সাম্প্রতিক শিরোনাম

হজে যেতে প্রাক-নিবন্ধনের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা নির্ধারণ

পবিত্র হজ পালনের জন্য প্রাক-নিবন্ধন কার্যক্রম সারা বছর চলবে বলে জানিয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়।

বুধবার মন্ত্রণালয়টির পক্ষ থেকে জানানো হয়, সম্প্রতি বিভিন্ন গণমাধ্যমে আগামী বছর হজে যেতে প্রাক-নিবন্ধনের জন্য ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়েছে- মর্মে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা সঠিক নয়।

ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালে বুধবার প্রকাশিত এক নোটিশে বলা জানানো হয়েছে, ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রাক-নিবন্ধন সিস্টেমের কার্যক্রমের মেয়াদ পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

এর আগে গত ৩১ আগস্ট একই পোর্টালে জানানো হয়েছিল, ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক প্রাক-নিবন্ধন সিস্টেম আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছিল।

এ বছর সৌদি আরবের সঙ্গে বাংলাদেশ সরকারের চুক্তি অনুযায়ী বাংলাদেশ থেকে এক লাখ ৩৭ হাজার ১৯৮ জনের হজ করার কোটা নির্ধারিত ছিল।

এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ২০ হাজার এবং সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯৮ জনের কোটা নির্ধারিত ছিল।

তবে করোনা মহামারির কারণে সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হওয়ায় বাংলাদেশ থেকে কেউ যেতে পারেননি। প্রস্তুতি নিয়েও হজে যেতে না পারায় সরকার সংশ্লিষ্টদের টাকা ফেরত নেওয়ার সুযোগ দেয়।

তবে অনেকেই টাকা ফেরত না নিয়ে আগামী বছরের জন্য নিবন্ধন বহাল রেখেছেন।

মোট ৬২ হাজার ৩১০ জনের চূড়ান্ত নিবন্ধন রয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ১০৪ এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৯ হাজার ২১০ জন। এ বছর নিবন্ধিতরা আগামী বছর অগ্রাধিকার পাবেন। একই সঙ্গে আগামী বছরের হজের প্রস্তুতির অংশ হিসেবে আগ্রহীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম অব্যাহত রেখেছে ধর্ম মন্ত্রণালয়।

সূত্র মতে, এ পর্যন্ত এক লাখ ৬২ হাজার ৩২০ জন প্রাক-নিবন্ধন সম্পন্ন করেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় তিন হাজার ৩৬০ এবং বেসরকারি ব্যবস্থাপনায় এক লাখ ৫৮ হাজার ৯৬০ জন।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...