আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যকার যুদ্ধের প্রধান উসকানিদাতা তুরস্কের প্রসিডেন্ট এরদোগান: আসাদ

নাগোর্না-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যকার যুদ্ধের প্রধান উসকানিদাতা হিসেবে তুরস্কের প্রসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানকে অভিযুক্ত করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ। এই যুদ্ধে তুরস্ক সেনা পাঠিয়েছে বলেও দাবি করেন আসাদ।

রুশ সংবাদ সংস্থা আরআইকে দেয়া প্রেসিডেন্ট বাশার আল-আসাদের এক সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। সিরিয়ার প্রেসিডেন্টের ওই মন্তব্য দক্ষিণ ককেশাস অঞ্চলে বিভিন্ন আন্তর্জাতিক অংশীদারদের সংঘাতকে আরো বাড়িয়ে তুলতে পারে।

বাশার আল-আসাদ শুধু তুরস্কের প্রেসিডেন্টকে প্রধান উসকানিদাতা হিসেবেই আখ্যা দেননি, বরং তিনি বলেছেন, সিরিয়া থেকে যোদ্ধাদের সরিয়ে নিয়ে সংঘাতপূর্ণ নাগোর্না-কারাবাখ অঞ্চলে মোতায়েন করেছে তুরস্ক।

তবে আজারবাইজানের ঘনিষ্ঠ মিত্র তুরস্ক নাগোরনো-কারাবাখ অঞ্চলে সেনা পাঠানোর বিষয়টি অস্বীকার করেছে।

বাশার আল-আসাদ বলেছেন, তিনি (এরদোগান) লিবিয়ায় সন্ত্রাসীদের সমর্থন করেছেন। আজারবাইজান এবং আর্মেনিয়ার মধ্যে নাগোর্না-কারাবাখ ঘিরে সাম্প্রতিক যে সংঘাত শুরু হয়েছে সেখানেও তিনিই এর প্রধান উসকানিদাতা এবং যুদ্ধের মূল পরিকল্পনাকারী।

ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর অভিযোগের সঙ্গে সুর মিলিয়ে আসাদ আরো বলেন, ‘নাগোর্না-কারাবাখ সংঘাতে লড়তে সিরীয় ভাড়াটে যোদ্ধাদের সেখানে মোতায়েন করেছে তুরস্ক। দামেস্ক এটি নিশ্চিত করতে পারে।’ তবে আঙ্কারা ও বাকু এই অভিযোগ অস্বীকার করেছে।

গত ২৭ সেপ্টেম্বর বিবাদপূর্ণ নাগোরনো-কারাবাখের মালিকানা ঘিরে প্রতিবেশি দুই দেশে আজারবাইজান ও আর্মেনিয়ার সামরিক বাহিনীর মধ্যে সংঘাত শুরু হয়। ১৯৯০ এর দশকের পর এই অঞ্চলে এত বড় সংঘাত আর কখনও দেখা যায়নি।

সর্বশেষ

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...

কাউকে কাউন্ট করি না, আমরা সবসময় প্রস্তুত: স্বরাষ্ট্রমন্ত্রী

মিয়ানমার থেকে বাংলাদেশের ভূখণ্ডে বারবার মর্টারের গোলা পড়ার ঘটনার প্রেক্ষাপটে একটি উচ্চ পর্যায়ের বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, যুদ্ধ করে দেশ স্বাধীন...

মেয়েদের জন্য দাঁড়িয়ে পথে পথে চেনা মুখগুলি

মঙ্গলবারেই জানানো হয় বিমানবন্দর থেকে বনানী- মহাখালী- বিজয় সরণী হয়ে সাত রাস্তা-মগবাজার হয়ে বাফুফে যাবে মেয়েরা। সেই অনুযায়ী যার যার মতো করে দাঁড়িয়েছিলেন সবাই।...