সাম্প্রতিক শিরোনাম

দাবানলে মরেছে ৩০০ কোটি প্রাণী

বিশ্বজুড়ে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। এতে প্রতি মুহূর্তে মারা যাচ্ছে মানুষ। তবে এই মহামারীর আগে অস্ট্রেলিয়ায় ঘটে ভয়াবহ দাবানল। আর এতে ৩০০ কোটি প্রাণীর মৃত্যু হয়েছে কিংবা অনত্র চলে গেছে বলে একটি জরিপে উঠে এসেছে।

অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের উদ্যোগে করা এই জরিপে দেখা গেছে, ২০১৯-২০ সময়ের দাবানলে যেসব প্রাণীর মৃত্যু হয়েছে এর মধ্যে ১৪ কোটি ৩০ লাখ স্তন্য প্রাণী, ২৪৬টি সরীসৃপ, ১৮ কোটি পাখি ও ৫ কোটি ১০ লাখ ব্যাঙ জাতীয় প্রাণী রয়েছে। 

দাবানলের আগুনে পুড়ে ঠিক কত সংখ্যক প্রাণীর মৃত্যু হয়েছে তা জরিপটিতে উল্লেখ করা হয়নি।

আগুন থেকে বাঁচতে পারা প্রাণীগুলোর অবস্থাও খাবার, বাসস্থানের অভাব এবং শিকারির কারণে ভালো নেই বলে জানিয়েছেন জরিপ দলের একজন বিজ্ঞানী ক্রিস ডিকম্যান।

অস্ট্রেলিয়ার উষ্ণ বনাঞ্চলগুলোতে দাবানল ছড়িয়ে পড়ে। সেই আগুন নিয়ন্ত্রণে আসে চলতি বছরের শুরুর দিকে। এতে ১ লাখ ১৫ হাজারের বেশি বর্গ কিলোমিটার বনাঞ্চল পুড়ে ছারখার হয়ে যায়। ৩০ জনের বেশি মানুষের মৃত্যু হয়।

জানুয়ারিতে একটি জরিপে দাবি করা হয়েছিল, দাবানলে বেশি আক্রান্ত নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া রাজ্যে ১০০ কোটির বেশি প্রাণীর মৃত্যু হয়েছে।

দাবানলের প্রভাবে পুরো অস্ট্রেলিয়ার চিত্র তুলে ধরা হয়েছে বলে জানালেন সিডনি বিশ্ববিদ্যালয়ের প্রধান বিজ্ঞানী লিলে ফন এডেন। তিনি জানান, জরিপের চূড়ান্ত কাজ এখনও প্রক্রিয়াধীন। আগামী মাসে তা আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে। 

এই দাবানলের প্রভাবে ৩০০ কোটি প্রাণীর মৃত্যু হয়ে থাকতে পারে। চূড়ান্ত রিপোর্টেও এই সংখ্যা পরিবর্তনের সম্ভাবনা নেই।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...