সাম্প্রতিক শিরোনাম

আগামী ১ বছরে রিজার্ভ ৫০ বিলিয়ন ডলার ছাড়াতে পারে

বুধবার (৪ অক্টোবর) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, আগামী ১৪ মাসে রিজার্ভ ৫০ বিলিয়ন ছাড়াতে পারে। অর্থমন্ত্রী বলেন, ‘মহামারীতে সারাবিশ্বে যে এটির চাহিদা কমে গেছে। যে কারণে সেখানে কেউ যদি টাকা রাখে তাহলে কোনো ইন্টারেস্ট পাওয়া যাবে না। বাংলাদেশেও যদি টাকা রাখি তাহলে সেখানে কিছু আমরা পেতে পারি।’

hiastock

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ‘আমরা মনে করি, আমাদের যদি ভালো প্রজেক্ট থাকে, সরকারের প্রজেক্ট থাকে, সে ধরনের প্রজেক্টে অর্থায়ন করি একদিকে আমাদের ঋণ বাড়লো না।

আগামী ১৪ মাসের মধ্যে রিজার্ভ ৫০ বিলিয়ন ডলারে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, এই বছরের দুই মাস নভেম্বর ও ডিসেম্বর এবং ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত ১২ মাস মোট ১৪ মাসে আমাদের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ ৫০ বিলিয়ন ডলার হবে।


আরেকদিকে আমাদের টাকাটা নিজের ঘরেই রয়ে গেল এবং আমরা দেশের উন্নয়নে কাজে লাগাতে পারলাম। আমাদের ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ নভেম্বর মাস ডিসেম্বর মাস এর পরবর্তী ডিসেম্বর পর্যন্ত এ ১৪ মাসের ভেতরে ৫০ বিলিয়ন ডলার হবে।

রিজার্ভ ব্যবহারে প্রাইভেট কোম্পানিকে লোন দেওয়ার কোনো পরিকল্পনা রয়েছে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, ‘আমার এখানে কোনো অবস্থান নেই। কারণ আমি টাকা নেবও না ব্যয়ও করব না। এটি পরিকল্পিতভাবে সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কমার্সিয়ালি বেনিফিট হই সেভাবে কাজে লাগানো হবে।’

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock