১০০ রেভিনিউ অর্জনকারী ডিফেন্স রিলেটেড গ্রুপ অব ইণ্ডাস্ট্রিজ তালিকা প্রকাশ

সাম্প্রতিক সংবাদ
মুনতাহা মিহীর
Sponsored

বিশ্বের সর্বোচ্চ ১০০ রেভিনিউ অর্জনকারী ডিফেন্স রিলেটেড গ্রুপ অব ইণ্ডাস্ট্রিজ বা কর্পোরেশনের তালিকা প্রকাশ।

সিরাজুর রহমানঃ মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সামরিক এবং প্রতিরক্ষা বিষয়ক ম্যাগাজিন ‘ডিফেন্স নিউজ ম্যাগাজিন’ গত ১৭ই আগস্ট বিশ্বের সর্বোচ্চ রেভিনিউ অর্জনকারী ১০০টি ডিফেন্স রিলেটেড ইণ্ডাস্ট্রিয়াল কর্পোরেশন এবং কোম্পানির তালিকা প্রকাশ করে। আর এই তালিকায় বরাবরের মতো প্রথম পাঁচটি কর্পোরেশনসহ মার্কিন যুক্তরাষ্ট্রের মোট ৫০টি ডিফেন্স এণ্ড মিলিটারি রিলিটেড ইণ্ডাস্ট্রিয়াল কর্পোরেশন বা কোম্পানি জেয়গা করে নিয়েছে।

যদিও অবশ্য এই তালিকাটি ২০১৯ সালে কোম্পানিগুলোর সর্বোচ্চ নীট রেভিনিউ বা রাজস্ব আয়ের বিবেচনা করে তৈরি করা হয়েছে। সে হিসেবে ২০১৯ সালে বিশ্বের সর্বোচ্চ রেভিনিউ অর্জনকারী ডিফেন্স রিলেটেড ইণ্ডাস্ট্রিয়াল কর্পোরেশন হচ্ছে লকহীড মার্টিন কর্পোরেশন। ২০১৯ সালে মার্কিন লকহীড মার্টিন কর্পোরেশন ৫৬.৬০৬ বিলিয়ন ডলার রেভিনিউ অর্জন করে প্রথম স্থানে রয়েছে এবং এই প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ও সিইও হচ্ছেন জেমস ডি টাইক্লেট। তাছাড়া ৩৪.৩০ বিলিয়ন ডলার আয় করে দ্বিতীয় স্থানে রয়েছে মার্কিন বোয়িং কর্পোরেশন, ২৯.৫১২ বিলিয়ন ডলার আয় করে মার্কিন জেনারেল ডাইনামিক্স তৃতীয় স্থানে, ২৮.৬০ বিলিয়ন ডলার আয় করে মার্কিন নরথ্রপ গ্রুম্যান চতুর্থ স্থানে এবং ২৭.৪৪৮ বিলিয়ন ডলারের সমপরিমাণ রেভিনিউ অর্জন করে মার্কিন রেইথন কোম্পানি পঞ্চম অবস্থানে রয়েছে।

তবে রাশিয়া এবং বিশ্বের অন্যান্য সকল দেশকে পেছনে ফেলে চীনের এভিয়েশন ইণ্ডাস্ট্রি কর্পোরেশন অব চায়না ২৫.০৭৫ বিলিয়ন ডলারের সমপরিমাণ রেভিনিউ অর্জন করে ষষ্ঠ অবস্থানে রয়েছে এবং এই প্রতিষ্ঠানটি ২৪.৯০২ বিলিয়ন ডলারের আয় নিয়ে ২০১৮ সালে পঞ্চম স্থানে ছিল। তাছাড়া এই এলিট ক্লাবের ১০০ ইণ্ডাস্ট্রির তালিকায় চীনের মোট ৮টি গ্রুপ অব কম্পানি এবং কর্পোরেশন স্থান পেয়েছে।

২০১৯ সালের এই নতুন তালিকায় যুক্তরাজ্যের মোট ১০টি ডিফেন্স রিলেটেড কোম্পানি বা কর্পোরেশন স্থান পেয়েছে। যার মধ্যে যুক্তরাজ্যের বিএই সিস্টেমস ২১.০৩৪ বিলিয়ন ডলার আয় করে বিশ্বের সর্বোচ্চ ৭ম অবস্থানে রয়েছে এবং প্রতিষ্ঠানটি ২০১৮ সালে ২২.৪৭৮ বিলিয়ন ডলার আয় করে একই ৭ম অবস্থানে ছিল।

২০১৯ সালের ১০০ কোম্পানির তালিকায় ফ্রান্সের মোট ৪টি কোম্পানি স্থান করে নিয়েছে। তার মধ্যে ৯.২৫ বিলিয়ন ডলার রেভিনিউ অর্জন করে ফ্রান্সের থ্যালেস পেট্রিক সাইনে কর্পোরেশন ১৬তম স্থানে, ৫.৭০৯ বিলিয়ন ডলার আয় করে ফ্রান্সের রাফায়েল জেট ফাইটারের নির্মাতা ড্যাসাল্ট এভিয়েশন কর্পোরেশন ২২তম স্থানে রয়েছে, ৪.৪২ বিলিয়ন ডলার রেভিনিউ অর্জন করে ফ্রান্সের সাফ্রান গ্রুপ ২৮তম স্থানে এবং ফ্রান্সের নেভাল গ্রুপ ৪.১৬ বিলিয়ন ডলার আয় করে ৩০তম স্থানে চলে এসেছে।

রাশিয়ার ২টি কোম্পানি রয়েছে এই এলিট ক্লাবের তালিকায়। তার মধ্যে ৯.২০ বিলিয়ন ডলারের রেভিনিউ আয় করে এস-৪০০ এয়ার ডিফেন্স সিস্টেমের প্রস্তুতকারক আলমার্জ এন্টি ১৭তম স্থানে এবং ৩.৪৮ বিলিয়ন ডলারের আয় নিয়ে রাশিয়ার ট্যাক্টিক্যাল মিসাইল কর্পোরেশন (জেএসসি) ৩৫তম স্থানে রয়েছে।

ভারতের দুটি ডিফেন্স রিলেটেড ইণ্ডাস্ট্রিজ বা কোম্পানি রয়েছে এই দীর্ঘ তালিকায়। ২.৭১ বিলিয়ন ডলার রেভিনিউ অর্জন করে ভারতের হিন্দুস্থান এ্যারোনেটিকস লিমিটেড ৪৫তম স্থানে এবং ১.৩৯ বিলিয়ন ডলারের সমপরিমাণ রেভিনিউ অর্জন করে ভারত ইলেক্ট্রনিক্স লিমিটেড ৬১তম স্থানে চলে এসেছে। ১.১৫ বিলিয়ন ডলার আয় করে ২০১৮ সালে ভারত ইলেক্ট্রনিক্স লিমিটেড ছিল ৬৬তম স্থানে।

তবে সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো যে, মুসলিম বিশ্বের একমাত্র দেশ হিসেবে এলিট ক্লাবের এই তালিকায় তুরস্ক তার যোগ্য স্থান করে নিয়েছে। ২০১৯ নীট রেভিনিউ বা রাজস্ব আয়ের পরিমাণ কম হলেও তুরস্কের মোট ৭টি ডিফেন্স রিলেটেড ইণ্ডাস্ট্রিয়াল কর্পোরেশন বা কোম্পানি এই তালিকায় স্থান করে নিয়েছে। বিশেষ করে, তুর্কী এ্যাসেলসান কর্পোরেশন ২০১৯ সালে ২.১৭৩ বিলিয়ন ডলার রেভিনিউ অর্জন করে ৪৮তম স্থানে চলে এসেছে। যেখানে ২০১৮ সালে প্রতিষ্ঠানটি ৫২তম স্থানে ছিল। তাছাড়া ১.৮৬ বিলিয়ন ডলার আয় করে তার্কিস এ্যারোস্পেস ইণ্ডাস্ট্রিজ ৫৩তম স্থানে, ৫৩৪.০০ মিলিয়ন ডলার আয় নিয়ে তুর্কী বিএমসি অটোমটিভ লিমিটেড ৮৯তম স্থানে, ৫১৫.০০ মিলিয়ন ডলার আয় নিয়ে রকেটসান ৯১তম স্থানে, ৪৮৫.০৮ মিলিয়ন ডলার আয় নিয়ে এসটিএম ৯২তম স্থানে, তুর্কী এফএনএসএস ৩৭৪.৯৪ মিলিয়ন ডলার আয় করে ৯৮তম স্থানে এবং তুর্কী হাভিলসান কোম্পানি ২৯৫.৬১ মিলিয়ন ডলার আয় করে ৯৯তম স্থানে চলে এসেছে। তাছাড়া মুসলিম বিশ্বের অন্য কোন দেশ এই এলিট ১০০ কোম্পানির তালিকায় স্থান করে নিতে পারেনি।

সর্বোচ্চ আয়ের এই তালিকার মধ্যে মধ্যপ্রাচ্যের ছোট্ট দেশ ইসরাইলের মোট তিনটি প্রতিষ্ঠান জেয়গা করে নিয়েছে। তার মধ্যে ৪.০৬ বিলিয়ন ডলার আয় করে ইসরাইলের ইলবিথ সিস্টেম লিমিটেড ৩১তম স্থানে, ৩.০০৬ বিলিয়ন ডলারের আয় নিয়ে ইসরাইল এ্যারোস্পেস ইণ্ডাস্ট্রিজ লিমিটেড ৪১তম স্থানে এবং ২.৭৫ বিলিয়ন ডলারের রেভিনিউ অর্জন করে ইসরাইলের রাফায়েল এডভান্স ডিফেন্স সিস্টেম লিমিটেড ৪৪তম স্থানে রয়েছে।

এই তালিকায় আবার শান্তিপ্রিয় দক্ষিণ কোরিয়ার মোট ৪টি ডিফেন্স রিলেটেড গ্রুপ অব ইণ্ডাস্ট্রিজ উঠে এসেছে। যার মধ্যে ৩.৯৮ বিলিয়ন ডলার আয় করে দক্ষিণ কোরিয়ার হানওয়া কর্পোরেশন ৩২তম স্থানে এবং কোরিয়ান এ্যারোস্পেস ইণ্ডাস্ট্রিজ ১.৭৪১ বিলিয়ন ডলার আয় নিয়ে ৫৫তম স্থানে রয়েছে।

অন্যদিকে জার্মানীর ৩টি, ইতালির ২টি, সুইজার‍্যাণ্ডের ১টি, ফিনল্যাণ্ডের ১টি, নরওয়ের ২টি, সিঙ্গাপুরের ১টি, বেলজিয়ামের ১টি, অস্ট্রেলিয়ার ১টি, কানাডার ১টি, ব্রাজিলের ১টি নেদারল্যাণ্ডসের ১টি এবং জাপানের ১টি ডিফেন্স রিলেটেড গ্রুপ অব ইণ্ডাস্ট্রিজ ২০১৯ সালে সর্বোচ্চ ১০০ রেভিনিউ অর্জনকারী প্রতিষ্ঠান হিসেবে এই সম্মানজনক তাকিকায় তাদের যোগ্য স্থান করে নিয়েছে। আর জাপানের মিতসুবিসি হেভী ইণ্ডাস্ট্রিজ ৬.৫৭ বিলিয়ন ডলার আয় করে ২১তম স্থানে চলে এসেছে।

Sponsored
Leave a Comment

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর…

January 12, 2024

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন,…

January 10, 2024

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের…

January 7, 2024

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার…

January 6, 2024

এমনটা কেনো করলেন এ. আর রহমান?

হিরো আলম রবীন্দ্র সঙ্গীত গাওয়ার পর সারা দেশে হইচই শুরু হয়ে যায়। এমনকি ওই প্রতিবাদের…

November 12, 2023

ন্যানোমিটার সেমিকন্ডাক্টর বা চীপ তৈরিতে নিজের শক্ত অবস্থান জানান দিচ্ছে চীন

বর্তমানে পশ্চিমা বিশ্বের সাথে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে রেড জায়ান্ট চীন।…

September 25, 2023
Sponsored