সাম্প্রতিক শিরোনাম

টাইম ম্যাগাজিনের বর্ষসেরার তালিকায় নরেন্দ্র মোদির নাম

নাগরিকত্ব সংশোধনী আইন ঘিরে ভারতের রাজধানী দিল্লির শাহীনবাগ বিক্ষোভের প্রতীক হয়ে ওঠা অশীতিপর বৃদ্ধা বিলকিস বানু।

আন্দোলনের একেবারে সামনের সারিতে দেখা গিয়েছিল তাঁকে। ৮২ বছর বয়সের সেই বিলকিস বানু ওরফে শাহীনবাগের ‘দাদি’ এবার ঢুকে পড়লেন মার্কিন সাময়িকী টাইমের বর্ষসেরা ১০০ প্রভাবশালী ব্যক্তিদের তালিকায়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও এই তালিকায় ঠাঁই পেয়েছেন।

২০২০ সালের বর্ষসেরা ১০০ ব্যক্তির তালিকা প্রকাশ করেছে।

চলতি বছরে বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করেছেন এমন ব্যক্তিদের এই তালিকায় কয়েকটি ক্যাটেগরিতে বর্ষসেরা নির্বাচিত করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতা ক্যাটেগরিতে জায়গা পেয়েছেন, বিলকিস বানু তালিকায় ঠাঁই পেয়েছেন আইকন ক্যাটেগরিতে।

নরেন্দ্র মোদি এর আগে ২০১৭ সালেও টাইম ম্যাগাজিনের বর্ষসেরার তালিকায় ছিলেন।

নরেন্দ্র মোদি এবং বিলকিস বানু ছাড়াও টাইমের বর্ষসেরার তালিকায় জায়গা পেয়েছেন ভারতীয় গুগলের সিইও সুন্দর পিচাই, অধ্যাপক রবীন্দ্র গুপ্ত এবং আয়ুষ্মান খুরানা।

ভারতে বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইন পাস হয়ে যাওয়ার পর দেশজুড়ে ব্যাপক বিক্ষোভ-সহিংসতা শুরু হয়। এই আইনের বিরোধিতায় দিল্লির শাহীনবাগে ১০০ দিনের বেশি সময় ধরে নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

তীব্র শীতের মাঝে বিক্ষোভে অংশগ্রহণকারীদের বেশিরভাগই ছিলেন নারী; যাদের নেতৃত্ব দেন ৮২ বছর বয়সী বিলকিস বানু।

এবারের টাইম ম্যাগাজিনের বর্ষসেরা ১০০ ব্যক্তির তালিকায় নেতা ক্যাটেগরিতে সবার শীর্ষে আছেন করোনাভাইরাস মহামারিতে হোয়াইট হাউসের গঠিত কমিটির প্রধান ও যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি।

তারপরই আছেন যুক্তরাষ্ট্রের আগামী নভেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস (২য়), তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং ওয়েন (তৃতীয়), চীনের প্রেসিডেন্ট শি জিনপিং (পঞ্চম), মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (ষষ্ঠ), ডেমোক্র্যাট দলীয় প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন (৯ম), ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (১২তম)।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...