সাম্প্রতিক শিরোনাম

৬ ফুটের চেয়ে বেশি দূরত্বে পৌঁছে যেতে সক্ষম করোনা

সংক্রমণ প্রতিরোধে ৬ ফুট দূরত্ব রাখা বাধ্যতামূলক। মহামারীর শুরুর দিন থেকেই এই নিয়ম মেনে চলছিল বিশেষজ্ঞ থেকে সকলেই।

কিন্তু এবার তা নিয়েও প্রশ্ন উঠে গেল। এক নতুন গবেষণায় বিশেষজ্ঞদের দাবি, ছয় ফুটের চেয়ে বেশি দূরত্বে পৌঁছে যেতে সক্ষম করোনাভাইরাস।

ছয় ফুট দূরত্ব বজায় রাখলেই যে সংক্রমণ প্রতিরোধ করা যাবে, এমনটা নাও হতে পারে। বরং বিভিন্ন পরিস্থিতি ও শর্তের মাপকাঠির উপর এই দূরত্ব কতটা রাখা উচিত, তা ধার্য হয়। নতুন এই গবেষণার রিপোর্ট সামনে আসতেই নতুন আশঙ্কায় ভুগছে বিশ্ববাসী।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত জিনগত পরিবর্তন ঘটাচ্ছে এই মারণ ভাইরাস।

এক গবেষণার ফল চলতি সপ্তাহে প্রকাশ পেয়েছে। সেখানে বলে হয়েছে, ছয় ফুট ন্যূনতম দূরত্ব হিসেবে ঠিক আছে। কিন্তু যেখানে বায়ু চলাচলের পর্যাপ্ত পরিস্থিতি নেই, সেইরকম ঘরোয়া পরিস্থিতিতে ছয় ফুটের বেশি দূরত্ব রাখা প্রয়োজন।

ভার্জিনিয়ার টেক সিভিল ও এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক লিনসে মার বলেছেন, ছয় ফুটের দূরত্ব মানেই যে সংক্রমণের আশঙ্কা একেবারে নেই, তা কিন্তু বলা ঠিক হবে না।

ন্যূনতম হিসেবে এই দূরত্ববিধি ঠিক আছে। এই ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়াতে পারে। আর ঠিক সেই জায়গাতেই সমস্যা। ‌

ওয়াশিংটনের এক সংগীতানুষ্ঠানের অনুশীলনে এক গায়কের মাধ্যমে ৪৫ ফুট দূরে ভাইরাস ছড়িয়েছে। সেখান থেকে ৫২ জন করোনা আক্রান্ত হয়েছেন।

ফলে শুধুমাত্র সামাজিক দূরত্ব সংক্রমণের সমস্যা মেটাতে পারবে না। তিনি আরও বলেন, ‌বাইরে সামাজিক দূরত্ব ও ওয়েল ফিটেড মাস্কই একমাত্র সংক্রমণ রুখতে পারে।

গবেষণায় আরও বলা হয়েছে, কোনও জায়গায় বায়ু চলাচলের ব্যবস্থা, কে কতক্ষণ একই জায়গায় থাকছে, ভিড়, মাস্ক পরছেন কিনা, এমনকি সকলে চুপ করে আছেন, কথা বলছেন নাকি চিৎকার করছেন- এ সব কিছুর উপরই নির্ভর করে সকলে কতটা দূরত্ব বজায় রাখবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...