আর্মেনিয়ার গোয়েন্দাপ্রধান আর্গিস্তি কিয়ারামিয়ানকে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি

নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে চলমান যুদ্ধে আজারবাইজানের হাতে কোনঠাসা হওয়ার প্রেক্ষাপটে বৃহস্পতিবার আর্মেনিয়ার গোয়েন্দাপ্রধান আর্গিস্তি কিয়ারামিয়ানকে তাঁর দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে।

আর্মেনিয়ার প্রেসিডেন্ট আর্মেন সার্কিসিয়ান তাঁর ক্ষমতা বলে একটি ডিক্রির মাধ্যমে কিয়ারামিয়ানকে তার পদ হতে অব্যাহতি দিয়েছেন। প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের পরামর্শ অনুযায়ী কিয়ারামিয়ানকে তার পদ হতে অব্যাহতি দেয়া হয়।

ওই ডিক্রিতে তাকে ছাঁটাই করার কোনো কারণ জানানো হয়নি। এতে বলা হয়েছে কিয়ারামিয়ানকে গত জুনে এ পদে নিয়োগ দেয়া হয়েছিল।

কিয়ারামিয়ানকে এমন এক সময়ে পদচ্যুত করা হলো যখন আর্মেনিয়ার সেনাবাহিনী আজারবাইজানের সাথে যুদ্ধে মারাত্মকভাবে বিপর্যস্ত।

২৭ সেপ্টেম্বর শুরু হওয়া এ সংঘাতে এ মুহূর্তে আর্মেনিয়া ভীষণ নাজুক অবস্থায় আছে। এরই মধ্যে আর্মেনিয়ার তিন শতাধিক সেনা নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

আর্মেনীয় সেনাবাহিনী ১৯৯১ সালে নগার্নো-কারাবাখ দখল করার পর, সাবেক সোভিয়েতে ইউনিয়নভুক্ত দুই রাষ্ট্রের মধ্যে বৈরিতা শুরু হয়। আন্তর্জাতিকভাবে নাগার্নো-কারাবাগ আজারবাইজানের বলে স্বীকৃত। তবে তা দখলে আছে আর্মেনিয়ার।

২৭ সেপ্টেম্বর হতে নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ার পর আন্তর্জাতিকভাবে যুদ্ধবিরতির কথা বলা হলেও কোনো পক্ষই এখনো তাতে কর্ণপাত করেনি। উভয় পক্ষই বেসামরিক মানুষ ও সামরিক বাহিনীর উপর আক্রমণ অব্যহত রেখেছে।

সর্বশেষ

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...

কাউকে কাউন্ট করি না, আমরা সবসময় প্রস্তুত: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে বাংলাদেশের ভূখণ্ডে বারবার মর্টারের গোলা পড়ার ঘটনার প্রেক্ষাপটে একটি উচ্চ পর্যায়ের বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, যুদ্ধ করে দেশ স্বাধীন...

মেয়েদের জন্য দাঁড়িয়ে পথে পথে চেনা মুখগুলি

মঙ্গলবারেই জানানো হয় বিমানবন্দর থেকে বনানী- মহাখালী- বিজয় সরণী হয়ে সাত রাস্তা-মগবাজার হয়ে বাফুফে যাবে মেয়েরা। সেই অনুযায়ী যার যার মতো করে দাঁড়িয়েছিলেন সবাই।...