সাম্প্রতিক শিরোনাম

চীনের জেওয়াই-২৭এ থ্রীডি রাডার সিস্টেম

সিরাজুর রহমানঃ চলতি ২০২০ সালের মে মাসের দিকে ভেনিজুয়েলার কোন এক গোপন সামরিক ঘাঁটিতে মোতায়েন করা একটি চীনের তৈরি জেওয়াই-২৭এ থ্রীডি রাডার সিস্টেমে তাদের আকাশ সীমার কাছে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি এফ-২২ র‍্যাপটার স্টিলথ জেট ফাইটার সনাক্ত করতে সক্ষম হয়েছিল বলে প্রকাশ করা হয়। যদিও মার্কিন বিমান বাহিনীর তরফে ভেনিজুয়েলার আকাশে কোন এফ-২২ স্টিলথ জেট ফাইটার উড্ডয়নের খবরকে খারিজ করে দেয়। তবে আকাশে এফ-২২ সনাক্ত হওয়ার পর তা ইন্টারসেপ্ট করতে ভেনিজুয়েলার বিমান বাহিনীর কোন যুদ্ধবিমান উড়ে গিয়েছিল কিনা এ মর্মে কোন তথ্য প্রকাশ করা হয় নি।

hiastock


আসলে চীনের তৈরি জেওয়াই-২৭এ হচ্ছে একটি উচ্চ প্রযুক্তির ল্যান্ড বেসড থ্রিডী রাডার সিস্টেম। যা কার্যত ৫০০ কিলোমিটার ব্যাসের ভিতর আকাশ পথে আগত যে কোন প্রকার লো অবজার্ভেশন অবজেক্ট এবং স্টিলথ প্রযুক্তির যুদ্ধবিমান, বোম্বার, ড্রোন এবং ক্ষেপণাস্ত্র সনাক্ত করার বিশেষ উপযোগী করে ডিজাইন করা হয়েছে। এটি একটি জ্যামিং প্রতিরোধী, সার্ভেলাইন্স এন্ড গাইডেন্স রাডার সিস্টেম।

যা দীর্ঘ পাল্লায় আকাশ পথে যে কোন প্রতিকুল আবহাওয়ায় এবং পরিবেশে শত্রু পক্ষের মুভমেন্টের উপর শতভাগ নজরদারী করতে সক্ষম বলে জানিয়েছে এর উতপাদনকারী প্রতিষ্ঠান চাইনিজ সিইটিসি কর্পোরেশন।

গুগল এডস


জেওয়াই-২৭এ একটি ভিএইচএফ-রাডার সিস্টেম, যাতে এক্টিভ ফেজ এ্যারি অ্যান্টেনা ব্যবহার করা হয়েছে এবং এটি ৫০০ কিলোমিটার পর্যন্ত লো আবজার্ভেশন অবজেক্ট এবং স্টিলথ টেকনোলজি বেসড এফ-২২ এবং এফ-৩৫ জেট ফাইটারের মতো এরিয়াল সিস্টেম সনাক্ত করতে সক্ষম বলে জানানো হয়েছে।
তবে এই রাডারের কিছু এক্টিভ রেকর্ড, যুদ্ধের বাস্তবতা এবং নিবিড় পর্যবেক্ষণ কিন্তু চীনের সুপার এডভান্স থ্রিডী জেওয়াই-২৭এ রাডার সিস্টেম নিয়ে ভিন্ন তথ্য উপস্থাপন করেছে। মুলত ২০১৯ সালের ২০শে জানুয়ারি সিরিয়ায় কিছু গোপন ঘাঁটিতে এয়ার কমব্যাট মিশনে ইসরাইলের এফ-১৬ জেট ফাইটার সিরিয়ায় সামরিক ঘাঁটিতে এক ব্যাপক মাত্রায় এয়ার স্টাইক চালায়।

আবশ্য এই হামলায় ইসরাইলের যুদ্ধবিমানগুলো সিরিয়ার আকাশের বাহিরে অনেকটা দুরুত্ব বজায় রেখেই মিসাইল হীট করে বসে। তবে এ বিমান হামলায় ঘাঁটিতে পুরো মাত্রায় মোতায়েন এবং সক্রিয় থাকা চীনের জেওয়াই-২৭এ রাডার সিস্টেমটি আক্রমণকারীর মিসাইল কিংবা যুদ্ধবিমানের কোন রকম আগাম বা পূর্ব সতর্কতা প্রদান করা ব্যাতিরকেই নিজেই কিনা মিসাইলের আঘাতে ধ্বংস হয়ে যায়।


এখানে কিন্তু ৫০০ কিমি ব্যাস পর্যন্ত রাডার সিস্টেমটির রেঞ্জ বলা হলেও দীর্ঘ পথ পাড়ি দিয়ে জেওয়াই-২৭এ রাডার সিস্টেমের মাথার উপর এসে সরাসরি মিসাইল হীট শুরু করলেও রাডার সিস্টেমটি কার্যত কোন ধরণের আগাম সতর্কতা বা সনাক্ত করা তো দূরের কথা পুরোপুরি ধ্বংসের আগ পর্যন্ত নুন্যতম কোন রকম আর্লি ওয়ারিনিং প্রদান কিংবা মিসাইল অবজেক্ট সনাক্ত করতে সক্ষম হয় নি বলে জানিয়েছিল ঘাঁটিতে দ্বায়িত্বে থাকা আসাদ সরকারের সামরিক বাহিনী। এতে করে চীনের উচ্চ প্রযুক্তি নির্ভর ডিফেন্স সিস্টেমের বাস্তব দূর্বলতা এবং সীমাবদ্ধতা আবারো কিন্তু অনেকটাই প্রকাশ্যে চলে আসে।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock