সাম্প্রতিক শিরোনাম

আগস্টে সৌদি আরবে পরীক্ষামূলক প্রয়োগ হতে যাচ্ছে করোনা ভ্যা’কসিন

ওমর ফারুক, সৌদি আরবঃ  খুব শীগ্রই মানবদেহে করোনা ভাইরাসের ভ্যকসিন প্রয়োগ করতে যাচ্ছে মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরব। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রার্দুভাবে টালমাটাল পুরো বিশ্ব এবং বিপর্যস্থ পুরো বিশ্বের মানুষের জীবন যাত্রা। বিশ্বব্যাপি করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার সাথে সাথে এ-ই ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে মধ্যপ্রাচ্যেও এবং মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবেও এ-ই ভাইরাসের সংক্রমণ দিনে দিনে বেড়েই চলছে। 


এ পযন্ত সৌদি আরবে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ২৪৪৭ জন রোগী এবং দেশটিতে এ পযন্ত সর্বমোট করোনায় আক্রান্ত হয়েছেন ২৪৮,৪১৬ জন। এবং সৌদি আরবে সর্বমোট সুস্থ হয়েছেন ১৯৪,৩১৮ জন করোনা আক্রান্ত রোগী। 
সারা বিশ্বে করোনা আক্রান্ত হয়ে সর্বমোট মৃত্যুবরণ করেছেন ৬০৩,০৫৯ জন, এবং সারা বিশ্বে সর্বমোট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৪,১২৪,৪০৯ জন, এবং করোনা থেকে এ পযন্ত সারা বিশ্বে সুস্থ সর্বমোট সুস্থ হয়েছেন ৭,৯০৯,৩৭৭ জন করোনা আক্রান্ত রোগী। 


সারা বিশ্বের এমন মহামারী থেকে বাঁচতে সারা বিশ্বের স্বাস্থ্য অধিদপ্তর ভ্যকসিন তৈরির জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন এবং এ-র থেকে দুরে থাকছেন না মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব ও, সম্প্রতি দেশটি আসছে আগস্ট মাসেই মানবদেহে পরীক্ষামূলকভাবে করোনা ভাইরাসের ভ্যকসিন প্রয়োগ করার ঘোষণা দিয়েছেন। 


বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়াকে করোনা ভাইরাস সংক্রমণের শুরু থেকেই করোনা ভ্যকসিন তৈরির কাজে সহযোগিতা করে আসছেন সৌদি আরব। এবং রাশিয়ার সহযোগিতায় করোনা ভ্যকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করবেন সৌদি আরব। 


রাশিয়ার দা রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এ-র সিইও কিরিল দিমিত্রিভ বিষয়টি নিশ্চিত করেছেন, তিনি বলেন রাশিয়ায় এ ভ্যকসিন প্রথম ধাপের প্রয়োগে সফলতা পাওয়া গিয়েছে এবং দ্বিতীয় ধাপে ও প্রয়োগ করার প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এবং তৃতীয় ধাপের প্রয়োগ সৌদি আরবকে সাথে করে প্রায় এক হাজার মানুষের দেহে পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। এবং করোনার এ ভ্যকসিন সৌদি আরবেও তৈরি করার জন্য সকল রকমের সহযোগীতা করবে রাশিয়া।  

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...