সাম্প্রতিক শিরোনাম

রুপপুরে ‘নিউক্লিয়ার ডে’ উৎযাপিত

জাতীর পিতার শততম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধুকে শ্রদ্ধাভরে স্মরন করে ঈশ্বরদীর রুপপুরে আরএনপিপি প্রকল্পে নিউক্লিয়ারডে উদযাপিত হয়েছে।

সোমবার ৩০ নভেম্বর দিবসটির উদ্ভোধন কালে প্রধান অতিথি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমান বলেন শেখ হাসিনার হাত ধরে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র বাস্তবায়নের মধ্যে দিয়ে বঙ্গবন্ধুর স্বপ্নপুরন হচ্ছে। এই প্রকল্প বাস্তবায়নে মুক্তিযুদ্ধের পরমবন্ধু রাশিয়ার সহয়তার হাত বাড়িয়ে এগিয়ে এসেছে।

মন্ত্রী এ সময় রুশ ফেডারেশন ও তার জনগনকে অভিনন্দন জানিয়ে বলেন এই প্রকল্প বাস্তবায়নে রুপপুরবাসীও সহযোগিতা করছে। প্রকল্পে সকল কর্মকর্তা ও কর্মী অত্যান্ত সততা ও নিষ্ঠার সাথে কাজ করার কারনে আজ এই প্রকল্প দ্রুত সময়ে দৃশ্যমান হয়েছে। করোনা মহামারির কারনে সীমিত পরিসরে দিবসটি উদযাপনের আয়োজন করা হয়েছে বলে জানিয়ে মন্ত্রী বলেন বাঙ্গালির বহু স্বপ্নের মধ্যে পারমানবিক প্রকল্প অন্যতম। বিদ্যুৎ পাওয়ার ব্যাপার নয়। পারমানিবক প্রকল্প বাস্তবায়ন বাঙ্গালী জাতিকে উন্নতির সোপনে নিয়ে গেছে।

এ সময় প্রকল্প পরিচালক ড. সৌকত আকবর বলেন বাঙ্গালী জাতির জন্য এটি একটি গর্বের প্রকল্প। এই প্রকল্পের মধ্যেমে বাংলাদেশ উন্নত বিশে^ প্রবেশের পাসপোর্ট গ্রহন করেছে। টেকনোলজি বেইজড উন্নত বাংলাদেশ গড়ার যে স্বপ্ন জাতীর জনক দেখেছিলেন এই প্রকল্প বাস্তবায়নের মধ্যে দিয়ে তা পূরন হচ্ছে। মাননীয় প্রধানমন্ত্রী একুশশতকের চ্যালেঞ্জ গ্রহন করায় আজ এ প্রকল্প দৃশ্যমান হয়েছে। তাই আজকে দিন জাতির জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ।

এসময় রাশিয়ান ঠিকাদারী প্রতিষ্ঠান এটমস্ট্রয় এক্সর্পোটের ভাইস প্রেসিডেন্ট ল্যাটোস্কিন সের্গেই প্রতিষ্ঠানের বাংলাদেশের পরিচালক এল এ টুপিলব বাংলাদেশ পরমানু শক্তিকমিশনের সদস্য আব্দুস সালাম, বায়রার সদস্য মনিরুল ইসলাম নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট কোম্পানীর বাংলাদেশ লিমিটেডের উপদেষ্টা রবিন্দ্রনাথ রায় চৌধুরী, দক্ষিণ বঙ্গের পারমানবিক প্রকল্পের পিডি এ এফ এম মিজানুর রহমান, প্রকল্পের সাইট ডিরেক্টর আশরাফুল ইসলাম, প্রধান প্রশাসনিক কর্মকর্তা অলোক চক্রবর্তী, আরএনপিপির সাইট ইনচার্জ রুহুল কুদ্দুস প্রমুখ উপস্থিত ছিলেন।

২০১৭ সালের ৩০ নভেম্বর আরএনপিপি প্রকল্পের রিয়্যাক্টার ভবনের ফাস্ট কংক্রিড ঢালাই উদ্ধোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যেদিয়ে বাংলাদেশ পারমানবিক বিশে^ প্রবেশ করে। বাংলাদেশ এখন বিশ^ পারমানবিক ক্লাবের ৩৩ তম সদস্য রাষ্ট্র।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...