সাম্প্রতিক শিরোনাম

করোনায় কাশ্মীরে হিন্দু ধর্মাবলম্বীদের তীর্থযাত্রা বাতিল

শেষ পর্যন্ত এ বছরের জন্য স্থগিত হয়ে গেল অমরনাথ যাত্রা। কাশ্মীরের দুর্গম পাহাড়ে প্রায় ১৩ হাজার ফুট উচ্চতায় অমরনাথ হিন্দুদের অন্যতম গুরুত্বপূর্ণ তীর্থক্ষেত্র।

হিমালয়ের গুহায় অবস্থিত একটি মন্দির পরিদর্শনে প্রতিবছর দু্ই মাসব্যাপী হওয়া এ তীর্থযাত্রায় লাখ লাখ হিন্দু ধর্মাবলম্বী অংশ নেন। প্রতি বছর লাখ লাখ যাত্রী সেই তীর্থক্ষেত্র পায়ে হেঁটে দর্শন করতে যান।

অমরনাথ গুহা কর্তৃপক্ষ এবং সরকার জানিয়েছে, করোনার কারণে এ বছর তীর্থযাত্রা বন্ধ রাখা হচ্ছে।

প্রতি বছরই এই যাত্রা নিয়ে উত্তেজনা থাকে। বেশ কয়েক বার তীর্থযাত্রীদের ওপর জঙ্গি হামলাও হয়েছে। গত বছর জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্তির পরে উত্তেজনা তৈরি হওয়ায় যাত্রা মাঝপথে বন্ধ করে দেওয়া হয়েছিল এই তীর্থ যাত্রা। এ বছর অবশ্য মূলত করোনার কারণেই যাত্রা বন্ধ করা হয়েছে বলে জানানো হয়েছে।

ভারত সরকারের পক্ষ থেকে বলা হয়েছে আগামী ৩১শে জুলাই পর্যন্ত জম্মু ও কাশ্মীরের সব উপাসনালয় বন্ধ থাকবে।

করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে জনসাধারণের জন্য জম্মু ও কাশ্মীরের সব প্রার্থনালয়ও ৩১ জুলাই পর্যন্ত বন্ধ রাখা হয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বুধবার পর্যন্ত কেন্দ্রশাসিত এ অঞ্চলে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৫ হাজার ২০০ ছাড়িয়ে গেছে, মৃত্যু হয়েছে ২৬৩ জনের।

প্রতিবছর সাধারণত জুলাই ও অগাস্ট মাসে এ অমরনাথ যাত্রা অনুষ্ঠিত হয়। যাত্রা শেষ হয় পাহাড়ের উপর অবস্থিত অমরনাথ গুহার মন্দিরে গিয়ে।

মন্দির কর্তৃপক্ষ মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, তীর্থযাত্রীদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়াতে পারে, এ উদ্বেগ থেকেই চলতি বছরের যাত্রা বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

তারা বলছেন, ভক্ত-অনুসারীদের জন্য মন্দিরের আচার অনুষ্ঠানগুলো সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হবে।

গত বছর বিজেপি নেতৃত্বাধীন সরকার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করার পর কর্তৃপক্ষ অগাস্টের শুরু থেকে বাকি সময়ের জন্য অমরনাথ যাত্র বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল। ভারতের সংবিধানের ওই অনুচ্ছেদে কাশ্মীরকে বিশেষ মর্যাদা দেওয়া ছিল। ৩৭০ অনুচ্ছেদ রদ করার পর জম্মু ও কাশ্মীর এবং লাদাখকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়।

এর আগে ২০১৭ সালে অমরনাথ মন্দির পরিদর্শন শেষে ফিরে যাওয়ার পথে বাসে জঙ্গি হামলায় ৬ নারীসহ ৭ তীর্থযাত্রী নিহত হয়েছিল।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...