সাম্প্রতিক শিরোনাম

বিভিন্ন কৌশলে পাকিস্তানের অর্থনীতি কব্জা করে নিচ্ছে ‘চীন’

পাকিস্তানকে কবজা করাই এখন পাখির চোখ চীনের। আর বেইজিংয়ের সেই স্বপ্নপূরণের হাতিয়ার সিপিইসি (চায়না পাকিস্তান ইকোনমিক কোরিডর)। এই প্রকল্পের মাধ্যমে পাকিস্তানের আধুনিকীকরণের পাশাপাশি ইসলামাবাদ ক্রমশ চীনের হাতের পুতুলে পরিণত হবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে একটি রিপোর্ট প্রকাশিত হয়। যেখানে বলা হয়েছে, ২০২৫ সালের মধ্যে পাকিস্তানকে হাতের পুতুল পরিণত করতে চাইছে বেইজিং। এর ফলে একদিকে চীনের অর্থনীতির বাজার যেমন বড় হবে। তেমনই ভারতের উপর চাপ তৈরি করা অনেকটাই সহজ হবে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, বহুদিন ধরে চীন পাকিস্তানের উপর কবজা করতে চাইছে। কিন্তু তা বারবার সেই চেষ্টা বিফল হয়েছে। শেষ পর্যন্ত চীনের হাতের পাঁচ হয়ে দাঁড়ায় চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোর। এই প্রকল্পের বাস্তবায়ন হলে ইসলামাবাদের বিদ্যুৎ ও পরিকাঠামোর বিষয়টি সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করবে সিপিইসি কর্তৃপক্ষ। যা বকলমে চালাবে চীন।

আর এই বেইজিংয়ের এই প্রস্তাবেব বিরোধিতা করেছিলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। এরপরই তাকে সরিয়ে ক্ষমতায় আসেন পাক সেনাবাহিনীর হাতের পুতুল ইমরান খান।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, পাকিস্তানের সা্র্বভৌমত্ব ও স্বাধীনতার বদলে এই চুক্তি মেনে নেন ইমরান। এরফলে ২০২৫ সালের মধ্যে পাকিস্তান সরকারের কলকাঠি নাড়বে চীন। কিন্তু কেন পাকিস্তানের উপর রাজনৈতিকভাবে কবজা করতে চাইছে চীন?

উপমহাদেশীয় এলাকায় কর্তৃত্ব ফলানো মূল লক্ষ্য বেইজিংয়ের। আর তার জন্য পাকিস্তান, নেপাল, ভূটানকে হাতের মুঠোয় রাখতে চাইছেন জিনপিং। আবার এই চাল সফল হলে ভারতকেও বিপাকে ফেলা সহজ হবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...