সাম্প্রতিক শিরোনাম

২০২৩ সালে আপনি কোন পিএইচপি ফ্রেমওয়ার্ক ব্যবহার করবেন?


আপনি যদি একটি নতুন প্রকল্প শুরু করতে চান কিংবা একটি বিদ্যমান প্রকল্প আপডেট করতে চান, তাহলে আপনার প্রোজেক্টের প্রয়োজনের উপর ভিত্তি করে আপনার সকল PHP ফ্রেমওয়ার্ক সম্পর্কে ধারণা থাকা জরুরি। একজন দক্ষ লারাভেল ডেভেলপার হতে হলে অবশ্যই পিএইচপি সম্পর্কে খুবই ভালো ধারণা থাকা দরকার। আপনার বেসিক লেভেলের পিএইচপি জ্ঞান থাকলে হয়তো স্বল্প পরিসরের কিছু ক্রুড অ্যাপ্লিকেশন বানাতে পারবেন, কিন্তু একটি রিয়েল লাইফ অ্যাপ্লিকেশনে অনেক কিছু থাকে যা শুধু লারাভেলই না, এর পাশাপাশি আরও অনেক টুলস এবং টেকনোলোজি ব্যবহার করে তৈরি করতে হয়।


ব্যবহারের জন্য কোনটি সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক তা তালিকাভুক্ত করার আগে, আমাদের আগে জানতে ও বুঝতে হবে পিএইচপি (PHP) ফ্রেমওয়ার্ক কি? একটি পিএইচপি (PHP) ফ্রেমওয়ার্ক হল পিএইচপি ওয়েব অ্যাপ্লিকেশন তৈরির প্ল্যাটফর্ম, যা যে কোন সাধারণ ওয়েবসাইট থেকে শুরু করে বড় ওয়েবসাইটকে শক্তিশালী করে। সেই সঙ্গে জটিল ওয়েব অ্যাপ্লিকেশনগুলির, লক্ষ লক্ষ নিবন্ধন এবং দৈনিক ভিজিট পরিচালনা করে।


পিএইচপি ফ্রেমওয়ার্কগুলি এখন কয়েক দশক ধরে ব্যবহার করা হচ্ছে। এই ফ্রেমওয়ার্ক কয়েক দশকে বিভিন্ন রূপ নিয়েছে। কিন্তু তাদের মূল উদ্দেশ্য বেশির ভাগই একই রয়ে গেছে। সেই উদ্দেশ্য হল: সাধারণভাবে ব্যবহৃত ফাংশনগুলি সেট করে পিএইচপি ( PHP) ডেভেলপারদের সাহায্য করা। সেইসাথে সাধারণ কার্যকারিতার জন্য লাইব্রেরিগুলি প্রদান করা এবং সর্বোত্তম কোডিং অনুশীলনের ব্যবহার প্রয়োগ করা। যেখানে আপনি স্ক্র্যাচ থেকে প্রতিটি বিস্তারিত বিবরণ না দিয়েই আপনার কোড বসাতে পারবেন।
পিএইচপি ফ্রেমওয়ার্ক কখন ব্যবহার করবেন?


প্রায় প্রতিটি প্রকল্পে একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক ব্যবহার করা পিএইচপি প্রোগ্রামারদের জন্য একটি ভাল ধারণার মতো শোনাতে পারে। তবে এ ক্ষেত্রে মনে রাখতে হবে যে, অনেক ক্ষেত্রে আছে, যেখানে এই ফ্রেমওর্য়াকটি ব্যবহার করা সঠিক বা সেরা ধারণা নাও হতে পারে। এটা সম্পূর্ণ নির্ভর করে প্রকল্পের উপরে।
আমরা পিএইচপি ফ্রেমওয়ার্ক ব্যবহারের কিছু সুবিধা এবং অসুবিধাগুলি যদি দেখি।


অসুবিধা/ বিপক্ষ যুক্তি:
ধীরগতিতে সম্পাদন: একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক সাধারণত একটি প্রকল্পে আরও জটিলতার সংযোজন ঘটায়। পিএইচপি ফ্রেমওয়ার্ক চালানোর আগে সর্বদা কিছু সংখ্যক ক্লাস এবং লাইব্রেরি লোড করে, যেটি এটির গতি ধীর করে তুলে।
নিদিষ্ট সমস্যার জন্য সাধারণ সমাধান দেয়: একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক লাইব্রেরি ও কার্যকারিতার একটি লিস্ট প্রদান করে যা ব্যবহারের জন্য প্রস্তুত। আপনি যখন একটি ফ্রেমওয়ার্ক বেছে নিবেন, তখন আপনার খেয়াল রাখতে হবে এটি আপনার সমস্যার সমাধান করে। এটা বোঝার জন্য আপনাকে সতর্ক হতে বেসিক ফ্রেমওয়ার্ক সম্পর্কে ধারণা থাকা লাগে।


শেখার বক্রতা: ফ্রেমওয়ার্কগুলি আমাদেরকে ভালো, কাঠামোগত কোড এবং সর্বোত্তম অনুশীলনের সুযোগ দেয়। তবে এটি শিখতে ও আয়ত্ত করতে সময় দিতে হয় এবং প্রচেষ্টা চালাতে হয়। যদি আপনি ফ্রেমওয়ার্কটি আয়ত্ত করতে না পারেন, তবে আপনি সঠিক কোড ব্যবহারের পরিবর্তে একটা গোলমেলে অবস্থায় পরে যেতে পারেন।


সীমিত নিয়ন্ত্রণ: আপনি যখন একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক ব্যবহার করেন তখন আপনি এটির এক্সটারনাল ডিপেন্ডেন্সির সাথে পরিচয় হচ্ছেন। একই সাথে, দায়িত্বরত যে কেউ যে কোনো সময় এটিকে সমর্থন করা বন্ধ করে দিতে পারে তার রিস্কও আছে। ফ্রেমওয়ার্কটিকে আপগ্রেড করার সময় আবার এর প্রয়োজনীয়তা বিবেচনা করতে হয় এবং আপগ্রেড আনতে পারে এমন সমস্ত কোড খেয়াল রাখতে হয়।


সুবিধা/পক্ষে যুক্তি:
দ্রুত ডেভেলপমেন্টের সময়: পিএইচপি অ্যাপ্লিকেশনগুলির একটি ফ্রেমওয়ার্ক ব্যবহার করে আপনি পেতে পারেন একটি সম্পূর্ণ বিলড ইন টেমপ্লেট, যা শুধুমাত্র আপনার প্রকল্পের জন্য নির্দিষ্ট বৈশিষ্ট্যগুলি তৈরিতে ফোকাস করবে। এটি আপনার ডেভেলপের সময়কে অনেকাংশে হ্রাস করে।


নিরাপত্তা: পিএইচপি অ্যাপ্লিকেশনগুলির ভাল সুরক্ষা ডিফল্টরূপে থাকেনা এবং কিছু ডেভেলপার তাদের নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা তৈরিতে সেরা নাও হতে পারেন। পিএইচপি ফ্রেমওয়ার্ক এর ক্ষেত্রে আপনি এমন ফ্রেমওয়ার্কগুলোর ব্যবহার করছেন, যা পিএইচপি সম্প্রদায় দ্বারা ক্রমাগত পরীক্ষিত, পর্যালোচিত এবং ইতিমধ্যে যাচাই করা। যেহেতু তাদের বেশিরভাগই ওপেন সোর্স, নিরাপত্তা সমস্যাসমূহ সাধারণত দ্রত লক্ষ্য করা যায় এবং ঠিক করা হয়।


সহজতর সহযোগিতা: নতুন ডেভেলপারদের জন্য পিএইচপি ফ্রেমওয়ার্ক ব্যবহার করে প্রকল্প শুরু করা সহজতর হয়। এমনকি তারা যদি ইতিমধ্যেই ফ্রেমওয়ার্কের সাথে পরিচিত নাও থাকে, তবু তারা সম্পূর্ণ পিএইচপি শিক্ষার ডকুমেন্টেশন এবং টিউটোরিয়ালগুলির এক্সেস পান যা তাদেরকে ফ্রেমওয়ার্কটির সাথে পরিচিত হতে সাহায্য করে ।
পিএইচপি ফ্রেমওয়ার্কেও একটি নিদিষ্ট তালিকা পাওয়া কঠিন। এক্ষেত্রে উইকিপিডিয়া থেকে কেবল ৪০টি পিএইচপি ফ্রেমওয়ার্কের তালিকা পাওয়া যায়। যার মধ্যে কয়েকটিকে কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (বিষয়বস্তু ব্যবস্থাপনা পদ্ধতি) হিসেবে বেশ ভালভাবে বর্ণনা করা হয়েছে। বেছে নেওয়ার জন্য সম্ভবত সেখানে আরও অনেক কিছু আছে।


আজকাল ব্যবহৃত কিছু সেরা পিএইচপি ফ্রেমওয়ার্ক-এর তালিকা ও বিবরণঃ
লারাভেল- লারাভেল ডট কম
সিম্ফোনি- সিম্ফোনি ডট কম
কোডইগনাইটার-কোডইগনাইটার ডট কম
জেন্ডফ্রেমওয়ার্ক/ল্যামিনাস প্রজেক্ট- গেটলামিনাস ডটওআরজি (getlaminas.org)
কেকপিএইচপি- কেকপিএইচপি ডট ওআরজি
Yii- Yii ফ্রেমওয়ার্ক ডট কম
স্লিম- স্লিম ফ্রেমওয়ার্ক ডট কম
ফুয়েলপিইচপি- ফুয়েল পিএইচটি ডট কম
লারাভেল:
আসুন, লারাভেল দিয়ে শুরু করি। যেহেতু এটি আজ সবচেয়ে জনপ্রিয় একটি ফ্রেমওয়ার্ক হয়ে দাঁড়িয়েছে।
যেকেউ এটি ডাউনলোড করতে পারবেন laravel.com থেকে।


লারাভেল (Laravel) ২০১১ সালে লঞ্চ করা হয়েছিল এবং বর্তমানে এর ৯টি সংস্করণে রয়েছে। যা ২০২২ সালে প্রকাশিত। সংস্করণ ৯ ব্যবহার করতে হলে, আপনার ৮-এর বেশি পিএইচপি (PHP) সংস্করণে থাকতে হবে।
লারাভেল হোমস্টেডের সাথে শুরু করা সহজ। এটি একটি আউট-অফ-দ্য-বক্স ভার্চুয়াল ডেভেলপমেন্ট পরিবেশ। লারাভেল হোমস্টেডেড (Laravel Homestead) হল একটি অফিসিয়াল প্রি-প্যাকেজড ভ্যাগ্রান্ট বক্স, যা আপনাকে একটি চমৎকার উন্নয়ন পরিবেশ প্রদান করে, আপনার স্থানীয় মেশিনে পিএইচপি একটি ওয়েব সার্ভার বা অন্য কোনো সার্ভার সফটওয়্যার ইনস্টল করার প্রয়োজন ছাড়াই । এখন আর আপনার অপারেটিং সিস্টেম-এর বিশৃঙ্খলা সম্পর্কে কোন চিন্তা করতে হবে না।
আপনি যদি একজন ম্যাক ব্যবহারকারী হন, তবে আপনার বিকাশের পরিবেশ হিসেবে লারাভেল ভ্যালেট ব্যবহার করাকে পছন্দ করতে পারেন। লারাভেল ভ্যালেট সিম্ফোনি, কেকপিএইচপি ৩, স্লিম এবং জেন্ডের পাশাপাশি ওয়ার্ডপ্রেসকেও সমর্থন করে থাকে।
লারাভেল ‘ব্লেড’ নামক একটি টেমপ্লেটিং ইঞ্জিন ব্যবহার করে। অন্যান্য টেমপ্লেটিং ইঞ্জিনগুলির তুলনায় এটির একটি সুবিধা হল এই যে, আপনি ব্লেডের মধ্যে পিএইচপি ব্যবহার করতে পারবেন।
প্যাক্যালিস্ট, লারাভেল প্যাকেজের একটি সংগ্রহ। ১৫,০০০ এরও বেশি প্যাকেজ রয়েছে যা আপনি আপনার প্রকল্পগুলিতে ব্যবহার করতে পারেন। যা আপনাকে দ্রুত কাজ শুরু করতে সহায়তা করবে।
লারাভেল নিরাপত্তা বৈশিষ্ট্য এবং পদ্ধতির একটি পরিসীমা প্রদান করে। যেমন: প্রমাণীকরণ, অনুমোদন, ই-মেইল যাচাইকরণ, এনক্রিপশন, হ্যাশিং এবং পাসওয়ার্ড পুনরায় সেট করার জন্য।
লারাভেল ইলোকুয়েন্ট ওআরএম এবং ফ্লুয়েন্ট ক্যোয়ারী বিল্ডার এসকিউএল ইনজেকশন আক্রমণ থেকে রক্ষা করে। কারণ তারা পিডিও প্যারামিটার বাইন্ডিং ব্যবহার করে।


ক্রস-সাইট রিকোস্টে জালিয়াতি সুরক্ষা করে। এটি একটি লুকানো সিএসআরএফ (CSRF) ফর্ম টোকেন ব্যবহার করে। যা ডিফল্টরূপেও সক্ষম।
কারিগর কনসোল কমান্ড লাইন টুল যা লারাভেল ডেভেলপারদের পুনরাবৃত্তিমূলক কাজগুলিকে স্বয়ংক্রিয় করতে এবং দ্রুত কঙ্কাল কোড তৈরি করার অনুমতি দিয়ে বিকাশের গতি বাড়ায়।
লারাভেল হলো পিএইচপি ফ্রেমওয়ার্কগুলির মধ্যে সবচেয়ে দ্রুততম। এবং লারাভেল ইকোসিস্টেমের বেশ কয়েকটি দরকারি টুল রয়েছে। যেমন: (CSS) এবং (JS)।
সোসালাইট-এর জন্য OAuth প্রমাণীকরণ।
লারাভেল থেকে ওয়ার্ডপ্রেসের মতো ডেভেলপারদের একটি বৃহৎ সম্প্রদায়ও উপকৃত হয়। আপনি সেগুলিকে খুঁজে পেতে পারেন লারাকাস্টস, একটি শেখার পোর্টাল কোর্স সহ, একটি ব্লগ, পডকাস্ট এবং একটি ফোরামে। লারাভেল ডটআইও (Laravel.io) হল একটি কমিউনিটি পোর্টাল যেখানে ৪৫,০০০ এর বেশি ব্যবহারকারী রয়েছে। এছাড়া লারাভেল-এর একটি সাবরেডিটও রয়েছে, যেখানে ৫০,০০০ লারাভেল কারিগর রয়েছে।


সিম্ফোনি/ সিমফনি:
এর পরে আমাদের কাছে রয়েছে সিম্ফোনি/সিমফনি । এটি দ্বিতীয় সর্বাধিক ব্যবহৃত পিএইচপি ফ্রেমওয়ার্ক।
আপনি এটি ডাউনলোড করতে পারেন এবং এখানে ডকুমেন্টেশন পর্যালোচনা করতে পারেন।
লিংক: সিম্ফোনি/সিমফনি ডটকম (symfony.com)
সিমফনি ২০০৫ সালে লঞ্চ করা হয়েছিল। বর্তমানে এটি ৬.১.৫ সংস্করণে রয়েছে, যা ২০২২ সালে প্রকাশিত। সংস্করণ ৬.১.৫ ব্যবহার করতে আপনার ৮-এর বেশি একটি পিএইচপি (PHP) সংস্করণে থাকতে হবে।
সিমফনি (Symfony) ওয়েবসাইট তৈরির জন্য একটি পিএইচপি ফ্রেমওয়ার্ক এবং পিএইচপি উপাদানের মিলিত সংগ্রহ। সিমফনি ওয়েবসাইটের জন্য এটি একটি চমৎকার পছন্দ এবং অ্যাপগুলিকে মাপযোগ্য হতে হবে। এর মডুলার কম্পোনেন্ট সিস্টেম খুবই নমনীয় এবং আপনাকে ব্লোটওয়্যার ব্যবহার করতে বাধ্য করে না। আপনাকে প্রোজেক্টের জন্য আপনার প্রয়োজনীয় উপাদানগুলি বেছে নিতে দেয়।
সর্বাধিক জনপ্রিয় পিএইচপি ফ্রেমওয়ার্কগুলির মধ্যে সিমফনি ড্রিজেল এর মতো সর্বাধিক ডেটাবেজ যেমন, মাইএসকিউএল, ওরাকল, পোস্টগ্রেএসকিউএল, এসএপি সাইবেস এসকিউএল এনিহোয়ার, এসকিউএলইট এবং এমএসএসকিউএল-কে সমর্থন করে।


আপনার ডেটাবেজের সাথে ইন্টারঅ্যাক্ট করার সর্বোত্তম উপায় হল ডকট্রিন ORM এর মাধ্যমে। সিমফনি ডেটাবেজ ম্যাপ করতে ডেটাবেজ ম্যাপার ব্যবহার করে। এটি আপনার অবজেক্ট মডেল এবং ডেটাবেজ স্কিমা আলাদা রাখে। যার অর্থ: আপনি যদি ডেটাবেজ কলাম পরিবর্তন করেন তবে আপনার কোড বেসে কোনো পরিবর্তন করতে হবে না।
বিল্ট-ইন টুলবারের সাথে সিমফনি প্রকল্পগুলি ডিবাগ করা বেশ সহজ। সিমফনি (Symfony) Twig টেমপ্লেটিং ইঞ্জিন ব্যবহার করে, যা শেখা সহজ, দ্রুত এবং নিরাপদ।
প্যাকেজিস্ট আপনার জন্য ৪,০০০ টিরও বেশি সিমফনি প্যাকেজ ডাউনলোড করা আছে ব্যবহারের জন্য।
সিমফনি (Symfony) সেনসিওল্যাবস থেকে বাণিজ্যিক সমর্থন পেয়ে থাকে। এর মানে তাদের পেশাদার সমর্থন রয়েছে। অন্যান্য পিএইচপি ফ্রেমওয়ার্কের বিপরীতে এটিতে দীর্ঘমেয়াদী সমর্থন রয়েছে যা তিন বছরের বেশি সমর্থন করে।
উপরন্তু, সিমফনি সম্প্রদায় বিশাল, যার সাথে ৬০০,০০০ মতো ডেভেলপার সক্রিয়ভাবে জড়িত।
কোডইগনাইটার:
চলুন কোড ইগনিটার-তে কী আছে দেখি।
আপনি এটি ডাউনলোড করতে পারেন এবং নিম্নের লিংকে ডকুমেন্টেশন পর্যালোচনা করতে পারেন। কোডইগনাইটার ডট কম (codeigniter.com)
কোডইগনাইটার (CodeIgniter) ২০০৬ সালে লঞ্চ করা হয়েছিল এবং বর্তমানে এটির ৪.১ সংস্করণে রয়েছে, যা ২০২২ সালে প্রকাশিত হয়েছিল। সংস্করণ ৪.১ ব্যবহার করতে আপনাকে ৭.৪-এর বেশি একটি পিএইচপি সংস্করণে থাকতে হবে৷


কোডইগনাইটার আপনাকে দ্রুত ওয়েব অ্যাপ তৈরি করতে সাহায্য করে। কারণ এটির ন্যূনতম কনফিগারেশন রয়েছে। এবং এটি তার গতির জন্য সুপরিচিত। আমি আমার পরীক্ষায় যে চারটি পিএইচপি ফ্রেমওয়ার্ক ব্যবহার করেছি, তার মধ্যে এটি ছিল দ্বিতীয় দ্রুততম।
ফ্রেমওয়ার্কটিতে মাত্র ১.২ মেগাবাইটের হালকা পদচিহ্ন রয়েছে। সুতরাং, কোন স্ফীতকরণ নয়, আপনি ঠিক আপনার প্রয়োজনীয় উপাদান এতে যোগ করতে পারেন। কোডইগনাইটার নমনীয় এবং এমভিসি (MVC)আর্কিটেকচারের সাথে বিকাশ অর্থাৎ ডেভেলপকে উৎসাহিত করে। তবে আপনি নন-MVC অ্যাপ্লিকেশনগুলিকেও কোড করতে পারবেন।
কাঠামোটির মধ্যে CSRF এবং XSS আক্রমণ প্রতিরোধের জন্য প্রতিরক্ষা ব্যবস্থা রয়েছে। এছাড়াও আছে সংবেদনশীল পলায়ন প্রসঙ্গ এবং একটি নিরাপত্তা নীতির বিষয়বস্তু। কোডইগনাইটার আপনার অ্যাপের গতি বাড়াতে সাহায্য করার জন্য ক্যাশে করার একাধিক পদ্ধতি সমর্থন করে। অন্যান্য ফ্রেমওয়ার্কের তুলনায় কোডইগনাইটারের একটি সহজ শেখার বক্ররেখা রয়েছে এবং এটি বেশ এক্সটেনসিবল।
কোডইগনাইটার সম্প্রদায় একটি ফোরাম এবং স্ল্যাক গ্রুপ নিয়ে গঠিত।


জেন্ড ফ্রেমওয়ার্ক/ ল্যামিনাস প্রজেক্ট:
দ্য জেন্ড ফ্রেমওয়ার্ক হল হার্ড-কোর ডেভেলপারদের আরেকটি প্রিয় ফ্রেমওয়ার্ক। এটি ২০০৬ সালে চালু করা হয়েছিল এবং একটি দীর্ঘ-স্থাপিত পিএইচপি ফ্রেমওয়ার্ক। যা এখন ল্যামিনাস (Laminas)প্রকল্পে রূপান্তরিত হয়েছে। ল্যামিনাস (Laminas)-এ মাইগ্রেশনের জোরালো ভাবে সুপারিশ করা হয় কারণ জেন্ড (Zend) আর আপডেট করা হয়নি।
আপনি এটি ডাউনলোড করতে পারেন এবং এখানে ডকুমেন্টেশন পর্যালোচনা করতে পারেন: গেটলামিনাস ডটওআরজি (getlaminas.org).
ল্যামিনাস প্রকল্প তিনটি অংশ নিয়ে গঠিত:
ল্যামিনাস (Laminas) উপাদান এবং এমভিসি (MVC)
মেজিও (Mezeo)
ল্যামিনাস (Laminas) এপিআই (API) টুল।
জেন্ড ফ্রেমওয়ার্কের ৫৭০ মিলিয়নেরও বেশি ইনস্টলেশন রয়েছে। এবং এটি এন্টারপ্রাইজ এবং ব্যবসার দ্বারা সর্বাধিক ব্যবহৃত পিএইচপি ফ্রেমওয়ার্ক।
সিমফনির মতো, আপনি আপনার প্রয়োজনীয় উপাদানগুলি এতে ব্যবহার করতে পারেন। ল্যামিনাস (Laminas) সম্প্রদায়ের সহযোগিতা এবং সমর্থনের জন্য একটি ফোরাম এবং স্ল্যাক গ্রুপ রয়েছে।
জেন্ড (Zend) ফ্রেমওয়ার্কের রয়েছে অন্যান্য সমস্ত ফ্রেমওয়ার্কের তুলনায় সবচেয়ে কঠিন শেখার বক্ররেখা। তবে এটি আপনাকে অনেক বড় কর্পোরেশনে একটি পূর্ণ-স্ট্যাক বিকাশকারী হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সাহায্য করতে পারে। যদি আপনি সেইপেথে ক্যারিয়ার গড়তে চান।


কেকপিএইচপি:
এটি পুরানো হলেও ভালো।
আপনি এটি ডাউনলোড করতে পারেন এবং এখানে ডকুমেন্টেশন পর্যালোচনা করতে পারেন: কেকপিএইচপি ডট ওআরজি (cakephp.org)
কেকপিএইচপি (CakePHP) ২০০৫ সালে চালু করা হয়েছিল এবং বর্তমানে এটির ৪.৪ সংস্করণ রয়েছে। যা ২০২২ সালে প্রকাশিত হয়েছিল৷ সংস্করণ ৪.৪ ব্যবহার করতে আপনাকে অবশ্যই ৭.৪-এর বেশি একটি পিএইচপি সংস্করণে থাকতে হবে৷
কেকপিএইচপি দ্রুত এবং পরিষ্কার পিএইচপি বিকাশ করে এবং এর কনফিগারেশন ন্যূনতম।
আপনাকে এক্সএমএল (XML) বা ওয়াইএএমএল (YAML) ফাইল নিয়ে গোলমালে পড়তে হবে না। একবার আপনি আপনার ডেটাবেজ সেট আপ করার পরে, আপনি কোডিং শুরু করতে পারবেন। কেকপিএইচপি- এর নিজস্ব অন্তর্নির্মিত ORM রয়েছে, যা ব্যবহার করা দ্রুত এবং সহজ।
নিরাপত্তা বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এনক্রিপশন, পাসওয়ার্ড হ্যাশিং, ফর্ম ডেটা সুরক্ষিত করা এবং CSRF সুরক্ষার পদ্ধতি।


কেকপিএইচপি-এর উপাদান এবং এর সাহায্যকারীরা ডেভেলপকে সহজ করে। এবং আপনাকে অবশ্যই সম্পূর্ণ করতে হবে এমন দৈনন্দিন কাজের সংখ্যা হ্রাস করে। GitHub-এ কেকপিএইচপি সংস্থান এবং প্লাগইনগুলির একটি সহায়ক তালিকা রয়েছে যা আপনি আপনার প্রকল্পে ব্যবহার করতে পারেন।
আপনি তাদের কুকবুক ডকুমেন্টেশন, অনলাইন প্রশিক্ষণ এবং কেকফেস্ট সম্মেলনের মাধ্যমে কেকপিএইচপি শিখতে পারেন। এছাড়াও আপনি তাদের ফোরামের মাধ্যমে বন্ধুত্বপূর্ণ কেকপিএইচপি বেকার খুঁজে পেতে পারেন; স্ট্যাক ওভারফ্লো, IRC, এবং স্ল্যাক।
কেকডিসি থেকেও প্রো সমর্থন পাওয়া যায়, যা কেকপিএইচপি প্রতিষ্ঠাতা ল্যারি মাস্টার দ্বারা পরিচালিত।


Yii ফ্রেমওয়ার্ক:
পরবর্তীতে রয়েছে, Yii.
আপনি এটি ডাউনলোড করে এখানে ডকুমেন্টেশন পর্যালোচনা করতে পারেন: Yii ফ্রেমওয়ার্ক ডট কম (yiiframework.com).
Yii ২০০৬ সালে লঞ্চ করা হয়েছিল এবং বর্তমানে ২.০.৪৬ সংস্করণ রয়েছে, যা ২০২২ সালে প্রকাশিত। সংস্করণ ২.০.৪৬ব্যবহার করতে আপনাকে ৭.৪-এর বেশি একটি পিএইচপি সংস্করণে থাকতে হবে।
চীনা ভাষায় Yii এর অর্থ সহজ এবং বিবর্তনীয়।
আপনি কয়েক মিনিটের মধ্যে Yii এর সাথে উঠতে এবং দৌড়াতে পারবেন। কারণ ডকুমেন্টেশনটি ভালভাবে লেখা এবং অনুসরণ করা সহজ। Yii দ্রুত, হালকা এবং শুরু করা সহজ। Yii ফ্রেমওয়ার্কের বেশ কিছু নিরাপত্তা ব্যবস্থা রয়েছে, যেমন bCrypt পাসওয়ার্ড হ্যাশিং, এনক্রিপশন, প্রমাণীকরণ এবং অনুমোদন। Yii-তে জিআই নামে একটি কোড জেনারেটর রয়েছে। যা আপনাকে দ্রুত কাঠামো কোড তৈরি করতে সাহায্য করবে এবং আপনার ডেভেলপের সময় বাঁচাবে।
Yii সম্প্রদায়টি স্ল্যাক বা আইআরসি-এর মাধ্যমে লাইভ সহায়তা প্রদান করে। এছাড়াও এর একটি আলোচনা ফোরাম এবং সামাজিক মিডিয়া চ্যানেল আছে। সম্প্রদায়টি তার সক্রিয় সদস্যদেরকে ব্যাজ এবং এন্ট্রি দিয়ে পুরস্কৃত করে একটি হল অফ ফেমে, যা সম্প্রদায়টিকে জড়িত এবং সহায়ক রাখে।
স্লিম ফ্রেমওয়ার্ক:


আপনার ছোট কিছু দরকার, স্লিম ফ্রেমওয়ার্ক চেষ্টা করুন।
আপনি এটি ডাউনলোড করতে পারেন এবং এখানে ডকুমেন্টেশন পর্যালোচনা করতে পারেন: স্লিম ফ্রেমওয়ার্ক ডটকম (slimframework.com).
স্লিম ২০১০ সালে লঞ্চ করা হয়েছিল এবং বর্তমানে ৪.১০.৪ সংস্করণে রয়েছে। যা ২০২২ সালে প্রকাশিত হয়েছিল৷ ৪.১০.৪ সংস্করণ ব্যবহার করতে আপনাকে অবশ্যই ৭.৪- এর বেশি পিএইচপি (PHP)সংস্করণে থাকতে হবে৷ স্লিম হল একটি স্ট্রাইপ-ডাউন চটপটে মাইক্রো-PHP ফ্রেমওয়ার্ক। যা একটি এইচটিটিপি (HTTP) রিকোস্ট প্রাপ্তির উপর ফোকাস করে। একটি কলব্যাক আহ্বান করে এবং একটি এইচটিটিপি (HTTP) প্রতিক্রিয়া ফেরত দেয়।


স্লিমের কোড বেস চর্বিহীন। কারণ এতে কোনো তৃতীয় পক্ষের নির্ভরতা নেই। তারফলে এটি খুব দ্রুত। স্লিম বিশেষভাবে ছোট অ্যাপ এবং এপিআই (API) তৈরির জন্য উপযুক্ত। আপনার যদি ফ্রেমওয়ার্ক থেকে আরও কিছুর প্রয়োজন হয়, স্লিম প্রথম-পক্ষ এবং তৃতীয়-পক্ষ উভয় উপাদানের সাথে একীভূত হয়। এটি শেখা এবং বোঝা সহজ এবং আপনি মিনিটের মধ্যে একটি হ্যালো ওয়ার্ল্ড অ্যাপ তৈরি করতে পারবেন। Tidelift থেকে স্লিমের জন্য পেশাদার সহায়তা পাওয়া যায়।


ফুয়েলপিইচপি:
সবশেষে, আমার তালিকার আছে, সর্বকনিষ্ঠ ফ্রেমওয়ার্ক, ফুয়েলপিএইচপি (FuelPHP).
আপনি এটি ডাউনলোড করতে পারেন এবং এখানে ডকুমেন্টেশন পর্যালোচনা করতে পারেন:
ফুয়েলপিএইচটি ডটকম (fuelphp.com).
ফুয়েলপিএইচপি ২০১৪ সালে চালু করা হয়েছিল এবং বর্তমানে এর ১.৯ সংস্করণে রয়েছে। যা ২০২১ সালে প্রকাশিত হয়েছিল। সংস্করণ ১.৯ ব্যবহার করতে আপনাকে অবশ্যই ৫.৩-এর বেশি একটি পিএইচপি সংস্করণে থাকতে হবে।


ফুয়েলপিএইচপি হল একটি সম্প্রদায়-চালিত পিএইচপি ফ্রেমওয়ার্ক, যার সারাজীবনে ৩০০জনের বেশি অবদানকারী রয়েছে।
ফুয়েলপিএইচপি (FuelPHP) এমভিসি (MVC) ব্যবহার করে, কিন্তু এইচএমভিসি (HMVC)-কে সমর্থন করে। এটি কন্ট্রোলার এবং ভিউ এর মধ্যে আরেকটি লেয়ার যোগ করে। HMVC ডিজাইন প্যাটার্নের সুবিধা হল আরও ভাল কোড সংগঠন, বৃহত্তর মডুলারিটি, আরও এক্সটেনসিবিলিটি, এবং কোড পুনঃব্যবহারকে উৎসাহিত করে। আপনি আপনার প্রকল্পের জন্য যে ফাইল এবং ফোল্ডার কাঠামো চান তা পছন্দ করতে পারেন, কিন্তু কিছু সীমাবদ্ধতা রয়েছে।
ফুয়েলপিএইচপি (FuelPHP) নিরাপত্তাকে গুরুত্ব সহকারে নেয়। আউটপুট এনকোডিং, সিএসআরএফ (CSRF) সুরক্ষা, ইনপুট, URI, XSS ফিল্টারিং এবং ইনপুটের মতো বৈশিষ্ট্য সহ এসকিউএল স্টেটমেন্টে পাস করা ব্যবহারকারী।


ফুয়েলপিইচপি এর নিজস্ব কমান্ড লাইন ইউটিলিটি আছে। তেলও রয়েছে, যেটি আপনি কাজ চালাতে, কোড ডিবাগ করতে এবং সাধারণ উপাদান তৈরি করতে ব্যবহার করতে পারেন।
ফুয়েলপিএইচপি ওআরএম (FuelPHP ORM) শক্তিশালী কিন্তু হালকা।
আপনি ফুয়েলপিএইচপি সম্প্রদায়ের সাথে তাদের ফোরাম এবং Facebook ও Twitter-একাউন্টে যোগ দিতে পারেন।


নতুনদের জন্য সেরা পিএইচপি (PHP) ফ্রেমওয়ার্ক কি?
নতুনদের জন্য সর্বোত্তম ফ্রেমওয়ার্ক হল যেগুলি সহজ এবং ক্ষুদ্র। আপনি যদি পিএইচপি ফ্রেমওয়ার্ক ডেভেলপমেন্টের সাথে শুরু করে থাকেন তবে এটি ছোট রাখুন এবং সাধারণত ব্যবহৃত এমভিসি (MVC) আর্কিটেকচার সম্পর্কে আরও জানতে চেষ্টা করুন। এটি শিখুন এবং তারপরে আরও শক্তিশালী সমাধানগুলিতে যান। এর মানে Yii, কেকপিএইচপি (CakePHP), এবং স্লিম (Slim). আপনার যদি এমভিসি আর্কিটেকচারের অভিজ্ঞতা থাকে, তাহলে আপনি লারাভেল বা কোডইগনাইটার দিয়ে শুরু করতে পারবেন। কারণ তাদের ডকুমেন্টেশন অসাধারণ। আপনি যদি কর্পোরেট জগতে যেতে চান, তাহলে হয়তো জেন্ড/ ল্যামিনাস (Zend/Laminas) প্রজেক্ট আপনার জন্য ভাল। কারণ এর ব্যবসায়িক বাস্তবায়ন ক্ষমতার কারণে এটি আপনার শেখার জন্য সবচেয়ে ভালো রুট হবে।
আপনি কোন ফ্রেমওয়ার্ক বেছে নেবেন তা নির্ভর করবে আপনি যে ধরনের অ্যাপ তৈরি করছেন তার উপর। অতি-ন্যূনতম থেকে শুরু করে সব কিছুর জন্যই পিএইচপি ফ্রেমওয়ার্ক রয়েছে

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...