সাম্প্রতিক শিরোনাম

গ্রামীণ অবকাঠামো উন্নয়নে দুই হাজার ২০৩ কোটি টাকা বরাদ্দ

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় গ্রামীণ অবকাঠামো উন্নয়নে চলতি অর্থবছরে দুই হাজার ২০৩ কোটি ৭৭ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছে।

এর মধ্যে কাবিটায় (কাজের বিনিময়ে টাকা) ১ম কিস্তিতে ৩৮০ কোটি ৫১ লক্ষ এবং ২য় কিস্তিতে ২৭৯ কোটি ৫২ লক্ষ টাকাসহ মোট ৬৬০ কোটি ২ লক্ষ টাকা।

টিআর (টেস্ট রিলিফ) খাতে ১ম ও ২য় কিস্তিতে ২৭৮ কোটি টাকা করে মোট ৫৫৬ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। অর্থাৎ কাবিটা ও টিআর খাতে ১ম ও ২য় কিস্তিতে মোট এক হাজার ২১৬ কোটি ২ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার সেলিম হোসেনের পাঠানো তথ্য বিবরণী এ বরাদ্দের কথা জানানো হয়েছে।

এছাড়াও মুজিববর্ষ উপলক্ষে চলমান কর্মসূচির আওতায় অধিক গ্রামীণ অবকাঠামোর উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে বিশেষ উদ্যোগ গ্রহণ করা হয়।

সে লক্ষ্যে এবার ১ম ও ২য় কিস্তির অতিরিক্ত ৩য় কিস্তিতে অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। প্রথম বারের মত এবার ৩য় কিস্তিতে কাবিটা খাতে ৫৭০ কোটি ৭৭ লক্ষ টাকা এবং টিআর খাতে ৪১৭ কোটি অর্থাৎ ৯৮৭ কোটি ৭৭ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের আমার গ্রাম আমার শহর বাস্তবায়নে এসব বিশেষ বরাদ্দ দেশের প্রতিটি গ্রামকে নগর সুবিধার আওতায় আনতে ভ‚মিকা রাখতে সহায়ক হবে। গ্রামীণ রাস্তা-ঘাট নির্মাণ ও সংস্কার এবং অবকাঠামো উন্নয়নে এসব অর্থ ব্যয় করা হবে।

প্রতিটি নির্বাচনী এলাকার মাননীয় সংসদ সদস্য, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ এবং পৌরসভার অনুক‚লে এসব বরাদ্দ দেয়া হয়েছে।

৩য় কিস্তিতে সংসদ সদস্যগণকে প্রতি নির্বাচনী এলাকায় কাবিটা খাতে ১ কোটি ৭ লক্ষ ৮১ হাজার ২৮৪ টাকা করে এবং টিআর খাতে ৭৪ লক্ষ ৩৬ হাজার ৫০০ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া প্রতিটি সংরক্ষিত মহিলা আসনে কাবিটা খাতে ৩৪ লক্ষ ২৪ হাজার ৬৪৩ টাকা এবং টিআর খাতে ২৫ লক্ষ ২ হাজার টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে।

উপজেলা পরিষদে কাবিটা খাতে গড়ে ৫২ লক্ষ ২০ হাজার ৪৯২ টাকা এবং টি.আর খাতে ২৯ লক্ষ ৬৬ হাজার ৪৬৩ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

তাছাড়া প্রতিটি বিভাগে টিআর খাতে ৭৮ লক্ষ ১৮ হাজার ৭৫০ টাকা করে মোট ৬ কোটি ২৫ লক্ষ ৫০ হাজার টাকা ও প্রতিটি জেলায় ১৯ লক্ষ ৫৪ হাজার ৬৮৭ টাকা করে মোট ১২ কোটি ৫০ লক্ষ ৯৯ হাজার ৯৬৮ টাকা এবং প্রতিটি পৌরসভায় ৫ লক্ষ ৮ হাজার ৫৩৬ টাকা করে বরাদ্দ দেয়া হয়।

গ্রামীণ অবকাঠামো উন্নয়নের লক্ষ্যে মুজিব বর্ষ উপলক্ষ্যে সর্বমোট ২২০৩ কোটি ৭৭ লক্ষ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দকৃত অর্থে গ্রামীণ অবকাঠামো তৈরি হলে ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...