সাম্প্রতিক শিরোনাম

ট্রাম্পের শাসনের অবসান দেখে ইরান খুব খুশি: হাসান রুহানি

হোয়াইট হাউসে দায়িত্ব গ্রহণের খবরে খুশি না হলেও ডোনাল্ড ট্রাম্পের শাসনের অবসান দেখে ইরান খুব খুশি বলে জানিয়েছেন ইরানের রাষ্ট্রপতি হাসান রুহানি।

তিনি বলেন, এই লোকটা অত্যাচারী। একটা ঠাণ্ডা মাথার খুনি। তার ভেতর কোনো নৈতিক বা মানবিক গুণ নেই। মানবিক মহাবিপর্যয়ের সময়ও সে আমাদের টিকা তৈরির চেষ্টায় বাধা দিতে চেয়েছে।

রাষ্ট্রিয় টেলিভিশনে প্রচারিত এক সভায় ইরান মন্ত্রিসভার সদস্যরা বলেন, যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি আইনভঙ্গকারী ওই দুর্বৃত্ত লোকটাকে হোয়াইট হাউস ছাড়তে দেখে আমরা খুবই খুশি।

যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে পরমাণু বিষয়ক চুক্তিতে সই করেছিল বারাক ওবামার আমলে। কিন্তু ক্ষমতায় এসে ২০১৮ সালে ট্রাম্প সে চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নেন। এরপর দেশটির ওপর নানা ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞাও দেন ট্রাম্প। 

আবার, নির্বাচিত হলে ইরানের সঙ্গে চুক্তি পর্যালোচনা করবেন বলে প্রতিশ্রুতি দিয়েছেন নবনির্বাচিত জো বাইডেন। তবে সে জন্য ইরানকে যুক্তিসঙ্গত আচরণ করার পরামর্শ দেন তিনি।

যুক্তিসঙ্গত সব কিছুই করবে ইরান। তার দেশ এখন আর ২০১৫ সালের মতো দুর্বল নয় বলেও জানান তিনি। ২০১৫ সালে ইরান পেট্রোল, গ্যাসোলিন ও প্রাকৃতিক গ্যাস আমদানি করত। তবে এখন ইরান এ গুলো রপ্তানি করে  বলেও জানান তিনি।

ইরান মধ্যপ্রাচ্যে সবচেয়ে বেশি করোনা আক্রান্ত দেশ। বিশ্বব্যাংকের মাধ্যমে করোনা টিকা নিতে চেষ্টা করছিল তারা। কিন্তু ট্রাম্প তাদের সে প্রচেষ্টায়ও বাধা দেওয়ার চেষ্টা করেন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...