ইসরায়েলের সঙ্গে মুসলিম দেশগুলোর সম্পর্কের উন্নতির নেপথ্যে ট্রাম্প

স্বাভাবিক হচ্ছে বাহরাইন-ইসরায়েল সম্পর্ক। আগামী ১৫ সেপ্টেম্বর হোয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে চুক্তিতে সই করবে তারা। তৃতীয় আরব দেশ হিসেবে ইসরাইলের সঙ্গে চু্ক্তিতে জড়ায় ইউএই।

এর আগে মিসর ও জর্ডান ইসরায়েলের সঙ্গে চুক্তি করে। ইসরায়েলের সঙ্গে মুসলিম দেশগুলোর সম্পর্কের উন্নতির নেপথ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রয়েছেন বলে জানা গেছে। এ জন্য ইতিমধ্যেই নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ট্রাম্প।

বছরের শেষের দিক থেকে ইরান-মার্কিন সংঘাত চরমে ওঠে। এর পরই আমেরিকার হাতে ইরানের সেনাপ্রধান কাশেম সুলাইমানির মৃত্যুর জন্য ট্রাম্পকে কার্যত খুনির তকমা দিয়ে বসে ইরান।

সেই পর্ব কাটিয়ে নোবেল শান্তি পুরস্কারে মনোনয়ন হয় মার্কিন প্রেসিডেন্টের। নোবেল শান্তি পুরস্কার ২০২১-এর জন্য ডোনাল্ড ট্রাম্প মনোনীত, কোন উদ্যোগের জন্য বিবেচিত হলেন তিনি। সামনেই মার্কিন নির্বাচন।

ট্রাম্পের নাম এভাবে নোবেল শান্তি পুরস্কারের তালিকায় মনোনয়নের ঘটনা মার্কিন রাজনীতিতে তোলপাড় ফেলেছে।

নরওয়ের সংসদের এক সদস্য ট্রাম্পের নামটি মনোনয়নের জন্য পেশ করেন। তারপর তা মনোনীত হয়। নরওয়ের সংসদে যিনি ট্রাম্পের নামটি পেশ করেছেন, তিনি ন্যাটো গোষ্ঠীতে নরওয়ের প্রতিনিধিত্ব করেন।

মধ্যপ্রাচ্যে ইউএই ও ইসরায়েলের মধ্যে মধ্যস্থতা করার জন্য ডোনাল্ড ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীতের তালিকায় রাখা হয়। ইউএই ও ইসরায়েলের সম্পর্কের উন্নতিতে ট্রাম্পের অবদান অভূতপূর্ব বলে দাবি করা হয়েছে।

সর্বশেষ

বোয়ালখালীতে স্বাস্থ্য সহকারীদের ভাতা আত্মসাতের অভিযোগ

বোয়ালখালী প্রতিনিধি: জেলার বোয়ালখালীতে আর্থিক অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টেকনোলজিস্ট (ইপিআই) এসএম জিহাদ বাবলুর বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন স¦াস্থ্য...

কবিতা ‘কুশলাদি’ – নাঈমা খানম নিশাত

আসসালামু আলাইকুমভেঙ্গেছে কি মহারাজের ঘুম ??অনেক দিন হলো কথা হয় নাবিনিময় হয় না কুশলাদিখোঁজ খবর ও পাই না এখন,জানাও হয় না কেমন আছেন আপনি?কেমনিবা...

লালমনিরহাটে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত-১

লালমনিরহাট প্রতিনিধি : জেলার হাতীবান্ধায় স্কুলে যাওয়ার সময় ট্রাকের ধাক্কায় ইমরান আলী (২১) ও শিশু আব্দুল্লাহ বিন নাঈম (৬) নিহত হয়েছেন। বুধবার সকালে উপজেলার...

লালমনিরহাটে ৭০ বোতল ফেন্সিডিলসহ পুলিশ কনস্টেবল গ্রেফতার

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের কালীগঞ্জে ৭০ বোতল ফেনসিডিলসহ হুমায়ুন কবির নামে একজন পুলিশ কনস্টেবলকে গ্রেফতার করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। তিনি হাতিবান্ধা হাইওয়ে থানার...