সাম্প্রতিক শিরোনাম

বার্মা এবং ভারত সীমান্ত ঘিরে সড়ক নেটওয়ার্ক তৈরি করছে বাংলাদেশ

সরকার ভারতের সাথে ৪,১৪২ কিলোমিটার এবং মিয়ানমারের সাথে ২৭১ কিলোমিটার অর্থাৎ সবমিলিয়ে বাংলাদেশের ৪,৪১৩ কিলোমিটার স্থল সীমান্তে সড়ক নির্মাণ পরিকল্পনা হাতে নিয়েছে।

বাংলাদেশ সরকার দেশের সব স্থল সীমান্ত ঘিরে সীমান্ত সড়ক নির্মাণের পরিকল্পনা চূড়ান্ত করেছে। দেশের সীমান্ত নিরাপত্তা রক্ষা, চো’রাচালান ও রো’হিঙ্গা অ’নুপ্রবেশ বন্ধ এবং বাণিজ্য বৃদ্ধির উদ্দেশ্যে সীমান্ত সড়ক নির্মাণের উদ্যোগ গ্রহণ করেন। তার ধারাবাহিকতায় বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে সড়ক নির্মাণের কাজ চলছে দ্রুত গতিতে।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ২৭১ কিলোমিটার সড়ক নির্মাণের প্রক্রিয়া শুরু হয় কয়েক মাস পুর্বে। ইতিমধ্যে সড়কের বেশ কিছু কাজ দৃশ্যমান হয়ে উঠেছে। বিশেষ করে বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বাইশপাড়ি এলাকা থেকে শুরু হয়ে সীমান্ত সড়কের কাজ উত্তরদিকে ঠান্ডাঝিরি নামক স্থানের পূর্ব দিকে পৌঁছেছে। বাংলাদেশ সেনাবাহিনীর প্রকৌশল বিভাগ ১৬ ইসিবি এই সড়ক নির্মাণের কাজ বাস্তবায়ন করছেন।

এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম এলাকা থেকে শুরু হয়ে দক্ষিণ দিকে উখিয়ার পালংখালী হয়ে টেকনাফের নাফনদীর কূলঘেঁষে শাহপরীর দ্বীপ পর্যন্ত ৬১ কিলোমিটার সীমান্ত সুরক্ষা বাঁধ তথা সড়ক নির্মাণ কাজ এগিয়ে চলছে। পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নাধীন এই প্রকল্পে খরচ হচ্ছে ১৪১ কোটি টাকা। সড়কটি নির্মিত হলে মা’দক-অ’স্ত্র চো’রাচালান, রো’হিঙ্গা অ’নুপ্রবেশসহ সীমান্তের সকল অপ’রাধ দ’মনে বিজিবি জোরালো ভূমিকা রাখতে হবে। বাড়বে সীমান্ত নিরাপত্তাও।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের শূন্যরেখায় অবস্থিত খালের পাড় ঘেঁষে বাংলাদেশ অংশে নির্মিত হচ্ছে সীমান্ত সুরক্ষা সড়ক। মাটি ভরাটসহ নানা কাজে ব্যস্ত সময় পার করছেন শ্রমিক ও প্রকল্প সংশ্লিষ্ট অন্যান্যরা। তাদেরকে পাহারা দিচ্ছেন বিজিবি সদস্যরা।

যদি সীমান্ত ঘিরে রাস্তা তৈরি হয়ে যায় তাহলে গহীন অরন্য বলে কিছু থাকবে না। সবটুকুই নজরদারির ভেতর চলে আসবে। স’ন্ত্রাসীদের নিরাপদ ঘাটি আর নিরাপদ থাকবে না। বার্মা সীমান্ত পার হয়ে পার্বত্য অঞ্চলে অ’স্ত্র এবং মা’দক ঢুকানো এত সহজ হবে না।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...