সাম্প্রতিক শিরোনাম

আজান শোনা যাবে জার্মানির মুনস্টারে

জার্মানির পশ্চিমের শহর মুনস্টার। শহরটিতে আজান দেওয়া নিষিদ্ধ করেছিলেন দেশটির একটি আদালত।

এর দুই বছর পর বুধবার ওই রায় নাকচ করে দিয়েছেন সে দেশের উচ্চ আদালত।

মসজিদে আজান ধর্মীয় অধিকার। রাষ্ট্র সেখানে হস্তক্ষেপ করতে পারে না। এবং এই অধিকার অন্য ধর্মের অধিকারেও হস্তক্ষেপ করে না।

শহরটিতে আজান নিষিদ্ধ হয়েছিল ২০১৮ সাল থেকে। বুধবার জার্মানির ওই আদালত জানিয়ে দিয়েছে, সপ্তাহে এক দিন যেভাবে সেখানে আজান দেওয়া হতো, এখন থেকে তা আগের মতোই করা যাবে।

জানা গেছে, ২০১৮ সালে আদালতের দ্বারস্থ হন মুনস্টার শহরের এক খ্রিস্টান দম্পতি। তাঁদের অভিযোগ ছিল, বাড়ি থেকে এক কিলোমিটার দূরে একটি মসজিদ আছে। সেখানে সপ্তাহে এক দিন আজান দেওয়া হয়।

এক কিলোমিটার দূর থেকে ওই আজান শোনা যায়। তাঁরা খ্রিস্টান, আজানের শব্দ তাঁদের ধর্মীয় অধিকারে হস্তক্ষেপ করে।

আইনজীবী আদালতে বলেছিলেন, গির্জার  ঘণ্টার সঙ্গে মসজিদের আজানের তুলনা চলে না। কারণ, ঘণ্টায় কোনো ধর্মীয় শব্দ থাকে না। কিন্তু আজানে ধর্মীয় বাক্য থাকে। ফলে যে অমুসলিমদের কানে সেই শব্দ পৌঁছছে, তাঁরা তা শুনতে না-ও চাইতে পারেন।

২০১৮ সালে নিম্ন আদালত ওই অভিযোগের ভিত্তিতে রায় দিয়েছিলেন যে মসজিদে লাউড স্পিকারে আজান দেওয়া যাবে না। সেই রায়কে চ্যালেঞ্জ করে স্থানীয় মুসলিম সংগঠন উচ্চ আদালতে গিয়েছিল।

বুধবার উচ্চ আদালত জানিয়েছে, আজান দেওয়া অন্যের ধর্মীয় অধিকারে কখনোই হস্তক্ষেপ হতে পারে না। ফলে সপ্তাহে এক দিন মসজিদে আজান দেওয়া হতেই পারে।

শুধু তাই নয়, আগে ওই মসজিদে সপ্তাহে এক দিন দুই মিনিট ধরে আজান দেওয়া হতো। আদালত জানিয়েছেন, ১৫ মিনিট ধরে সেখানে আজান দেওয়া যাবে।

ধর্মীয় অধিকারের স্পষ্ট ব্যাখ্যাও দিয়েছেন আদালত। বলা হয়েছে, অন্যের ধর্মের আচারের সংস্পর্শে আসা কখনো নিজের ধর্মে হস্তক্ষেপ হতে পারে না। ফলে ওই খ্রিস্টান দম্পতির অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...