সাম্প্রতিক শিরোনাম

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সমবায়ের কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে: গণপূর্ত প্রতিমন্ত্রী

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সমবায়ের কার্যক্রম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে বলে জানিয়েছেন, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ এমপি।

শনিবার ৪৯ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে ময়মনসিংহের ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষ তাদের সীমিত সম্পদ ও স্বল্প পুঁজি একত্রিত করে ক্ষুদ্র ও কুটির শিল্প এবং বিভিন্ন আয়বর্ধক কর্মসূচির মাধ্যমে নিজেদের অর্থনৈতিক উন্নয়ন করেছেন।

একই সাথে রাষ্ট্রের উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

তিনি বলেন, সমবায় সমিতি গঠনের মাধ্যমে সাধারণ মানুষ পরস্পরের সুখ-দুঃখ এবং প্রাত্যহিক জীবনে বিভিন্ন অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পেয়েছেন।

ফলে তাদের পরস্পরের মধ্যে সহমর্মিতা ও সহযোগিতার ক্ষেত্র তৈরি হয়েছে। সবার সম্মিলিত ও ঐক্যবদ্ধ প্রচেষ্টা একাধারে তাদের নিজেদের এবং দেশের আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

মানুষের সম্মিলিত প্রচেষ্টা যে কখনো ব্যর্থ হয় না সমবায় সমিতি তার প্রকৃষ্ট উদাহরণ।

সিরাজগঞ্জের শাহজাদপুরে স্থাপিত সমবায় দুগ্ধ খামার মিল্ক ভিটার উদাহরণ টেনে শরীফ আহমেদ বলেন, তৃণমূল পর্যায়ের সাধারণ মানুষ যে সম্মিলিতভাবে রাষ্ট্রের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে মিল্ক ভিটা তার অন্যতম একটি উদাহরণ।

প্রতিষ্ঠানটি দুগ্ধ ও দুগ্ধজাত পণ্য দেশীয় ও আন্তর্জাতিক বাজারে রপ্তানির মাধ্যমে দেশের সুনাম, সুখ্যাতি ও সক্ষমতার পরিচয় তুলে ধরেছে। একই সাথে গুরুত্বপূর্ণ শিশুখাদ্য সরবরাহ করে দেশে পুষ্টির চাহিদা পূরণ করছে।

ময়মনসিংহ বিভাগীয় অঞ্চলে বিভিন্ন সমবায় সমিতির নেতৃবৃন্দের প্রতি তিনি এ ধরনের আরো একাধিক প্রতিষ্ঠান গড়ে তোলার আহ্বান জানান।

সমবায় অধিদপ্তরের বিভাগীয় যুগ্ম-নিবন্ধক মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেয়র ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান এনডিসি, ডিআইজি ময়মনসিংহ রেঞ্জ, ব্যারিস্টার মো. হারুন-অর-রশিদ বিপিএম, জেলা প্রশাসক মো. মিজানুর রহমানসহ জেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে জেলা আওয়ামী লীগের অন্যান্য নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি পেশার লোকজন উপস্থিত ছিলেন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...