সাম্প্রতিক শিরোনাম

হাটে না গিয়ে অনলাইনে গরু কিনুন: আতিক

করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে মানুষের স্বাস্থ্য সুরক্ষায় এবার ঈদুল আজহায় কোরবানি পশুর হাট কমানো হয়েছে বলে জানিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেন, আমরা মানুষের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে পশুর হাট কমিয়েছি। আপনারা হাটে না গিয়ে অনলাইনে গরু কিনুন।

বৃহস্পতিবার (১৬ জুলাই) এক ভিডিও বার্তায় মেয়র আতিকুল ইসলাম এ আহ্বান জানান। এসময় তিনি ঢাকাবাসীকে কঠোরভাবে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলারও আহ্বান করেন।

স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে ঢাকা শহরের ভেতর থেকে হাট সরিয়ে ঢাকার বাইরে নিয়ে এসেছি। উত্তরা ১০, ১১, ১২ নং সেক্টর ঘনবসতিপূর্ণ এলাকা তাই সেখানে হাট বসবে না। ওই এলাকার হাট ১৭ নং সেক্টরের বিন্দাবনে নিয়ে গেছি। ওখানে জনবসতি নেই।

মেয়র আতিকুল ইসলাম বলেন, এবার করোনাভাইরাস আছে, স্বাস্থ্যবিধির বিষয়টি আছে, প্রান্তিক চাষির কথাও চিন্তা করতে হবে। সবকিছু মিলেই এবারের কোরবানির হাট। স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে সবকিছুর ব্যবস্থা করতে হবে।

তেমনি এবার ভাসানটেক হাট, তেজগাঁও হাট, বছিলা হাট, আফতাব নগর হাট, বনশ্রী হাট, ইস্টার্ণ হাউজিং হাট ও মিরপুরে হাট বসতে দেই নাই। এবার ডিএনসিসির রাজস্ব আহরণ কমে হবে তাতেও সিদ্ধান্ত থেকে সরেনি মেয়র।

গত বছর হাট থেকে আহরিত রাজস্ব হার তুলে ধরে বলেন, গত বছর বছিলার হাট থেকে সাড়ে ৪ কোটি টাকা রাজস্ব আহরিত হয়েছিল। একইভাবে উত্তরার হাট থেকে সাড়ে ৪ কোটি আয় হয় এবং তেজগাঁও, আফতাবনগর, বনশ্রী হাউজিং ও ইস্টার্ণ হাউজিং থেকে প্রায় সোয়া কোটি টাকা রাজস্ব আসে। এবার সবমিলিয়ে ২০ কোটি টাকার মতো রাজস্ব হারাচ্ছি। এটি বড় কথা না। জনগণের স্বাস্থ্যের কথা চিন্তা করে হাট ঢাকার বাইরে নিয়ে গেছি। এবার হাট বসবে কাওলা, ডুমনী, মৈনারটেক, বিন্দাবন এবং গাবতলী স্থায়ী হাটে।

যারা গরু কোরবানি নিয়ে ঝামেলার কথা ভাবছেন তাদের উদ্দেশে বলা আপনারা নির্ধারিত চার্জ দিলেই আপনার বাসায় কোরবানির মাংস পৌঁছে যাবে। আপনাদের কিছুই করতে হবে না, আপনার পছন্দের গরুটি দক্ষ কসাই দিয়ে জবাই করে বাসায় মাংস পৌঁছে দেওয়া হবে। এবার ঈদের দিন ৪০০, ঈদের পর দিন এক হাজার এবং ঈদের তৃতীয় দিন ৬০০ গরু কোরবানি করার টার্গেট নির্ধারণ করা হয়েছে। ওই সকল গরু কোরবানি করে নির্ধারিত ব্যক্তির বাসায় মাংস পৌঁছে দেওয়া হবে।

আমরা হাট কমাচ্ছি, তবে ডিএনসিসির ডিজিটাল গরুর হাট করেছি। আপনাদের পশুর হাটে আসার দরকার নাই। অনলাইনে গরুগুলো বুক করুন, আপনাদের বাসায় গরুগুলো পৌঁছে দেওয়া হবে। যারা অনলাইনে গরু কিনবেন তাদের সেই গরুর স্বাস্থ্যগত সনদ দিয়ে দেওয়া হবে।

আপনারা হাটে যাবেন না, অনলাইনে গরু কিনুন। আর যারা হাটে যাবেন অবশ্যই নিরাপদ ‍দূরত্ব মেনে চলবেন, মাস্ক পরে আসবেন। অসুস্থ, বয়স্ক, শিশু, গর্ভবতী মায়েরা হাটে আসবেন না। বাসায় কোরবানি করলে যত্রতত্র ময়লা ফেলবেন না। নির্ধারিত জায়গায় ময়লা ফেলুন, আমাদের পরিচ্ছন্নতাকর্মীরা ময়লা নিয়ে আসবে।

সর্বশেষ

প্রধানমন্ত্রীকে পুতিনের অভিনন্দন

পুনরায় নির্বাচিত হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।বাংলাদেশের প্রধানমন্ত্রীর কাছে পাঠানো এক পত্রে পুতিন বলেন ‘রাশিয়া-বাংলাদেশ সম্পর্ক ঐতিহ্যগতভাবে বন্ধুত্বের...

আওয়ামী লীগের বিজয় উৎসব উদযাপন করলো রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন

রিয়াদ প্রতিনিধি- ১০জানুয়ারী বুধবার স্হানীয় সময় রাত সাড়ে ১০ঘটিকায় হোটেল ডি-প্যালেসে রিয়াদ মহানগর বঙ্গবন্ধু ফাউন্ডেশন, আল খারজ বঙ্গবন্ধু ফাউন্ডেশন ও আল কাসিম বঙ্গবন্ধু ফাউন্ডেশন...

পর্যবেক্ষণে গিয়ে সন্তুষ্ট যুক্তরাষ্ট্র, জার্মানি, আয়ারল্যান্ড ও সুইস পর্যবেক্ষকরা

দ্বাদশ সংসদ নির্বাচনে নারায়ণগঞ্জ-১ (রূপগঞ্জ) আসনের কয়েকটি ভোট কেন্দ্র পরিদর্শন করেছেন যুক্তরাষ্ট্র, জার্মানি ও আয়ারল্যান্ডের ও সুইস পর্যবেক্ষক দল।দুপুর একটার দিকে উপজেলার কয়েকটি ভোট...

ভিডিও কনফারেন্সে মিটিং করে ট্রেনে আগুন দেয়ার সিদ্ধান্ত নেয় বিএনপি নেতারা

নির্বাচনের আগে দেশে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করে বিদেশি সংস্থা, মিডিয়া ও বিভিন্ন দেশের মনোযোগ নেয়ার উদ্দেশ্যই ট্রেনে আগুন দেয়া হয় বলে জানায় ডিবি। বিএনপি...