সাম্প্রতিক শিরোনাম

শিক্ষার্থীদের ভাবনায় অনলাইন ক্লাস

করোনা ভাইরাস নামক ঝড় বইছে গোটা পৃথিবী জুড়ে । চারদিকে শুধুই নীরবতা, লকডাউন, হাহাকার । স্থবির হয়ে পড়েছে গোটা বিশ্ব । সেই সাথে স্থবির হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম । শিক্ষার্থীদের পড়াশোনার ঘাটতি দূর করতে ইউজিসি থেকে অনলাইন ক্লাস নেওয়ার কথা বলা হয়েছে । কিন্তু বাস্তবতা কি বলছে, এব্যাপারে শিক্ষার্থীদের চিন্তাভাবনাই বা কি জানাচ্ছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী মোঃ জাহিদ হাসান ।


আমাদের দেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই হয় গ্রাম থেকে এসেছে নয়তো মফস্বল থেকে এসেছে যেখানে অফলাইনে কল করতেই মানুষ নেটওয়ার্ক পেতে হিমশিম খায়,সেখানে অনলাইন ক্লাস কিভাবে সম্ভব? তাছাড়া দুইমাস ঘরে বসে থেকে সবার পরিবারের উপার্জন শূন্যের কোঠায় নেমে এসেছে যা দিয়ে তাদের দু’বেলা দুমুঠো ভাতের যোগান দিতেই হিমশিম খেতে হচ্ছে । সেখানে ডেটা প্যাকেজ কিনে দুর্দশা বাড়ানোর প্রশ্নই ওঠে না । সার্বিক পরিস্থিতি চিন্তাভাবনা করলে অধিকাংশ শিক্ষার্থীর জন্যই অনলাইন ক্লাস একটা অদৃশ্য বোঝা স্বরূপ । আর অনলাইন ক্লাস কখনোই পুঁথিগত বিদ্যার বিকল্প হতে পারে না ।
ঈশিতা রায়
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়



গ্রামে আমার এক বন্ধুকে ৩ কিলোমিটার পাড়ি দিতে হয় ভালো নেটওয়ার্ক পাওয়ার জন্য । এমন অবস্থা শুধু ওর না, এমন সমস্যায় পড়তে হবে হাজারো ছাত্রছাত্রীদের যারা এই মুহূর্তে গ্রামে অবস্থান করছে । অনেক এলাকাতে করোনা ভাইরাসের সংক্রমণ চলছে প্রখরভাবে । এই অবস্থায় বাসা থেকে বের হয়ে নেটওয়ার্ক খুঁজতে যাওয়া আর জেনেশুনে করোনাকে আলিঙ্গন করে আসা একই কথা । এইক্ষেত্রে যাদের ওয়াইফাই ব্যবস্থা আছে তারাই ক্লাসটা করতে পারবে, অন্যরা পিছিয়ে পরবে ।
সজীব সিংহ
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি




করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে পুরো বাংলাদেশ জুড়ে চলছে লক‌ডাউন । শিল্প, কৃষিক্ষেত্র, ব্যবসা-বাণিজ্য ‌‌‌সব অর্থনৈতিক কারবার‌ই ক্ষতির মুখে, ঠিক তেমনি শিক্ষার্থীদের পড়াশুনাও ক্ষতির মুখে । সবস্তরের শিক্ষার্থীদের জন্য অনলাইন পাঠদান কার্যক্রম এক দারুণ ভূমিকা রাখতে পারে । এতে করে শিক্ষার্থীরা তাদের ক্ষতিগুলো কিছুটা হলেও পুষিয়ে নিতে পারবে । যদিও বিষয়টি প্রত্যন্ত অঞ্চলে একটু কঠিন । তাই অনলাইন পাঠদানের বিষয়টি কারো উপরে চাপিয়ে দেওয়ার সুযোগ নেই । যারা অনলাইন ক্লাসে তৎক্ষণাৎ অংশগ্রহণ করতে পারবে না তারা যেন পরবর্তীতে তাদের সুবিধেমতো সময়ে রেকর্ডেড ক্লিপ থেকে দেখে নিতে পারে সে উদ্যোগ নিতে হবে । শিক্ষাপ্রতিষ্ঠানে কাঠের টেবিল-বেঞ্চে বসে যা অর্জন সম্ভব তা অনলাইন মাধ্যমে কোনোভাবেই পুরোপুরি অর্জন সম্ভব না । কিন্তু তবুও শিক্ষার্থীদের অর্থহীন সময়ের কিছুটা কাজে লাগাতে অনলাইন পাঠদান কর্মসূচি এক যুগান্তকারী সিদ্ধান্ত হতে পারে । তাই অনতিবিলম্বে সকল বিশ্ববিদ্যালয় এবং জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সকল কলেজগুলোতে অনলাইন পাঠদান কার্যক্রম শুরু করতে সমন্বিত পদক্ষেপ নেওয়া জরুরি ।
মুবতাসিম রহমান লাবিব
জগন্নাথ বিশ্ববিদ্যালয়




মহামারি করোনার থাবায় আজ পুরো বিশ্ব প্রায় অচল ।আর এই অচলাবস্থায় পড়াশোনার গতিকে সচল রাখতে রাখতে সকল বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষাক্রম এর কথা বলা হচ্ছে যার সাথে আমি সম্পূর্ণ ভিন্ন মত পোষণ করছি । বর্তমানের ভয়াবহ পরিস্থিতি, আর্থিক অসচ্ছলতা, সর্বত্র নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ঘাটতি ও ইন্টারনেটের অপ্রতুলতা, ডিজিটাল প্ল্যাটফর্মের ঘাটতি, প্রবল ইচ্ছাশক্তির অভাব এর মতো আরো অনেক কারণকেই এর পিছনে দাঁড় করানো যায় । আবার ডিজিটাল এই শিক্ষা পদ্ধতিতে শিক্ষার্থীদের উপস্থিতি এবং পড়াশোনার ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন থেকেই যায় । বিশ্ববিদ্যালয়ের অনলাইনে শিক্ষা কার্যক্রম কখনোই গতানুগতিক শিক্ষা পদ্ধতির বিকল্প হতে পারে না বলে আমি মনে করি ।
মাহফুজ হাসান ইমতিয়াজ
কুমিল্লা বিশ্ববিদ্যালয়




দীর্ঘ সময় লেখাপড়া থেকে দূরে থাকা সকলের জন্যই ষ প্রতিক্রিয়া সৃষ্টি করবে । কিন্তু তা সত্ত্বেও আমাদের দেখতে হবে দেশের সকল শিক্ষার্থীদের আর্থিক অবস্থা এক নয় । আমার বাবা একজন ক্ষুদ্র ব্যবসায়ী লকডাউনের কারনে প্রায় ২ মাস যাবৎ তার কোন উপার্জন নেই, এই অবস্থায় আমরা পরিবারের ভরনপোষণ নিয়ে চিন্তিত সেখানে ডেটা প্যাক কিনে ক্লাস করা আমার পক্ষে সম্ভব না । ঠিক অনুরুপ অবস্থা দেশের হাজার হাজার শিক্ষার্থীর । বর্তমান সময়ে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ যদি অনলাইনে ক্লাসের ব্যবস্থা গ্রহন করে তাহলে বেশির ভাগ শিক্ষার্থী বৈষম্যের স্বীকার হবে যা কোনভাবেই হিতকর নয়।
জয় সাহা
গন বিশ্ববিদ্যালয়




বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা বিজ্ঞান সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় যেমন ফার্মেসী, মাইক্রোবায়োলজি, ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্সেস, বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি আছে । এসব বিষয় সহজভাবে বুঝতে বিভিন্ন উপকরণের প্রয়োজন, যা অনলাইন ক্লাসে পাওয়া সম্ভব না । এসব বিষয়ে পড়ালেখার জন্য ল্যাবরেটরির উপস্থিতি প্রয়োজনীয় । তাছাড়াও ইঞ্জিনিয়ারিং নানা বিষয়ের জন্য ল্যাবরেটরীর প্রয়োজন । অনলাইনে ক্লাসের মাধ্যমে এসব বিষয়ে কতটা উপকৃত হওয়া সম্ভব, সে প্রশ্ন থেকেই যায় । তাই অামি মনে করি না অনলাইন ক্লাশের মাধ্যমে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম চালু রাখা সম্ভব ।
জুয়েল সরকার
ইসলামী বিশ্ববিদ্যালয়




কোভিড-১৯ এর ভয়াল থাবায় পুরো বিশ্ব । ঘরে অবস্থান করা এখন বাধ্যতামূলক । এমন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষাক্রম এর বিপক্ষে মতামত পোষণ করছি । পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি বৃহৎ অংশ টিউশনির আয়ের  উপর নির্ভরশীল । তারা এই আয়ের মাধ্যমে তাদের পরিবারকে আর্থিকভাবে সহায়তা করে থাকে । কোভিড-১৯ প্রকোপে তাদের আয় পুরোপুরি বন্ধ হয়ে আছে । বিভিন্ন সংগঠন তাদের সহায়তা করার চেষ্টা করছে । কোভিড-১৯ এর জন্য আর্থিকভাবে অসচ্ছল হয়ে যাওয়া শিক্ষার্থীদের পক্ষে ইন্টারনেটের ব্যায় বহন করে অনলাইন শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করা রীতিমত অসম্ভব ।
নাজমুল হাসান রিফাত
কুমিল্লা বিশ্ববিদ্যালয়




করোনা ভাইরাসের কারণে যে আঁধার শিক্ষার্থীদের জীবনে নেমে এসেছে তাতে আশার আলো অনেকটাই জাগিয়ে তোলা সম্ভব অনলাইন ক্লাসের মাধ্যমে । কোয়ারেন্টাইনে থেকে অলস জীবনযাপন করে একদিকে শিক্ষার্থীদের শরীর ও মনমানসিকতা যেমন দূর্বল হচ্ছে তেমনি পড়ালেখার স্পৃহাও কমে যাচ্ছে । তাই শিক্ষার্থীদের এই ছন্দপতন রোধ করতে প্রয়োজন শিক্ষকদের সঠিক দিকনির্দেশনা যা অনলাইন ক্লাসের মাধ্যমে পাওয়া যাবে । যদিও দেশের ইন্টারনেটের গতি আশানুরূপ না, কিন্ত দুঃখজনক হলে সত্যি অনেক শিক্ষার্থীই এই নেট চালিয়েই ফেসবুক, ভিডিওকল, ইউটিউবে তাদের মূল্যবান সময়গুলো নষ্ট করছে । দেশের প্রত্যন্ত অঞ্চলের এবং আর্থিক অসচ্ছল শিক্ষার্থীদের জন্য ক্লাসের ভিডিও রেকর্ড, পিডিএফ ফাইল সরবরাহ করে এবং আর্থিকভাবে তাদের সহায়তা করার জন্য সরকারি-বেসরকারি সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ তহবিল গঠন করে সহায়তা করতে হবে, অতিরিক্ত সেমিস্টার ফি আদায় বন্ধ করে সহানুভূতিশীল হতে হবে । এতে করে শিক্ষার্থীদের মধ্যকার বৈষম্য কিছুটা হলেও কমবে । সর্বোপরি অর্থনৈতিক অবস্থা ও ইন্টারনেটের গতির কথা বিবেচনা করে অনলাইন ক্লাস প্রতিদিন না হয়ে অল্প কিছু সময়ের জন্য হোক । শিক্ষকদের এই সামান্য দিকনির্দেশনাই বর্তমান সময়ে শিক্ষার্থীদের জন্য অতীব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
তাসফিয়া তাবাসসুম
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...