সাম্প্রতিক শিরোনাম

ইতালির নাগরিকদের ২৮ জুন থেকে বাইরে বের হলে আর মাস্ক পরতে হবে না

ইতালির নাগরিকদের ২৮ জুন থেকে বাইরে বের হলে আর মাস্ক পরতে হবে না। করোনা মহামারির শুরুতে ইউরোপের দেশগুলোর মধ্যে ইতালি সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

তবে দেশটিতে দৈনিক সংক্রমণ ও হাসপাতালে রোগীর চাপ কমতে থাকায় সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। দেশটিতে এখন সংক্রমণ অনেকটাই কমতে শুরু করেছে।

ইতালিতে গতবছর করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়। সে সময় সংক্রমণ কমাতে দেশটির সরকারকে রীতিমতো যুদ্ধ করতে হয়েছে। মাস্কসহ করোনার বিভিন্ন বিধি-নিষেধ মেনে চলার বিষয়ে বার বার লোকজনকে সতর্ক করেছে তারা। এর সুফলও হিসাবে দৈনিক সংক্রমণ এখন অনেকটাই কমেছে।

প্রধানমন্ত্রী মারিও দ্রাঘির সরকার গত এপ্রিল থেকেই কঠোর বিধি-নিষেধ তুলে নেওয়া শুরু করেছে। রেস্টুরেন্ট, বার, সিনেমা এবং জিম পুনরায় চালু করার অনুমতি দেওয়া হয়েছে এবং দেশজুড়ে স্বাধীনভাবে লোকজনকে চলাফেরার অনুমতি দেওয়া হয়েছে।

এখন পর্যন্ত একমাত্র মাস্ক পরার ওপরই বাধ্যবাধকতা ছিল। কিন্তু সেটাও তুলে নেয়ার ঘোষণা দেওয়া হল। তবে সর্বত্র মাস্কের ওপর বাধ্যবাধকতা তুলে নেওয়া হয়নি। গণপরিবহন এবং অভ্যন্তরীণ গণসমাগমে মাস্ক পরতে হবে বলে জানানো হয়েছে।

দেশের জনগণকে মাস্ক সঙ্গে রাখার পরামর্শও দেওয়া হয়েছে। যেন তারা বের হলে অতিরিক্ত ভিড়ের মধ্যে, সংক্রমণের ঝুঁকিপূর্ণ এলাকা এবং বিশাল জনসমাগমে মাস্ক পরে নিরাপদ থাকতে পারেন।

আগামী সোমবার থেকেই নতুন এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানানো হয়েছে। সংক্রমণের ধীরগতির কারণে ইতালি হোয়াইট জোনে পরিণত হতে যাচ্ছে। ইতোমধ্যেই দেশটির ১৯টি এলাকা হোয়াইট জোনে অন্তর্ভূক্ত হয়েছে।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...