সাম্প্রতিক শিরোনাম

ইউরোপে উত্তর মেরুর স্ক্যান্ডিনেভিয়াভুক্ত দেশগুলো প্রায় করোনা জয়ের দ্বারপ্রান্তে

ইউরোপে উত্তর মেরুর স্ক্যান্ডিনেভিয়াভুক্ত দেশগুলোর পরিসংখ্যান এবং জরিপের সর্বশেষ ফলাফলে কভিড-১৯ এর পরিস্থিতি বিশ্বের অন্যান্য দেশগুলো থেকে যথেষ্ঠ উন্নতির দিকে অগ্রসর হচ্ছে বলে জানা যাচ্ছে।

কভিড-১৯ এর কারণে বিভিন্ন সময়ে যে বিভিন্ন নিষেধাজ্ঞা এবং আইনগুলো প্রয়োগ করা হয়েছিল, তা ইতোমধ্যে শিথিল হওয়া শুরু করেছে। আগামী শীত মৌসুম আসার আগেই দেশগুলোতে অনেকটা স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবে বলে দেশগুলোর সরকার ঈঙ্গিত দিচ্ছে।

নরওয়ের দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অফ পাবলিক হেলথের পরিসংখ্যান অনুযায়ী গত এক সপ্তাহে নরওয়েতে কভিড -১৯ এ একটি মৃত্যুও হয়নি। আট মাসের মধ্যে এটিই প্রথম সপ্তাহ দেশটিতে কারোনোভাইরাস থেকে কেউ মারা যায়নি।

উত্তর মেরুর এই দেশটির জনগণ সরকার কতৃক জারিকৃত আদেশ এবং নিয়মাবলী মেনে চলার ক্ষেত্রে অত্যন্ত পারদর্শী, যদিও কিছু কিছু সংক্রমনের খবর বিভিন্ন অঞ্চল থেকে পাওয়া যাচ্ছে বলে জানান নরওয়ের স্বাস্থ্যমন্ত্রী বেন্ট হইয়ে। তিনি বলেন, নরওয়ের সর্বত্র কভিড-১৯ এর টিকা পৌছে দেওয়ার কারণেই মৃত্যুসংখ্যা শূন্যের কোটায় নেমে এসেছে।

২০২০ সালের অক্টোবরেও নরওয়েতে করোনায় মৃত্যুহীন ছিল এক সপ্তাহ। এ ছাড়া গত এক সপ্তাহে কভিড -১৯ উপসর্গ নিয়ে হাসপাতালের নিবিড় পরিচর্যা ইউনিটে নতুন কোন রোগী ভর্তি হয়নি। অদ্যাবধি নরওয়েতে কভিড -১৯ এ মোট ৭৯২ জন মারা গিয়েছে এবং দেশটিতে মোট সংক্রমিত হয়েছে ১২৯৫৪৫ জন।

ফিনল্যান্ডের ইনস্টিটিউট ফর হেলথ অ্যান্ড ওয়েলফেয়ার (টিএইচএল), ১২-১৫ বছর বয়সী শিশুদেরকে কভিড-১৯ টিকা দেওয়ার জন্য দেশটির সরকারকে পরামর্শ দিয়েছে। ইতোপূর্বে টিকা শুধুমাত্র তাঁদের ক্ষেত্রেই সুপারিশ করা হয়েছিল যারা স্বাস্থ্যগতভাবে ঝুঁকিপূর্ণ দলের অন্তর্ভুক্ত ছিল এবং তাঁদের ক্ষেত্রে শুধুমাত্র ফাইজার অথবা বায়েনটেকের টিকা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।

১২-১৫ বছর বয়সী শিশুদেরকে টিকা দেওয়ার ইস্যুটির ব্যাপারে ফিনল্যান্ড সরকারের সমাজকল্যান মন্ত্রণালয় দ্বারা সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা যায়।

সুইডেনে নিবিড় পরিচর্যা ইউনিটগুলোতে প্রাপ্ত কভিড রোগীদের সংখ্যা কমতে থাকার খবর পাওয়া গিয়েছে। গত সপ্তাহে আইসিইউ-তে কভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ১০০-র নিচে নেমে আসে, যা বর্তমানে ৭০-এ এসে দাড়িয়েছে। ’প্রবণতাটি অত্যন্ত স্পষ্ট যে, আইসিইউতে কভিড রোগীদের সংখ্যা ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে’, বলে জানান সুইডেনে আইসিইউ নিবন্ধকের দায়িত্বে থাকা জনি হিলগ্রেন।

তবে ডেল্টা ভেরিয়েন্টের সংক্রমনের কারণে আইসিইউতে রোগীর সংখ্যা আবার বাড়তে পারে বলে জানিয়েছেন রাষ্ট্রের প্রধান মহামারিবিদ আন্ডেরস টেগনেল। গত সপ্তাহের এক পরিসংখ্যানে সুইডেনে ডেল্টা ভেরিয়েন্টের প্রকোপ বৃদ্ধি পাওয়ার সুস্পষ্ট আলামতের কথা জানিয়েছিলেন টেগনেল।

গতকাল বিদেশ ভ্রমনের উপর আবারও কড়াকড়ি আরোপ করেছে সুইডেন। যুক্তরাষ্ট্র ছাড়া আরো অন্য আটটি দেশের ক্ষেত্রে ভ্রমন নিষেধাজ্ঞা শিথিল করে বিশ্বের অন্যান্য দেশে ভ্রমনের উপর কড়াকড়ি আরোপ করে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রনালয়।

সুইডেনের জনসংখ্যা এক কোটি ২০ লাখ। অদ্যাবধি কভিড-১৯ এ সংক্রমিত হয়েছে মোট ১০৮৮৫১৮ জন এবং মৃত্যু হয়েছে ১৪৬১৬ জন। ইতোমধ্যে টিকার প্রথম ডোজ পেয়েছে ৪৪৫৬০৬৩ জন এবং দু’টো ডোজ পেয়েছে ২৬৪৩১৭৪ জন।

ইইউভুক্ত দেশগুলোর মধ্যে ডেনমার্কে সবচেয়ে বেশি সংক্রমন হয়েছে এবং দেশটিতে পরিসংখ্যান অনুযায়ী প্রতি ১০০,০০০ জনে সবচেয়ে বেশি কভিড -১৯ সংক্রমনের রিপোর্ট পাওয়া গিয়েছে। গত বছর ডেনমার্কের সরকার মাস্ক পরার ব্যাপারে যে কঠোর আদেশ দিয়েছিল তা গত সপ্তাহ থেকে আবার শিথিল করেছে।

এছাড়াও ১ জুলাই থেকে ঘরোয়া পরিবেশে বা রেস্তোরায় সর্বোচ্চ ২৫০ জনের সমাগমের অনুমতি প্রদানের বিজ্ঞপ্তি জারি করেছে। জনসংখ্যা এবং আয়তনের দিক দিয়ে ছোট এই দেশটিতে অদ্যাবধি সংক্রামিত হয়েছে ২৯২০০০ জন এবং মৃত্যু হয়েছে ২৫৩১ জন।

ইউরোপে সবচেয়ে কম সংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হয়েছে আইসল্যান্ডে। বর্তমানে আইসল্যান্ডের অধিবাসীরা ধীরে ধীরে পাব, জিম এবং সুইমিং পুলগুলিতে যাতায়াত শুরু করেছে। পরিসংখ্যান অনুযায়ী গত ১ জানুয়ারী থেকে প্রতিদিন নতুন সংক্রমণের সংখ্যা আট থেকে শূন্যের মধ্যে ওঠানামা করেছে।

দেশটিতে সংক্রমণের স্বল্পতা বিরাজ করায় এবং সীমান্তে কড়া নিয়ন্ত্রণের মাধ্যমে মহামারীর পূর্বে যে জীবন ছিল, আস্তে আস্তে সেদিকে ফিরে যেতে শুরু করেছে। অদ্যাবধি, আইসল্যান্ডের মোট জনসংখ্যার প্রায় ৫,৫ শতাংশকে টিকা দেওয়া সম্পন্ন হয়েছে যার মধ্যে অর্ধেকেরও বেশি দুটি ডোজই পেয়েছে। আইসল্যান্ডের মোট জনসংখ্যা ৩৬০০০০ জন এবং তারমধ্যে কভিড -১৯ এ মারা গেছে মোট ২৯ জন।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...