সাম্প্রতিক শিরোনাম

মুসলিম নিষিদ্ধ বিধি বাতিলে আইন হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রে

মুসলিমপ্রধান দেশগুলোর ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া প্রবেশ নিষেধাজ্ঞার বিরুদ্ধে নতুন প্রস্তাব পাস করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ। এ সংক্রান্ত বিলের ওপর ভোট হওয়ার কথা রয়েছে।

মুসলিম অ্যাডভোকেটস গ্রুপের নির্বাহী পরিচালক ফারহানা বলেন, মুসলিম নিষিদ্ধের কারণে আজ লাখ লাখ আমেরিকান তাদের পরিবার-পরিজন থেকে আলাদা রয়েছে, বাবা-মায়েরা এক হতে পারছেন না, পরিবারগুলো এক হতে পারছে না।

নো ব্যান অ্যাক্ট নামের বিলটিতে হোয়াইট হাউস ও রিপাবলিকান নেতারা বিরোধিতা করলেও ডেমোক্রেট সংখ্যাগরিষ্ঠ প্রতিনিধি পরিষদে সেটি সহজেই পাস হয়ে যাবে বলে ধারণা করা যায়।

যুক্তরাষ্ট্রের অভিবাসন আইনে বৈষম্যবিরোধী ধারাগুলো আরও বিস্তৃত করা হচ্ছে। এর মাধ্যমে ভবিষ্যতে ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে কারও প্রবেশ নিষিদ্ধে মার্কিন প্রেসিডেন্টের ক্ষমতাও সীমিত করা হচ্ছে।

বিলটি পাস হলে এর মাধ্যমে বেশিরভাগ মুসলিমপ্রধান দেশগুলোর ওপর দেয়া ট্রাম্পের নিষেধাজ্ঞা বাতিল হতে পারে। সম্প্রতি ইরান লিবিয়া, সোমালিয়া, সিরিয়া ও ইয়েমেনের ওপর প্রবেশ নিষেধাজ্ঞা দেন ট্রাম্প।

বেআইনিভাবে ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের প্রবেশ নিষেধাজ্ঞা দেয়ার অভিযোগে সমালোচনার ঝড় ওঠে সবখানে। এর মধ্যেই নিষেধাজ্ঞার তালিকায় ভেনেজুয়েলা ও উত্তর কোরিয়ার নাম যোগ করেন মার্কিন প্রেসিডেন্ট। পরে এ তালিকায় যোগ হয় নাইজেরিয়া, সুদান, মিয়ানমারসহ আরও তিন দেশ, যার বেশিরভাগই মুসলিমপ্রধান।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...