সাম্প্রতিক শিরোনাম

প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হবেন জো বাইডেন, হারবেন ট্রাম্প

এবারের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হবেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন, হারবেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমন ভবিষ্যদ্বাণী করেছেন মার্কিন ইতিহাসবিদ প্রফেসর অ্যালান লিচটম্যান।

তিনি ১৯৮৪ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি নির্বাচনে কে বিজয়ী হবেন তার ভবিষ্যদ্বাণী করেছেন এবং তার ভবিষ্যদ্বাণী সত্য প্রমাণিত হয়েছে।

অর্থাৎ ১৯৮৪ সাল থেকে প্রতিটি নির্বাচনে তিনি যথাযথ ভবিষ্যদ্বাণী করেছেন।

আমেরিকান ইউনিভার্সিটির প্রফেসর অ্যালান লিচটম্যান। ফক্স নিউজের সঙ্গে কথোপকথনে তার ভবিষ্যদ্বাণী দিয়েছেন। হোয়াইট হাউজ বিষয়ে ভবিষ্যদ্বাণী দিতে তিনি যে মডেল ব্যবহার করেন তার গুরুত্বপূর্ণ বিষয়ের ভিত্তিতে তিনি এবার জো বাইডেনের বিজয়ের পূর্বাভাস দিয়েছেন।

১৯৮১ সালে রাশিয়ান বিজ্ঞানী ভ্লাদিমির কেলিস-বরোকের সঙ্গে তিনি ওই মডেল তৈরি করেন এবং ১৯৯৬ সালে তাদের এই মডেল সম্পর্কে একটি বইয়ে তথ্য প্রকাশ করেন। ভূমিকম্প নিয়ে গবেষণার ওপর ভিত্তি করে তারা এই মডেল নির্ধারণ করেছেন।

এতে মোট ১৩টি ‘কি’ ব্যবহার করেছেন। এগুলো ব্যবহার করে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে কে বিজয়ী হবেন তার ভবিষ্যদ্বাণী দেয়া হয়। উল্লেখ্য, ক্ষমতাসীন প্রেসিডেন্ট ও তার দলের পুরো পারফরমেন্সকে যাচাই করা হয় এই মডেলে।

তারপর বলে দেয়া হয় তাদের দল আরেক দফায় ওভাল অফিসের টিকেট কাটতে সক্ষম হবে কিনা। বিভিন্ন টপিক বা বিষয়ে তাদের ওই ১৩ টি ‘কি’। এর মধ্যে রয়েছে কেলেঙ্কারি, প্রতিনিধি পরিষদে দলীয় নিয়ন্ত্রণ, দেশের অর্থনৈতিক অবস্থা, সামাজিক অসন্তোষ, পররাষ্ট্র/সেনাবাহিনীর সফলতা ও ব্যর্থতা, ক্যারিশমা এবং আরো অনেক কিছু। প্রফেসর লিচটম্যান বলেছেন ১৩টি ‘কি’র মধ্যে যে দল ৬টি ‘কি’ বা তারও বেশি পাবে নির্বাচনে তাদের বিজয়ের সম্ভাবনা অনেক বেশি।

এর আগে ২০১৬ সালের নির্বাচনে সফল ভবিষ্যদ্বাণী করেছিলেন প্রফেসর লিচটম্যান। তার ওই ভবিষ্যদ্বাণী প্রেসিডেন্ট ট্রাম্পের দৃষ্টি এড়ায়নি।

পরে ওয়াশিংটন পোস্টে এমন পূর্বাভাষ দেয়া এক প্রতিবেদনের জন্য লিচটম্যানকে ধন্যবাদ জানিয়েছিলেন ট্রাম্প। কিন্তু এবারের নির্বাচনে সেই আগের মতো শক্তিশালী অবস্থানে নেই ট্রাম্প।

লিচটম্যান বলেছেন, এখন ট্রাম্প ক্ষমতায়। তার বিরুদ্ধে গেছে ৭টি ‘কি’। পক্ষান্তরে ২০১৬ সালে তার পক্ষে ছিল ৬ টি ‘কি’।

লিচটম্যানের ভাষায়, আমার ভবিষ্যদ্বাণী হলো, ১৯৯২ সালে জর্জ এইচ ডব্লিউ বুশের পর প্রথম ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে নির্বাচনে পরাজিত হবেন ট্রাম্প। আর যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হবেন জো বাইডেন।

উল্লেখ্য, ২০২০ সালের বিভিন্ন ঘটনাপ্রবাহ প্রেসিডেন্ট ট্রাম্পকে অনেক পিছনে নিয়ে গেছে। এর আগে তার বিরুদ্ধে ছিল মাত্র চারটি ‘কি’ বা ফ্যাক্টর। কিন্তু সব ফল এলোমেলো করে দিয়েছে করোনা ভাইরাস মহামারি এবং তার ফলে সৃষ্ট অর্থনৈতিক সংকট। সাথে যুক্ত হয়েছে মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের মৃত্যুতে ব্যাপক জন অসন্তোষ।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...