সাম্প্রতিক শিরোনাম

স্বাধীনতার মাসে কুবির বাংলা বিভাগের দশ বছর পূর্তি

কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের এক দশক পূর্তি আজ(২৯ মার্চ)। ২০১০ সালের এই দিনে বাংলা বিভাগের কার্যক্রম শুরু হয়েছিল। সময়ের প্রবাহিত স্রোতে দশ বছরে তারা।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৯ টি বিভাগের মধ্যে এটি অন্যতম। প্রতিষ্ঠাকালীন সময় থেকে বহু সীমাবদ্ধতার মধ্যে দিয়ে বিভাগটি আজ এই পর্যায়ে।

ক্লাসরুম সংকট ছাড়াও নানাবিধ সমস্যাকে পাস কাটিয়ে সগৌরবে এগিয়ে চলেছে বাংলা বিভাগ। এই পর্যন্ত স্নাতক ও স্নাতকত্তোর সম্পূর্ন করেছে ৫টি ব্যাচ এবং ষষ্ঠ ব্যাচ বর্তমানে স্নাতকত্তোরে রয়েছে।এছাড়া, বাকি ব্যাচগুলো যথাক্রমে তাদের পাঠ সম্পূর্ন করছে। প্রতিবছর বহু স্বপ্নবাজ তরুণ-তরুণীর পদচারণায় মুখরিত থাকে বিভাগের করিডোর। সেই বিভাগের আজ এক দশক পূর্তি।

২০১৯-২০ সেশনের বাংলা বিভাগের শিখার্থী জামান বাবু বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাথে সম্পর্কটা বেশি দিনের না, মাত্র তিন মাসের। এই অল্প সময়েই বিভাগের সাথে সম্পর্কটা আত্মার সাথে মিশে গিয়েছে। এই সম্পর্ক আজীবন বেচে থাকবে পরম যত্নে।

এই বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী নূর মোহাম্মদ রাজু যিনি বর্তমানে বিভাগে শিক্ষক হিসবে কর্মরত আছেন তিনি বলেন, বাংলা বিভাগের এক দশক পূর্তিতে প্রথমে আমি অভিনন্দন জানাচ্ছি সকল শিক্ষক, শিক্ষার্থীকে। আমি প্রথম ব্যাচের ছাত্র হিসেবে প্রথম থেকেই বাংলা বিভাগের সাথে আছি। বাংলা বিভাগের প্রতিটি চেয়ার, টেবিল, বেঞ্চ প্রবলভাবে আমাকে টানে। ছাত্র হিসেবে এসেছিলাম শিক্ষক হিসেবে রয়ে গেছি এটাই সার্থকতা। বিশেষ করে,বিভাগের প্রতিষ্ঠাকালীন যে সকল শিক্ষকেরা আমাদের পড়িয়েছেন তাদের প্রতি আমাদের শ্রদ্ধা, ভালোবাসা অবিরাম।

যে কয়েকজন শিক্ষক নিয়ে বাংলা বিভাগ শুরু হয়েছিল তাদের মধ্যে অন্যতম হল মুহাম্মদ শামসুজ্জামান মিলকী। বর্তমানে তিনি বিভাগটির চেয়ারম্যানের দায়িত্বে আছেন। বিভাগের দশ বছর পূর্তিতে তিনি বলেন, অনেক সীমাবদ্ধতার ভেতর দিয়ে যে বাংলা বিভাগে শুরু হয়েছিল এই দশ বছরে অনেকটা কাটিয়ে উঠেছে। আমরা চেষ্টা করছি, যুগপযোগী শিক্ষা দিয়ে ছাত্র ছাত্রীদেরকে তাদের ভবিষ্যৎ জীবনের জন্য উপযোগী করে গড়ে তুলতে যাতে তারা দেশের কল্যানে কাজ করে যেতে পারে। এই দশ বছর পূর্তি উপলক্ষে বিভাগের প্রতিষ্ঠাকালীন শিক্ষক এবং বর্তমান বিভাগের চেয়ারম্যান হিসেবে সবাইকে শুভেচ্ছা ও শুভকামনা জানাচ্ছি।

উল্লেখ্য, দশ বছর পূর্তি উপলক্ষে বাংলা বিভাগের পক্ষ থেকে দিনটিকে উদযাপনের জন্য যেসকল আয়োজন করার চিন্তা-ভাবনা করা হয়েছিল তা দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনায় স্থগিত করা হয়েছে।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...