সাম্প্রতিক শিরোনাম

বিশ্ব বাজারের চেয়ে অর্ধেক দামে পরিশোধিত জ্বালানী সরবরাহের প্রস্তাব রাশিয়ার

বাংলাদেশে পরিশোধিত জ্বালানি তেল সরবরাহের প্রস্তাব দিয়েছে রাশিয়া। মূলত দেশে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল পরিশোধনের সুবিধা না থাকায় নতুন এ প্রস্তাব দিলো মস্কো।

শুরুতে বাংলাদেশের কাছেও এসেছিলো কম দামে অপরিশোধিত জ্বালানি তেল কেনার বিক্রির প্রস্তাব। কিন্তু দেশের রিফাইনারিতে রাশিয়ার ভারি অপরিশোধিত তেল পরিশোধনের সক্ষমতা না থাকায় তাতে সায় দিতে পারেনি জ্বালানি বিভাগ। আর এবার পরিশোধিত জ্বালানি তেলই বাংলাদেশের কাছে বিক্রি করতে চায় রাশিয়া।

জ্বালানি বিভাগের সূত্র বলছে, প্রস্তাব এসেছে বর্তমান বিশ্ববাজারের তুলনায় কম দামে জ্বালানি তেল পাওয়ার। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিভিন্ন অফার পাচ্ছি। দাম তুলনামূলক কম।

এমন অবস্থায় মঙ্গলবারের (১৬ আগস্ট) একনেক সভায় রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির বিষয়টি পর্যালোচনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বিশ্ব বাজারের যেখানে গ্যালন ১৩৫ ডলার সেখানে রাশিয়া ৫৯ ডলারে বিক্রি করতে চায়।

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে কিছুটা কমতির দিকে থাকলেও উড়িয়ে দেয়া যায় না, বিশ্ববাজারে আবারও জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

অন্যদিকে দ্বিপক্ষীয় মুদ্রা বিনিময়ের সুযোগ থাকার চাপ কমবে ডলারের ওপর। তাই রাশিয়ার প্রস্তাব যাচাই-বাছাই করে দ্রুততার সঙ্গে সিদ্ধান্তে পৌঁছানোর পরামর্শ জ্বালানি বিশেষজ্ঞদের।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...