করোনা নিয়ে আতংকিত নয় সচেতন হউন-জেনে নিন লক্ষণ ও করণীয়-মোহাম্মদ হাসান

সাম্প্রতিক সংবাদ
মুনতাহা মিহীর
Sponsored

প্রানঘাতী করোনাভাইরাস! বর্তমান বিশ্বের সবচেয়ে আতঙ্কিত ও আলোচিত নাম। শুরুটা চীন দিয়ে হলেও ক্রমেই বিশ্বের অন্যান্য দেশে ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে বিশ্বের শতাধিক দেশে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন লক্ষাধিক মানুষ। মৃতু্যবরণ করেছেন প্রায় আট হাজার।
করোনাভাইরাস একজন মানুষের দেহ থেকে অন্যজনের দেহে ছড়াতে পারে। বলা হচ্ছে, এটি সার্স ও মার্স ভাইরাসের মতো প্রাণী থেকে মানুষের দেহে ছড়িয়েছে। কিছু সামুদ্রিক প্রাণী করোনাভাইরাস বহন করে থাকে। এছাড়া বলা হচ্ছে, চীনের উহানের একটি বাজারে গিয়েছিল এমন ব্যক্তিদের মধ্যে এ ভাইরাসে সংক্রমিত হওয়ার প্রমাণ মিলেছে। ওই বাজারে অবৈধভাবে বন্যপ্রাণী বেচাকেনা করা হতো।
বাংলাদেশও এ ভাইরাসের ঝুঁকির মধ্যে রয়েছে। সরকার ইতিমধ্যে বিমানবন্দর ও স্থল বন্দরগুলোতে স্ক্যানার বসিয়েছে। করোনাভাইরাস সংক্রমণের লক্ষণ হল শ্বাস নিতে কষ্ট হওয়া, জ্বর ও কাশি। এই ভাইরাস থেকে দূরে থাকতে আতঙ্কিত না হয়ে নিজেকে ও পরিবারকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। বারবার হাত ধুতে হবে, বাইরে গেলে মুখোশ পরতে হবে, হাত দিয়ে নাক-মুখ স্পর্শ না করাই ভালো। ঠাণ্ডা ও ফ্লু আক্রান্ত ব্যক্তি থেকে দূরে থাকুন। সুস্থ থাকুন।
ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এবিএম আব্দুল্লাহ বলেছেন,অযথা কেউ যেনো ভীত সন্ত্রস্ত না হন। কারণ, কেউ যদি মনে করে করোনা হলেই নিশ্চিত মারা যাবে, এটা কিন্তু ঠিক না। তবে যারা মারা গেছে হয়তোবা তারা সিরোটাইপ এল দ্বারা আক্রান্ত হয়েছে।
অধ্যাপক এবিএম আব্দুল্লাহ আরো বলেন, অন্য কোনো হাসপাতালে (করোনা রোগী) রাখা যাবে না। স্পেশাল একটা হাসপাতালে রাখতে হবে। সেভাবে রেডি করা হয়েছে। উত্তরাতে একটা হাসপাতাল রেডি করা হয়েছে। আরেকটাও রেডি আছে। সেখানে আইসিইউ’র ব্যবস্থা আছে। প্রয়োজন হলে আরো করবে সরকার।
জনসমাগম এড়িয়ে চলুনঃ
সাধারণ মানুষকে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন আইইডিসিআর এর পরিচালক ডা. মীরজাদি সেব্রিনা ফ্লোরা। এখন পর্যন্ত ১ জনের মৃত্যু ও ১৪ আক্রান্ত হয়েছেন। এতে সারা বাংলাদেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে এমন কিছু বলা যাবে না। স্কুল-কলেজ বন্ধ রয়েছে । তবে সাধারণ মানুষকে জনসমাগম এড়িয়ে চলার পরামর্শ দিয়েছেন তিনি। এ জন্য বাড়িতে থাকা পরামর্শ দিয়েছেন তিনি। করণীয় হিসেবে সাবান পানি দিয়ে হাত ধোয়া ও কাশি শিষ্টাচার মেনে চলার আহ্বান জানিয়েছেন মীরজাদি সেব্রিনা ফ্লোরা।
ব্যক্তিগত সতর্কতা খুব জরুরিঃ
এখন যেহেতু কোনো প্রতিকার নেই, তাই প্রতিরোধকে গুরুত্ব দিতে হবে। এই রোগ হয়ে গেলে এর কোনো নির্দিষ্ট ওষুধ নেই। তাই প্রতিরোধ জরুরি। আমাদের দেশে এ রোগে কারো আক্রান্ত হওয়ার আশঙ্কা নেই তা বলা যাবে না। তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই।
এমন পরিস্থিতিতে আমাদের দেশ থেকে কেউ যেন চীনে না যায়। চীন থেকে কেউ যেন হেলথ সার্টিফিকেট ছাড়া বাংলাদেশে না আসে, সে দিকে খেয়াল রাখতে হবে। যতক্ষণ না চীন সরকার সার্টিফিকেট দেবে “ফ্রি ফ্রম করোনাভাইরাস” তখন কারো দেশে আসা উচিত নয়। বিমানবন্দরগুলোতে স্ক্রিনিংয়ের ব্যবস্থা জোরদার করতে হবে। করোনাভাইরাস আক্রান্ত কেউ দেশে এলে এবং তা ছড়িয়ে পড়লে সবাই ঝুঁঁকিতে পড়ে যাবেন।
★ আসুন আগে জেনে নিই করোনা ভাইরাস এর লক্ষণগুলো কী কীঃ
১. সর্দি
২. কাশি
৩. জ্বর
৪. মাথা ব্যথা
৫. গলা ব্যথা
৬. মারাত্মক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া
৭. শিশু, বৃদ্ধ ও কম রোগ-প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের নিউমোনিয়া ও ব্রঙ্কাইটিস।
এখনও এ ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় বিস্তার রোধই এর প্রতিরোধের উপায়।
★ চলুন জেনে নেওয়া যাক এর বিস্তার রোধে কী করণীয়ঃ
১. মাঝে মাঝে সাবান-পানি বা স্যানিটাইজার দিয়ে হাত ধোয়া
২. হাত না ধুয়ে মুখ, চোখ ও নাক স্পর্শ না করা
৩. হাঁচি কাশি দেওয়ার সময় মুখ ঢেকে রাখা
৪. ঠাণ্ডা বা ফ্লু আক্রান্ত ব্যক্তির সাথে না মেশা
৫. মাংস ও ডিম খুব ভালোভাবে রান্না করা
৬. বন্য জীবজন্তু কিংবা গৃহপালিত পশুকে খালি হাতে স্পর্শ না করা
৭. মুখে মাস্ক ব্যবহার করা যেতে পারে
মহামারি আকার ধারণ করা এই করোনা ভাইরাস থেকে রক্ষা পেতে বেশি বেশি করে একটি দোয়া পড়ার আহ্বান জানিয়েছেন ইসলামী স্কলাররা। তারা সবাইকে সব সময় দোওয়াটি পড়ার আহ্বান জানান।
اللَّهمَّ إِنِّي أَعُوُذُ بِكَ مِنَ الْبرَصِ، وَالجُنُونِ، والجُذَامِ، وسّيءِ الأَسْقامِ.
বাংলা উচ্চারণঃ
আল্লাহুম্মা ইন্নি আ’য়ুজুবিকা মিনাল বারাছ, ওয়াল জুনুন ওয়াল জুযাম, ওয়া সায়্যিইল আসক্বাম।
বাংলা অর্থঃ
হে আল্লাহ, আমি তোমার নিকট ধবল, কুষ্ঠ এবং উন্মাদনাসহ সব ধরনের কঠিন দূরারোগ্য ব্যাধি থেকে পানাহ চাই।[সুনান আবু দাউদ]
এছাড়া, লক্ষণ দেখা দিলে বাড়তি বিশ্রাম নিয়ে প্রচুর পানি পান করতে হবে এবং নিকটস্থ হাসপাতালে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তথ্য সূত্রঃ সংগৃহীত।
লেখকঃ মোহাম্মদ হাসান, সাংবাদিক ও কলামিস্ট।

Sponsored
Leave a Comment

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বাংলাদেশের প্রধানমন্ত্রীর…

January 12, 2024

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন,…

January 10, 2024

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের…

January 7, 2024

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার…

January 6, 2024

এমনটা কেনো করলেন এ. আর রহমান?

হিরো আলম রবীন্দ্র সঙ্গীত গাওয়ার পর সারা দেশে হইচই শুরু হয়ে যায়। এমনকি ওই প্রতিবাদের…

November 12, 2023

ন্যানোমিটার সেমিকন্ডাক্টর বা চীপ তৈরিতে নিজের শক্ত অবস্থান জানান দিচ্ছে চীন

বর্তমানে পশ্চিমা বিশ্বের সাথে সেমিকন্ডাক্টর চিপ নিয়ে বড় ধরনের যুদ্ধ চালিয়ে যাচ্ছে রেড জায়ান্ট চীন।…

September 25, 2023
Sponsored