সাম্প্রতিক শিরোনাম

৬৮ বছর ধরে যে কল'ঙ্ক বয়ে বেড়াচ্ছে ঈশ্বরদী

উত্তরবঙ্গের প্রবেশদ্বার খ্যাত ঈশ্বরদী একটি প্রাচীন জনপদ। ঈশ্বরদীর রয়েছে অতীত ঐতিহ্য ও সমৃদ্ধ ও গৌরব পূর্ণবাঙালির অধিকার রক্ষার লড়াই সংগ্রা”মের ইতিহাস । প্রাচী”নকাল থেকে শুরু করে ব্রিটিশ আ”মল, পাকিস্তান আমল এবং তৎপ”রবর্তী স্বাধীন বাংলাদেশ বাঙালির মৌলিক এবং গণতান্ত্রিক অধি”কার র”ক্ষার লড়া”ইয়ে ঈশ্বরদীর অবদান অনস্বী”কার্য। কিন্তু দীর্ঘ ৬৮ বছর ধরে একটি ক”লঙ্ক বয়ে বেড়াচ্ছে ঈশ্বরদী। আর তা হলো দীর্ঘ ৬৮ বছর আগে প্রতিষ্ঠিত তৎকালীন পূর্ব বাংলার উ’র্দুভাষী মুখ্যমন্ত্রী পরব”র্তীতে পাকিস্তানের প্রধানমন্ত্রী মুস”লিম লীগ নেতা খাজা নাজিমুদ্দিনের নামে ঈশ্বরদীতে প্রতিষ্ঠিত বাংলাদেশ রেলওয়ে সরকারি নাজিমউদ্দিন উচ্চ বিদ্যালয়।

উল্লেখ্য ১৯৪৮ সালের ২৩ ফেব্রুয়ারি পাকিস্তান গণপরিষদের অধিবেশনে পূর্ব বাংলার তৎকালীন মুখ্যমন্ত্রী খাজা নাজিম উদ্দীন বাংলা ভাষার বিরু’দ্ধা”চরণ করে উর্দুকে রাষ্ট্রভাষা করার পক্ষে জো”রালো বক্ত”ব্য দিয়েছি”লেন।

১৯৫২ সালের ২৬ জানুয়ারি পল্টন ময়দানেও তিনি ‘একমাত্র উর্দুই হবে পাকিস্তানের রাষ্ট্র”ভাষা’ বলে ঘো”ষণা করেছিলেন। অথচ সেই নাজিম উদ্দীনের নাম গত ৬৮ বছর ধরে পাবনার ঈশ্বরদীবাসী ব”য়ে বেড়া”চ্ছেন।

মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে ঈশ্বরদীর জি’ন্না কলেজের নাম পরিব”র্তন করে ঈশ্বরদী কলেজ (বর্তমানে ঈশ্বরদী সরকারি কলেজ) করা হয়।

এছাড়াও ঈশ্বরদীর একা”ধিক প্রতিষ্ঠানের নাম পরিব”র্তন হয়েছে। অথচ বাংলা ভাষার বিরু’দ্ধা”চরণ করা সে”ই খাজা নাজিম উদ্দীনের নামে ১৯৫২ সালে প্রতি”ষ্ঠিত ঈশ্বরদীর বাংলাদেশ রেলওয়ে সরকারি নাজিম উদ্দীন উচ্চ বিদ্যাল”য়টির নাম এখন রয়েছে।

দীর্ঘ ৬৮ বছর ধরে এ কল”ঙ্ক বয়ে বেড়া”চ্ছে ঈশ্বরদীবাসী। স্কুলে বিহারি ছাত্র-ছাত্রীদের আধি”ক্যই এখনও বেশি। মুক্তিযোদ্ধা কামাল আহমেদ জানান, ১৯৫২ সালে ঈশ্বরদীর আ’টকেপড়া পাকিস্তানি অ’বাঙালিরা রেলওয়ে কর্তৃপক্ষের সঙ্গে যোগ”সাজশ করে লোকো রোডে ব্রিটিশ আমলে নির্মিত বিরাটাকার রেলওয়ে রানিংরুমে তৎকালীন পাকিস্তানি উর্দুভা”ষী প্রধান”মন্ত্রী খাজা নাজিম উদ্দীনের নামে স্কুল প্রতিষ্ঠা করেন।

ঈশ্বরদী নাগরিক কমিটির সদস্য সচিব মোস্তাক আহমেদ কিরণ বলেন, ঈশ্বরদী নাগরিক কমিটির পক্ষ থেকে এ স্কুলের নাম পরিব”র্তন করার দা”বি জানানো হয়ে”ছিল। কিন্তু এখনও স্কুল”টির নাম পরিব”র্তন করা হ”য়নি।

প্রধান শিক্ষক বলেন, রেলওয়ে কর্তৃপক্ষ ও ম্যানেজিং কমিটির মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মতামতের প্রেক্ষিতে স্কুলটির নাম পরিব”র্তন করা যেতে পারে। ঈশ্বরদীর মুক্তিযোদ্ধা ফজলুল রহমান ফান্টু বলেন, ইতো”পূর্বে জিন্না কলেজের নাম পরি”বর্তন করা হয়েছে অথচ খা”জা নাজিম উদ্দীনের নামে প্রতিষ্ঠিত স্কুলটির নাম এখনও রয়ে গেছে। যা ঈশ্বরদীবাসীর জন্য খুবই অস”ম্মানজনক।

এ বিষয়ে বাংলাদেশ রেলওয়ের পাকশী বিভাগীয় ম্যানেজার (ডিআরএম) আসাদুল হক বলেন, বাংলা ভাষার প্রতি সম্মান রেখে সরকারি রেলওয়ের স্কুলটির নাম পরিব”র্তন করার প্রয়োজ”নীয় পদ”ক্ষেপ গ্রহ”ণ কর”ব।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হান বলেন, বাংলা ভাষার বিরু”দ্ধে অবস্থা”নকারী খাজা নাজিম উদ্দীনের নামে প্রতিষ্ঠিত এ স্কুলটির নাম পরিব”র্তন করার দা”বি উঠে”ছে, ইতো”মধ্যে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এ স্কুলের নাম পরিব”র্তন করার জন্য বাংলাদেশ রেলওয়ে কর্তৃপ”ক্ষের কাছে অনু”রোধ ক”রা হয়ে”ছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...