সাম্প্রতিক শিরোনাম

লকহিড মার্টিন এফ-১৬ ব্লক-৭০

বাহ্যিকভাবে গঠনগত দিক থেকে এফ-১৬ ব্লক-৭০ পূর্ববর্তী ব্লক-৫২ এবং ব্লক-৬০ এর সাথে সামঞ্জস্যপূর্ণ । তবে অ্যাভিওনিক্সে এসেছে নতুনত্ব ।

নতুন এই ব্লক-৭০ ভার্সনে ব্যবহার ব্যবহার করা হবে উচ্চক্ষমতাসম্পন্ন AN/APG-83 রাডার যার উদ্ভব ঘটেছে এফ-২২ এর AN/APG-77 এবং এফ-৩৫ এর AN/APG-81 রাডার হতে । অন্যদিকে এতে আরো ব্যবহার করা হবে উচ্চক্ষমতাসম্পন্ন APX-126 Advanced Data Transmission System যেটি কিনা এফ-২২ এ ব্যবহার করা হয়েছে । মূলত এই এর রাডার এবং ডেটা ট্রান্সমিশন মডিউল হচ্ছে মূল আলোচ্য বিষয়বস্তু যা নতুন ব্লক-৭০ কে পঞ্চম প্রজন্মের বিমানের সাথে সামঞ্জস্যপূর্ণ করে তুলবে হার্ডওয়্যারগত এবং সফটওয়্যারগত উভয়দিক থেকেই ।

অপরদিকে নতুন এই ব্লক-৭০ ভার্সনে আরো ব্যবহার করা হবে এফ-২২ এর ELN-260 Embaded GPS/INS এবং সম্পূর্ণ নতুন ডিজিটাল ফ্লাইট কন্ট্রোল কম্পিউটার। এছাড়াও এতে ব্যবহার করা হবে এফ-৩৫ এর ডিজিটাল ডিসপ্লে জেনারেটর , কমন ডেটা ইলেক্ট্রনিক ইউনিট এবং মডিফাইড ডেটালিংক , গ্রাউন্ড কলিশন এভোয়েড সিস্টেম এবং নাইট ভিশন সিস্টেম এবং লার্জ এরিয়া ডিসপ্লে মনিটর ।

উপরে উল্লেখিত অ্যাভিওনিক্সগুলো থেকে স্পষ্টতই বোঝা যাচ্ছে মোটামুটিভাবে ভবিষ্যতে পঞ্চম জেনারেশন বিমানের যুগে নতুন এফ-১৬ আরো কিছুকাল সার্ভিস দিয়ে যাবে । উল্লেখ্য যে , বাহরাইন হচ্ছে এফ-১৬ ব্লক-৭০ এর প্রথম ক্রেতা যাদের এফ-১৬ ব্লক-৭০ এ বছর প্রোডাকশন লাইনে ঢুকেছে । এছাড়াও এটি বুলগেরিয়াকেও অফার করা হয়েছে । আর এটি টেকনোলজি ট্রান্সফারসহ ভারতকে অফার করা হলেও ভারতের অফার গ্রহন নিয়ে প্রচুর ধোয়াশা আছে ।

বাংলাদেশের নিরিখে নতুন এফ-১৬ ব্লক-৭০ কতটুকু সম্ভাব্য? আমাদের বিমানবাহিনীতে থাকা এফ-৭ সিরিজের বিমানগুলো ভবিষ্যতে MMRCA প্রোগ্রামের আওতায় রিপ্লেস করা হবে সিংগেল ইঞ্জিনের বিমান দিয়ে । যেহেতু আমেরিকার সাথে সামরিকগত দিক থেকে সম্পর্ক নতুন দিকে মোড় নিচ্ছে তাই এফ-১৬ ব্লক-৭০ হতে পারে আমাদের জন্য আদর্শ যুদ্ধবিমান যদি আমরা খরচ এবং অন্যান্য দিক থেকে চিন্তা করে থাকি ।

তাছাড়াও ভবিষ্যতের কোনোসময়ে যদি বিমান বাহিনী পঞ্চম প্রজন্মের বিমানের দিকে আকৃষ্ট হয় তাহলে সেই দিক থেকে চিন্তা করলেও এফ-১৬ ব্লক-৭০ আমাদের জন্য উপযুক্ত অপশন যেহেতু এটি আমেরিকান অন্যান্য পঞ্চম প্রজন্মের বিমানের সাথে অনেকটাই সামঞ্জস্যপূর্ণ । খোদ লকহিড মার্টিনের ভাষায় নতুন এফ-১৬ ব্লক-৭০ হচ্ছে-A pathway to fifth generation.

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...