সাম্প্রতিক শিরোনাম

ইকামার মেয়াদ বাড়ছে ২৪ দিন, বিমান যাওয়ার অনুমতি: পররাষ্ট্রমন্ত্রী

মহামারির কারণে বাংলাদেশে আটকে পড়া সৌদি প্রবাসীদের ইকামার মেয়াদ বাড়াতে বাংলাদেশের অনুরোধে ইতিবাচক সাড়া দিয়েছে সৌদি আরব।

আটকে পড়া সৌদিপ্রবাসীদের ইকামার মেয়াদ চলতি সফর মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। অর্থাত্ আজ থেকে আরো ২৪ দিন সময় পাচ্ছে সৌদিপ্রবাসীরা। এছাড়া বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটকে সৌদিতে নামার অনুমতি দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ।

বাংলাদেশে যারা আটকে আছেন তাদের ভিসার মেয়াদ বাড়ানোর আবেদন জমা দিতে আগামী রবিবার থেকে ঢাকায় সৌদি দূতাবাসের ভিসা শাখা খুলছে।

বুধবার সন্ধ্যায় বলেন, সৌদি থেকে রাষ্ট্রদূত খুব ভালো খবর জানিয়েছেন। তিনি জানিয়েছেন, বিমান নামার সুযোগ দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, বুধবার দুপুরে আমরা আন্তঃমন্ত্রণালয় বৈঠক করেছিলাম। সেখানে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম যে সৌদির যত ফ্লাইট আসতে চায় আসতে দেওয়া হবে। আগে আমাদের বেসামরিক বিমান পরিবহন মন্ত্রণালয় তাদের ফ্লাইট বন্ধ করে দিয়েছিল।

তারা বিমানের ফ্লাইট নামা বন্ধ করেছে। এর জবাবে আমাদের আমাদের বিমান মন্ত্রণালয় সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট নামা বন্ধ করে দিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সেখানে যুক্তি দেখিয়েছিলাম বিমানেই যাক আর সৌদিয়াতেই যাক তার তো চাকরি থাকবে। আমাদের লোকগুলো তো সেখানে চাকরি করতে পারবে। সুতরাং সৌদিয়াকে অনুমতি দেন।

তিনি বলেন, গরজ তো আমার। কারণ ওরা না গেলে চাকরি হারাবে।

আন্তঃমন্ত্রণালয় বৈঠকেই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে সৌদিয়ার সব ফ্লাইটের অনুমতি দেবো। এখন আমাদের যারা যাওয়ার তারা সৌদিয়াতেও যেতে পারবে, বিমানেও যেতে পারবে।

মন্ত্রী বলেন, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে এই রবিবার থেকে তাদের অফিস খুলবে। তাদের ভিসার মেয়াদ বাড়িয়ে দেবে। ইকামা চলতি সফর মাস কার্যকর থাকবে।

এর আগে দুপুরে পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরবে যেতে আগ্রহী সৌদিপ্রবাসীদের ধৈর্য্য ধরার আহ্বান জানান। তিনি বলেন, সরকার আন্তরিকতার সঙ্গে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

আন্দোলন ও বিশৃঙ্খলার দিকেও সৌদি আরব দৃষ্টি রাখছে। সৌদি আরব এসব বিষয়ে খুব কঠোর। এই আন্দোলন ও বিশৃঙ্খলার কারণে তাদের ভিসা বাতিলও হতে পারে। সে ক্ষেত্রে কারোরও কিছু করার থাকবে না।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদও দেশের ভাবমূর্তির ক্ষতি হয় এমন কিছু না করার অনুরোধ জানিয়েছিলেন। 

উল্লেখ্য সৌদি আরব যাওয়ার ফ্লাইটের টিকেট না পেয়ে বিক্ষুব্ধ সৌদি প্রবাসীরা গত মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয় ও বুধবার প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘেরাওয়ের চেষ্টা চালায়।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...