সাম্প্রতিক শিরোনাম

বঙ্গবন্ধুর ভাষণ দেশের সব ভূমি অফিসে যথাযথভাবে প্রদর্শন করা বাধ্যতামূলক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ দেশের সব ভূমি অফিসে যথাযথভাবে প্রদর্শন করা বাধ্যতামূলক করা হয়েছে বলে জানিয়েছেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী।

বঙ্গবন্ধুর আদর্শ শুধু মুখে নয়, হৃদয়ে ধারণ করতে হবে। এজন্য সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে প্রদত্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ দেশের সব ভূমি অফিসসহ জেলা, উপজেলার বিভিন্ন কার্যালয়ের প্রদর্শনের উদ্যোগ নেয়া হয়েছে।

ভূমি মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেয়ালে প্রদর্শনের উপযুক্ত বঙ্গবন্ধুর বক্তব্যের সাড়ে পাঁচ হাজার কপি ছাপিয়ে সারাদেশে পাঠানো হয়েছে।

এদিকে গত ৩০ জুলাই সব জেলা প্রশাসকদের কাছে পাঠানো এক চিঠিতে ভূমি সচিব বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ নম্বর ২১ (২)-এ সরকারি কর্মচারীদের কর্তব্য সম্পর্কে উল্লেখ রয়েছে সকল সময়ে জনগণের সেবা করিবার চেষ্টা করা প্রাজতন্ত্রের কর্মে নিযুক্ত সকল ব্যক্তির কর্তব্য।

ভূমি মন্ত্রণালয়ের সিংহভাগ দপ্তর/সংস্থাসমূহ জনগণকে প্রত্যক্ষ সেবা প্রদান করে থাকেন।

বঙ্গবন্ধুর অত্যন্ত মূল্যবান এ ভাষণের ছাপানো কপি পাঠানো হলো।

উহা যথাযথভাবে বাঁধাইপূর্বক তার (জেলা প্রশাসক) কার্যালয়, তাঁর কার্যালয়ের বিশেষভাবে ভূমি রাজস্ব বিষয়ক সকল শাখা, সকল উপজেলা নির্বাহী অফিসার, সকল সহকারী কমিশনার (ভুমি) এবং সকল ইউনিয়ন ভূমি অফিসের দৃশ্যমান স্থানে টাঙ্গানোর ব্যবস্থা করা এবং এ বিষয়ে গ্রহীত ব্যবস্থা সম্পর্কে একটি প্রতিবেদন ভুমি মন্ত্রণালয়ে প্রেরণের জন্য অনুরোধ করা হয় ওই পত্রে।

‘সরকারি কর্মচারীগণ জনগণের সেবক শীর্ষক ভাষণে সরকারি কর্মচারীদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু বলেন, সমস্ত সরকারি কর্মচারীকেই আমি অনুরোধ করি, যাদের অর্থে আমাদের সংসার চলে, তাদের সেবা করুন।

যাদের জন্য, যাদের অর্থে আজকে আমরা চলছি, তাদের যাতে কষ্ট না হয়। তার দিকে খেয়াল রাখুন। যারা অন্যায় করবে, আপনারা অবশ্যই তাদের কঠোর হস্তে দমন করবেন। কিন্তু সাবধান, একটা নিরপরাধ লোকের ওপরও যেন অত্যাচার না হয়। তাতে আল্লাহর আরশ পর্যন্ত কেঁপে উঠবে। আপনারা সেই দিকে খেয়াল রাখবেন।

আপনারা যদি অত্যাচার করেন, শেষ পর্যন্ত আমাকেও আল্লাহর কাছে তার জন্য জবাবদিহি করতে হবে। কারণ, আমি আপনাদের নেতা। আমারও সেখানে দায়িত্ব রয়েছে। আপনাদের প্রত্যেকটি কাজের দায়িত্ব শেষ পর্যন্ত আমার ঘাড়ে চাপে, আমার সহকর্মীদের ঘাড়ে চাপে।

এজন্য আপনাদের কাছে আমার আবেদন রইল, আমার অনুরোধ রইল, আমার আদেশ রইল, আপনারা মানুষের সেবা করুন। মানুষের সেবার মতো শান্তি দুনিয়ার আর কিছুতে হয় না। একটা গরিব যদি হাত তুলে আপনাকে দোয়া করে, আল্লাহ সেটা কবুল করে নেন।

এজন্য কোনও দিন যেন গরিব-দুঃখির ওপর, কোনও দিন যারা অত্যাচার করেনি, তাদের ওপর অত্যাচার না হয়। যদি হয়, আমাদের স্বাধীনতা বৃথা হয়ে যাবে।

ভূমি সচিব বলেন, ১৯৭৫ সালের ১০ জানুয়ারি পুলিশ সপ্তাহ উপলক্ষে বঙ্গবন্ধু এই ভাষণ দিয়েছিলেন। দীর্ঘ বক্তব্যের সারসংক্ষেপ করে দেয়ালে টানানোর উপযোগী করে সংক্ষিপ্ত বক্তব্য ছাপানো হয়েছে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...