সাম্প্রতিক শিরোনাম

বিদেশগামীরা বা প্রবাসীদের জন্য করোনা পরীক্ষার ফি নির্ধারণ

বিদেশগামীদের করোনা পরীক্ষা ফি সাধারণ মানুষের সমান করার প্রস্তাব দিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

দেশের সাধারণ নাগরিকরা যেই ফি দিয়ে পরীক্ষা করাতে পারছেন, বিদেশগামীরা বা প্রবাসীদের জন্য একই ফি নির্ধারণ করা উচিত।

প্রবাসীরা দেশের অর্থনীতিতে বড় অবদান রাখছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সরকারি সেবার ক্ষেত্রেও অন্যদের মতো সমান সুযোগ তাদেরও থাকা উচিত।

১২ জুলাই আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী বিদেশগামীদের জন্য করোনাভাইরাস পরীক্ষা বাধ্যতামূলক করা হয়। সে সময় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ৩৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়।

৩০ জুলাই আরেক বৈঠক শেষে সাংবাদিকরা এ বিষয়ে প্রশ্ন তোলেন। মন্ত্রী ইমরান আহমদ বিষয়টি গুরুত্বের সাথে নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একটি চিঠি পাঠান। চিঠিতে তিনি প্রস্তাব করেন সাধারণ নাগরিকরা যেই টাকা ফি দিয়ে করোনা পরীক্ষা করাতে পারছেন বিদেশগামীদের জন্য যেন একই ফি নির্ধারণ করা হয়।

বর্তমানে দেশে সাধারণ নাগরিকরা সরকারি প্রতিষ্ঠানে ১০০ টাকায় করোনাভাইরাস পরীক্ষা করাতে পারছে।

বৃহস্পতিবার এ কথা বলেন মন্ত্রী ইমরান আহমদ।

প্রস্তাবের পর স্বাস্থ্য মন্ত্রণালয় বিদেশগামীদের জন্য ফি পুনঃনির্ধারণ করে। ৩৫০০ টাকা থেকে কমিয়ে ১৫০০ টাকা করা হয়। ২৪ আগস্ট সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী ইমরান আহমদ বলেন, আমার প্রস্তাব ছিল সাধারণ মানুষের কাছ থেকে যেই ফি নেওয়া হচ্ছে বিদেশগামীদের কাছ থেকেও যেন একই ফি নেয়া হয়। সেই হিসেবে এখন যেহেতু সাধারণ নাগরিকরা ১০০ টাকা ফি দিয়ে করোনাভাইরাস পরীক্ষা করাতে পারছেন বিদেশগামীদের জন্যেও ১০০ টাকা করা উচিত।

প্রবাসীরা কষ্ট করে টাকা উপার্জন করে দেশে পাঠায়। তাদের পাঠানো রেমিট্যান্সে দেশের অর্থনৈতিক চাকা গতিশীল রয়েছে। করোনাভাইরাস এর প্রভাবের মধ্যেও প্রবাসীরা রেকর্ড পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছে। আমরা সবসময় চেষ্টা করছি প্রবাসীদের কল্যাণে, তাদের স্বার্থে নানা পদক্ষেপ নিতে।

প্রবাসীদের কল্যাণে এখন জীবন বীমা বাধ্যতামূলক করা হয়েছে। সেখানে যেই প্রিমিয়ামের টাকা দিতে হয়, তার অর্ধেক সরকার বহন করছে। রেমিটেন্স এর ওপর ২ শতাংশ হারে প্রণোদনা দেয়া হচ্ছে।

করোনাভাইরাসের প্রভাবে বিদেশ ফেরতদের সহজ শর্তে ঋণ দেয়া হচ্ছে। এছাড়াও করোনাভাইরাসে বিদেশে কোনো বাংলাদেশি কর্মীর মৃত্যু হলে তার পরিবারকে তিন লাখ টাকা সহায়তা দেয়া হবে। এসবই করা হচ্ছে প্রবাসীদের মর্যাদা যাতে বৃদ্ধি পায় সেজন্য।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...