সাম্প্রতিক শিরোনাম

আলিবাবা কর্ণধার জ্যাক মা-কে ভারতে তলব

গালওয়ানে সেনা সংঘাতের জেরে কয়েক দিন আগেই ভারতে ৫৯টি চীনা অ্যাপ বাতিল করে দেওয়া হয়েছে। এবার ভারতের আদালতে তলব করা হলো ই-কমার্স জায়ান্ট আলিবাবার কর্ণধার, চীনা বিলিয়নিয়ার জ্যাক মা-কে। এক সাবেক কর্মীর অভিযোগের ভিত্তিতে জ্যাক মা-কে তলব করা হয়েছে।

সাবেক এক কর্মীকে চাকরিচ্যুত করার অভিযোগে দায়ের হয় এই মামলা। চীনের প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে তলব করা হয়েছে আদালতে। ওই কর্মী বলেছেন, আলিবাবার অ্যাপে ভুল সংবাদ নিয়ে আপত্তি জানানোয় তাঁকে অন্যায়ভাবে চাকরি থেকে বের করে দেওয়া হয়েছিল।

ভারতের আদালতে আলিবাবার ইউসি ওয়েবের সাবেক কর্মী পুষ্পেন্দ্র সিং পারমার অভিযোগে বলেন, চীনের বিপক্ষে যায় এমন অনেক কনট্যান্ট সেন্সর করা হতো ইউসি ওয়েবে। এ ছাড়া ইউসি ব্রাউজার এবং ইউসি নিউজে ভুয়া সংবাদ প্রকাশ করা হয়, যা সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা তৈরি করে।

নয়াদিল্লির কাছের জেলা গুরুগ্রামের আদালতের বিচারক সোনিয়া শিওকান্দ আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা এবং কম্পানির প্রায় এক ডজন কর্মকর্তার বিরুদ্ধে সমন জারি করেন।

২৯ জুলাইয়ের মধ্যে গুরুগ্রামের আদালতে তাদের স্ব-শরীরে হাজির হয়ে অথবা আইনজীবীর মাধ্যমে জবাব দিতে বলা হয়েছে। এছাড়া আগামী ৩০ দিনের মধ্যে কম্পানি এবং এর প্রধান নির্বাহী জ্যাক মার লিখিত জবাব চেয়েছেন আদালতের বিচারক।

ভারতের আদালতে চীনের এই বিলিয়নিয়ারকে তলব করার ঘটনা বেশ তাৎপর্যপূর্ণ। কারণ একদিকে সীমান্তে সংঘর্ষের ঘটনায় দুই দেশের মধ্যে চরম উত্তেজনা। চলছে দফায় দফায় বৈঠক।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...