সাম্প্রতিক শিরোনাম

বিগত ১০০ বছরে সবচেয়ে বেশি ব্যবহৃত ব্যাটল ট্যাংক সভিয়েত ইউনিয়নের টি-৫৫

বিগত ১০০ বছরের মধ্যে বিশ্বের বুকে সবচেয়ে বেশি ব্যবহৃত মেইন ব্যাটল ট্যাংক হচ্ছে সাবেক সভিয়েত ইউনিয়নের তৈরি টি-৫৫ মেইন ব্যাটল ট্যাংক। এটি মুলত ১৯৪৭ সালে প্রথম সার্ভিসে আনে সভিয়েত ইউনিয়ন এবং ১৯৮১ সাল পর্যন্ত মোট প্রায় ১ লক্ষ ইউনিট টি-৫৪/৫৫ ট্যাংক তৈরি করে। বিশ্বের সবচেয়ে পুরনো ট্যাংক হিসেবে এখনো পর্যন্ত ৫০টির অধিক দেশের সেনাবাহিনীতে ব্যবহার করা হচ্ছে এই জাতীয় পুরনো ট্যাংক।

টি-৫৪/৫৫ ট্যাংকের সবচেয়ে সফল ব্যবহার লক্ষ্য করা যায় দীর্ঘ মেয়াদী ভিয়েতনাম যুদ্ধে। এই যুদ্ধে সভিয়েত সমর্থিত উত্তর ভিয়েতনাম বাহিনী মার্কন সাহায্যপুষ্ট দক্ষিণ ভিয়েতনাম এলায়েন্স বাহিনীর বিরুদ্ধে ব্যাপকভাবে ব্যবহার করে মার্কিন সিবিরে ত্রাসের রাজত্ব কায়েম করে। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধসহ মধ্যপ্রাচ্যের আরব-ইসরাইল এবং উপসাগরীয় যুদ্ধেও এটি ব্যাপকভাবে ব্যবহার করা হয়। তাছাড়া ১৯৭১ সালে আমাদের মহান মুক্তিযুদ্ধ চলাকালে ভারতের সেনাবাহিনী পাকিস্তানের বিরুদ্ধে এই ট্যাংকের সফল ব্যবহার করে।

৩৬ টন ওজনের টি-৫৫/৫৪ মেইন ব্যাটল ট্যাংকে মেইন গান হিসেবে একটি শক্তিশালী ১০০ মিলিমিটার ডি-১০টি রাইফেল গান সংযুক্ত করা আছে। এর পাশাপাশি এটি একটি হেভী মেশিনগান বহণ করে। এটি পরিচালনা করতে ৪ জন ক্রুর প্রয়োজন হয়। যুদ্ধক্ষেত্রে গতি সঞ্চারে টি-৫৫ মেইন ব্যাটল ট্যাংকে একটি ৫০০ হর্স পাওয়ারের ভি-৫৫ ওয়াটারকুল ডিজেল ইঞ্জিন ব্যবহার করা হয়েছে এবং প্রতি ঘন্টায় এর গতি ৫০ কিলোমিটারের কাছাকাছি।

তবে আকারে খুব ছোট হওয়ায় এর ভিতরে ক্রুরা খুব সমস্যায় পড়ে যেত। তবে এই রকম হালকা ওজনের ছোট্ট ট্যাংকের অত্যন্ত শক্তিশালী কামান যুদ্ধক্ষেত্রে একে বড় আকারের এবং ধীর গতির পশ্চিমা বিশ্বের ট্যাংকগুলোর বিরুদ্ধে ব্যাপক সাফল্য এনে দেয়।

আকারে অনেকটা ছোট হওয়া সত্ত্বেও সভিয়েত ইউনিয়ন এটিকে যুদ্ধক্ষেত্রে নিউক্লিয়ার, রসায়নিক এবং জৈব অস্ত্রের বিরুদ্ধে টিকে থাকার বিশেষ উপযোগী করে ডিজাইন করেছিল। তার পাশাপাশি এর উৎপাদন খরচ এবং বাজার মূল্য ছিল খুবই কম। এর সর্বশেষ ভেরিয়েন্টের আন্তর্জাতিক বাজার মূল্য ছিল ১ মিলিয়ন ডলারেরও কিছুটা কম। ষাট ও সত্তরের দশকের প্রেক্ষাপটে সভিয়েতরা এক দারুণ ট্যাংক হিসেবে টি-৫৫কে পশ্চিমাদের তৈরি অত্যন্ত ভারি ট্যাংকের বিরুদ্ধে চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে এক নতুন ইতিহাস সৃষ্টি করেছিল।

বর্তমানে সারা বিশ্বে সার্ভিসে থাকা সভিয়েত আমলের টি-৫৫ মেইন ব্যাটল ট্যাংকের একটি টি-৫৪ নামে আলাদা ভার্সন ছিল। তবে ডিজাইন ও সক্ষমতার বিচারে ট্যাংক দুটি অনেক ক্ষেত্রেই একই রকমের হওয়ায় এবং পরবর্তীতে এর আরো উন্নত সংস্করণ সার্ভিসে চলে আসায় এই জাতিয় সকল মেইন ব্যাটল ট্যাংককেই টি-৫৪/৫৫ ভেরিয়েন্ট বা সিরিজ করে ফেলা হয়।

সর্বশেষ

স্ত্রীকে ভারতে বিক্রি পাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট প্রতিনিধি: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক থেকে হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার সোহেলের সাথে প্রেমের সম্পর্কে জড়িয়ে পরেন সুইটি (ছদ্মনাম)। এরপর তাকে...

আমরা অর্থ চাই না, আমার ভাইয়ের হত্যা কারীর শাস্তি চাই

সুজন চৌধুরী, আলীকদম (বান্দরবান): সড়ক দুর্ঘটনায় নিহত ছোটনশীলের ঘাতক জীপ চালককে দ্রত গ্রেপ্তার ও ন্যায় বিচারের দাবিতে বান্দরবানের আলীকদম মানববন্ধন করেছেন উপজেলা ছাত্রলীগ,বন্ধুমহল ও...

ইয়াবাসহ তিনজনকে আটক করল সেনাবাহিনী

আলীকদম(বান্দরবান) প্রতিনিধি: বান্দরবানের আলীকদম উপজেলায় অভিযান চালিয়ে ৮ হাজার ইয়াবাসহ তিন জনকে আটক করেছে সেনাবাহিনী।শুক্রবার (১৫এপ্রিল) বিকাল সাড়ে ৪ টায় আলীকদম বাজারস্থ জিয়া বোডিং...

বিদেশ থেকে ফেন্সিডিল আমদানির অনুমতি চাইলেন আ. লীগ নেতা

ঈশাত জামান মুন্না, লালমনিরহাট : জেলা পুলিশের খোদ পুলিশ সুপারের সামনে ভারতীয় ফেন্সিডিল আমদানি ও নিজে সেবনের কথা বলে রীতিমত বিব্রত অবস্থায় সামাজিক যোগাযোগ...