সাম্প্রতিক শিরোনাম

চীনের তথ্য গোপন করার মাশুলই গুণছে বিশ্ব

সংক্রমণের প্রথম দিকে বেশ কয়েক সপ্তাহ চীনের সরকারি কর্তাদের করোনা বিষয়ে সম্পূর্ণ অন্ধকারে রেখেছিল উহানের স্থানীয় প্রশাসন।

বুলেটগতিতে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে করোনা মহামারী, যার মাশুল গুণছে আজ গোটা বিশ্ব। এমনটাই মনে করছে মার্কিন গোয়েন্দা বিভাগ।

শুধু স্থানীয় প্রশাসনের গাফিলতিই নয়, দায় রয়েছে চীনা কমিউনিস্ট পার্টিরও। তারা সরাসরি বলছেন, সংক্রমণের খবর পেয়ে বিষয়টি প্রকাশ্যে আনতে কোনও ব্যবস্থাই নেয়নি চীনা কমিউনিস্ট পার্টি।

তারা উদাহরণ টেনে এনে বলছেন, একই কাজ চীন করেছিল ২০০৩ সালে সার্স সংক্রমণ লুকাতে।

মার্কিন গোয়েন্দা সংস্থার এই প্রতিবেদন সম্প্রতি সামনে এনেছে।

১ লাখ ৭৯ হাজার মার্কিন নাগরিকের মৃত্যু এবং প্রায় ৫৮ লাখ নাগরিকের আক্রান্ত হওয়ার ঘটনায় চীনকে দোষী সাব্যস্ত করতেও ছাড়েননি ট্রাম্প।

কিন্তু ট্রাম্প বিরোধীরা পাল্টা বলেছেন, ট্রাম্প প্রথম দিকে শি জিনপিংয়ের করোনা মোকাবিলার ভূয়সী প্রশংসা করছিলেন, ভোট আসতেই তার সুর বদলেছে।

গোপনীয়তাই ঘাতকের ভূমিকা পালন করেছে। এই প্রতিবেদন অনুযায়ী, এমনকি চীনা কমিউনিস্ট পার্টির সদস্যরা নিজেদের ভিতরেও মুক্তমনা হয়ে তথ্য আদান-প্রদান করেনি। চেপে গেছেন পরিসংখ্যান।

ডিসেম্বরে সংক্রমণ শুরু হয়েছিল। পাল্লা দিয়ে বেড়েছে সংক্রমণ। অথচ তা নিয়ে প্রকাশ্যে চীন সরকার বিবৃতি দিল ফেব্রুয়ারিতে।

দুই মাসের গোপনীয়তায় ততদিনে লাগামছাড়া জায়গায় পৌঁছে গিয়েছে সংক্রমণ। শি জিনপিংয়ের চীন সরকারও বুঝে গিয়েছে পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে, এমনটাই মনে করছেন মার্কিন গোয়েন্দারা।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...