সাম্প্রতিক শিরোনাম

হিন্দুদের তীর্থক্ষেত্র মানস সরোবর ও কৈলাসে সেনা মোতায়েন শুরু করল চীন

লাদাখ সীমান্তে আগে থেকেই চীনা অনুপ্রবেশ ঘটেই আছে। যদিও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বারবার দাবি করেছেন, কেউ ঢুকতে পারেনি ভারতের ভূখণ্ডে। কিন্তু উপগ্রহ চিত্রে বারবার সেই ছবি প্রকাশ্যে এসেছে।

সংঘাতের সুর আরও কয়েকগুণ বাড়িয়ে হিন্দুদের অন্যতম তীর্থক্ষেত্র মানস সরোবর ও কৈলাস পর্বতের কাছে সেনা মোতায়েন শুরু করল চীন।

শুধু তাই নয়, সেনার মোতায়েন করার পাশাপাশি সেখানে ক্ষেপণাস্ত্রও বসিয়েছে লাল ফৌজ। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে সেই দৃশ্য।

তাতেই দেখা মিলেছে, গত এপ্রিল থেকে ওই এলাকায় যে নির্মাণ কাজ শুরু করেছিল চীন, তা শেষ হয়েছে।

চীনের নজর এবার কৈলাসে। কৈলাস পর্বতের আশপাশেই মিসাইল মোতায়েন করছে চীন (China)। সেই উদ্দেশ্যে একাধিক নির্মাণও করছে তারা।

সম্প্রতি এক উপগ্রহ চিত্রে (Satellite Image) এমনই ছবি উঠে এসেছে। কৈলাস পর্বত, মানস সরোবর ও সংলগ্ন এলাকাগুলো হিন্দু ও বৌদ্ধ ধর্মালম্বীদের কাছে পবিত্র পীঠস্থান।

প্রতি বছর বহু ধর্মপ্রাণ মানুষ এই এলাকাগুলোতে তীর্থ করতে যান। আসেন পর্যটকরাও। কিন্তু ক্রমশ এই তীর্থস্থানকে রণাঙ্গনে পরিণত করছে চীন।

প্রতিবছর বহু ভারতবাসী কৈলাস ও মানস সরোবরে তীর্থ করতে যান। সেই এলাকাই যেন এখন যুদ্ধক্ষেত্র হয়ে উঠেছে। হিন্দুদের ধর্মীয় স্থানকেও ছাড় দেয়নি চীনা সেনা।

লাদাখ ও ফাইভ ফিঙ্গার নিয়ে চীনের সঙ্গে ভারতের টানাপোড়েন চলছেই। এমন পরিস্থিতিতে লিপুলেখ এলাকায় ভারতের রাস্তা তৈরির পদক্ষেপ বিতর্কে ঘি ঢেলেছে।

তবে ১৭ হাজার ফুট উঁচুতে ভারতের এই ৮০ কিলোমিটারের স্ট্র্যাটেজিক রোড মানস সরোবর, কৈলাস পর্বত, গৌরীকুণ্ড ও রাক্ষসতালের পথ সুগম করেছে।

এরপরই কৈলাস সংলগ্ন চীনের এলাকায় ব্যাপক নির্মাণকাজ শুরু করে চীন। যার মূল উদ্দেশ্য লালফৌজকে ঘাঁটি গাড়তে সাহায্য করা।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...