সাম্প্রতিক শিরোনাম

করোনার ভ্যাকসিন নেওয়া সবাই সুস্থ, দাবি মস্কোর

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি তৈরি করেছে মারণভাইরাস করোনার একটি টিকা। তাদের করোনা ভ্যাকসিনটির নাম স্পুটনিক-ভি। করোনার ওই ভ্যাকসিনটির ট্রায়ালে কয়েক হাজার স্বেচ্ছাসেবীর অংশ নিয়েছেন।

ভ্যাকসিন গ্রহণ করার পর সকল অংশগ্রহণকারীই সুস্থ আছেন বলে জানিয়েছেন মস্কোর মেয়র সার্জি সোবায়ানিন।

রাশিয়ার রাজধানী মস্কোর মেয়র সের্গেই সোবায়ানিন ‘রোসিয়া-১’ টিভি চ্যানেলকে জানিয়েছেন, সরকারিভাবে নিবন্ধিত বিশ্বের প্রথম এই টিকার বড় আকারের চূড়ান্ত ট্রায়াল চলছে।

এই ট্রায়ালে ৬০ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবী কাজ করেছেন। ট্রায়ালে অংশ নেওয়ার আগে বেশ কয়েক হাজার মানুষ মেডিক্যাল পরীক্ষাও করিয়েছেন।

সের্গেই সোবায়ানিন বলেন, সাতশরও বেশি মানুষ করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি নিয়েছেন। তাদের মধ্যে সবাই সুস্থ রয়েছেন। তবে তিনি এর বেশি বিস্তারিত কোনো তথ্য দেননি।

এর আগে গত সপ্তাহে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরশকো জানিয়েছিলেন, ভ্যাকসিন নেওয়া স্বেচ্ছাসেবীরা এখনো পর্যন্ত কোনো ধরনের অপ্রত্যাশিত বিরূপ প্রভাব দেখেনি।

তবে প্রায় ১৪ শতাংশ স্বেচ্ছাসেবী ২৪ ঘণ্টা ধরে দুর্বলতা, মাংসপেশীতে ব্যথা অনুভব করেন। তাদের আবার মাঝে মাঝে শরীরের তাপমাত্রা বেড়ে যায় বলেও জানানো হয়।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...