সাম্প্রতিক শিরোনাম

বিশ্ব বাজারের চেয়ে অর্ধেক দামে পরিশোধিত জ্বালানী সরবরাহের প্রস্তাব রাশিয়ার

বাংলাদেশে পরিশোধিত জ্বালানি তেল সরবরাহের প্রস্তাব দিয়েছে রাশিয়া। মূলত দেশে রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল পরিশোধনের সুবিধা না থাকায় নতুন এ প্রস্তাব দিলো মস্কো।

শুরুতে বাংলাদেশের কাছেও এসেছিলো কম দামে অপরিশোধিত জ্বালানি তেল কেনার বিক্রির প্রস্তাব। কিন্তু দেশের রিফাইনারিতে রাশিয়ার ভারি অপরিশোধিত তেল পরিশোধনের সক্ষমতা না থাকায় তাতে সায় দিতে পারেনি জ্বালানি বিভাগ। আর এবার পরিশোধিত জ্বালানি তেলই বাংলাদেশের কাছে বিক্রি করতে চায় রাশিয়া।

জ্বালানি বিভাগের সূত্র বলছে, প্রস্তাব এসেছে বর্তমান বিশ্ববাজারের তুলনায় কম দামে জ্বালানি তেল পাওয়ার। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বিভিন্ন অফার পাচ্ছি। দাম তুলনামূলক কম।

এমন অবস্থায় মঙ্গলবারের (১৬ আগস্ট) একনেক সভায় রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির বিষয়টি পর্যালোচনার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। বিশ্ব বাজারের যেখানে গ্যালন ১৩৫ ডলার সেখানে রাশিয়া ৫৯ ডলারে বিক্রি করতে চায়।

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, বর্তমানে কিছুটা কমতির দিকে থাকলেও উড়িয়ে দেয়া যায় না, বিশ্ববাজারে আবারও জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার শঙ্কা রয়েছে।

অন্যদিকে দ্বিপক্ষীয় মুদ্রা বিনিময়ের সুযোগ থাকার চাপ কমবে ডলারের ওপর। তাই রাশিয়ার প্রস্তাব যাচাই-বাছাই করে দ্রুততার সঙ্গে সিদ্ধান্তে পৌঁছানোর পরামর্শ জ্বালানি বিশেষজ্ঞদের।

সর্বশেষ

বাংলাদেশের ও চাপ আছে পশিচমাদের উপর: খালিদ মাহমুদ চৌধুরী এমপি

মোঃ মশিউর রহমান বিপুল: শুধু বাংলাদেশের উপর পশিচমাদের চাপ নয়,বাংলাদেশের ওচাপ আছে পশিচামাদের উপর। আমরা যুদ্ধ করে দেশ স্বাধীন হয়েছি,আলোচনার টেবিলে বাংলাদেশ স্বাধীন হয়নি।...

বাংলাদেশের জাহাজ ভাঙ্গা শিল্পে পরিবেশবান্ধব বা গ্রীন শিপ ইয়ার্ডের শুভ যাত্রা শুরু

সাম্প্রতিক বছরগুলোতে বৈশ্বিক অঙ্গনে শীপ ব্রেকিং ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে এক নম্বরে উঠে এসেছে বাংলাদেশের নাম। এবার অতি সম্ভাবনাময় এই খাতটিকে আন্তর্জাতিক মানের পর্যায়ে নিয়ে যেতে...

নতুন বিতর্কিত ম্যাপ প্রকাশ করে বিশ্বকে কি বার্তা দিতে চায় রেড জায়ান্ট চীন?

গত ২৮শে আগস্ট চীনের শি জিং পিং সরকার দেশটির এক নতুন ও বিতর্কিত মানচিত্র প্রকাশ করে। যেখানে ভারতের উত্তর-পূর্বের রাজ্য অরুণাচল প্রদেশকে নিজেদের অঞ্চল...

রাশিয়ার নিউক্লিয়ার যুদ্ধের হুংকার আসলে ঠিক কতটা যৌক্তিক?

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে অদূর ভবিষ্যতে পারমাণবিক যুদ্ধের ঝুঁকি ও পশ্চিমা বিশ্বকে মোকাবেলায় রাশিয়া এবার তার অত্যন্ত ভয়ংকর অস্ত্র আরএস-২৮ ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল নিউক...
bn_BDবাংলা