সাম্প্রতিক শিরোনাম

ট্রাম্প নীতিজ্ঞান শূন্য এবং নিষ্ঠুর বলে আখ্যা দিলেন তার বোন

বিরোধীদের কণ্ঠে এমন অভিযোগ প্রায়শই শোনা যায়। তাতে অবশ্য কোনও দিনই খুব একটা গুরুত্ব দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

তবে এ বার তাকে নীতিজ্ঞান শূন্য এবং নিষ্ঠুর বলে আখ্যা দিলেন তার নিজের বোন! যদিও প্রকাশ্যে নয়। গোপনেই।

ট্রাম্পের কাছে এই কথাগুলো বলেছিলেন ৮৩ বছর বয়সী মেরিঅ্যান ট্রাম্প ব্যারি। ট্রাম্পের পক্ষ থেকে যদিও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে তার সহোদরার এই রেকর্ডিং ছড়িয়ে পড়তেই শুরু হয়েছে বিতর্ক।

২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে প্রেসিডেন্টের বিষয়ে তার বোন মেরিঅ্যানের ওই মন্তব্যগুলো রেকর্ড করেছিলেন তিনি।

প্রায় পনেরো ঘণ্টার রেকর্ডিং রয়েছে তার কাছে, দাবি ট্রাম্পের ভাইঝির। টু মাচ অ্যান্ড নেভার ইনাফ: হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেনজারাস ম্যান সম্প্রতি এই বইটি লিখে শিরোনামে এসেছিলেন মেরি।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বইটিতে একাধিক গুরুতর অভিযোগ এনেছেন মেরি। তারই রেশ পাওয়া গেল প্রাক্তন ফেডারেল বিচারক মেরিঅ্যানের রেকর্ডিংগুলোতেও।

প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্প কেমন? সে প্রসঙ্গে একটি রেকর্ডিংয়ে ট্রাম্পের মিথ্যে বলার অভ্যেসকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন মেরিঅ্যান।

এর আগে কখনও ভাইয়ের বিরুদ্ধে এ ভাবে মুখ খোলেননি মেরিঅ্যান। যদিও ৮০-র দশক থেকেই তাদের সম্পর্কের অবনতি হয়েছিল বলে দাবি পারিবারিক সূত্রের।

রেকর্ডিংয়ে কার্যত স্বীকার করে নিয়েছেন ট্রাম্পের বোন। ট্রাম্প বারবার তার সাফল্যের কৃতিত্ব নিতে চেয়েছেন বলে দাবি মেরিঅ্যানের। এই বক্তব্যের মাঝেই মেরিঅ্যানকে বলতে শোনা যায় ডোনাল্ড নিষ্ঠুর।

ইউনিভার্সিটি অব পেনসিলভ্যানিয়ায় প্রবেশের আগে স্যাট পরীক্ষাটি ট্রাম্পের জায়গায় অন্য একজন দিয়েছিলেন! ২০১৮ সালের ১ নভেম্বর রেকর্ড করা একটি অডিয়োয় এই বিস্ফোরক দাবি করেছেন মেরিঅ্যান। টাকার জোরেই নাকি ট্রাম্প সেই ব্যবস্থা করিয়েছিলেন, দাবি তার।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ক্ষেত্রে যেখানে প্রার্থীর চরিত্র এবং নীতি’ই প্রচারের অন্যতম হাতিয়ার, সেখানে ট্রাম্পের নিজের বোনের করা প্রত্যেকটি মন্তব্যের মাসুল দিতে হতে পারে ট্রাম্পকে, এমনটাই মত রাজনৈতিক বিশেষজ্ঞদের।

ট্রাম্পের কাছে যদিও ঘুরে দাঁড়ানোর পাল্টা সুযোগ হয়ে দাঁড়াতে পারে ‘রিপাবলিকান ন্যাশনাল কনভেনশন’। সামনের সপ্তাহে ওই মঞ্চে দাঁড়িয়ে ট্রাম্পের ছেলে মেয়েরা কী বলেন, সে দিকেই নজর সকলের।

মেরির এভাবে গোপনে কথোপকথন রেকর্ড করা নিয়েও প্রশ্ন উঠেছে নানা মহলে। সেই প্রসঙ্গে শনিবার মেরির মুখপাত্র ক্রিস বাস্টার্ডি জানান, উত্তরাধিকার সূত্রে পারিবারিক সম্পত্তি বণ্টনের সময়ে মেরিকে ঠকিয়েছে তার পরিবার।

একাধিক বার পরিবারের বলা মিথ্যের জেরে সমস্যায় পড়তে হয়েছে তাকে। ফলে ভবিষ্যতে নিজেকে বাঁচাতেই নাকি ২০১৮ সালে কথোপকথনগুলো রেকর্ড করতে শুরু করেন তিনি।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...