সাম্প্রতিক শিরোনাম

ইসরায়েলে হামলা চালিয়েছে হিজবুল্লাহ

লেবানন ও ইসরায়েলের বিরোধপূর্ণ দক্ষিণ লেবাননের শেবা ফার্মস সীমান্তে গোলাগুলির ঘটনা ঘটেছে। ইসরায়েল শীর্ষ সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল এটিকে হিজবুল্লাহ কর্তৃক হামলা বলে উল্লেখ করেছে।

হিজবুল্লাহ সীমানা অতিক্রম করে ইসরায়েলি এলাকায় হামলা চালায়। এতে দু’পক্ষের মধ্যে প্রচণ্ড গোলাগুলি হয়। সংঘর্ষে শুরু হলে ওই এলাকা থেকে বেসামরিক লোকদের সরিয়ে নেয়া হয়।

একজন ইরানি কমান্ডার ইসরায়েলি হামলায় নিহত হওয়ার জেরে হিজবুল্লাহ এই হামলা করেছে বলে দাবি ইসরায়েলি সেনাবাহিনীর। তবে কোন কমান্ডার এবং কবে এই ঘটনা সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

হিজবুল্লাহ প্রথমে হামলা করতে করতে ইসরায়েলের সীমানায় প্রবেশ করে। ইসরায়েলের সেনারা প্রতিরোধ গড়ে তুললে তারা পিছু হটে।’ কোনো ইসরায়েলি আটক বা হতাহত হয়নি বলে জানান তিনি।

হিজবুল্লাহ ইসরায়েলের কয়েকটি সামরিক যান লক্ষ করে মিসাইল ছুঁড়েছে বলেও অভিযোগ করেছে দেশটির সেনাবাহিনী। রয়টার্স এক খবরে বলেছে, হিজবুল্লাহর একজন কমান্ডার গত সপ্তাহে নিহত হওয়ার জেরে যে কোনো সময় নতুন করে সংঘর্ষ বাধতে পারে ইসরায়েল ও লেবাননের মধ্যে। এই হামলাকে সেই ভবিষ্যৎবাণীর বাস্তবায়ন বলে মনে করা হচ্ছে।

লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে হিজবুল্লাহর উপমহাসচিব শেখ নাঈম কাসেম বলেন, গত সপ্তাহে সিরিয়ায় তাদের সদস্য আলী কামেল মোহসিনকে বিমান হামলার মাধ্যমে হত্যা করে ইসরায়েল। ওই সাক্ষাৎকারে তিনি ইসরায়েলকে কঠিন পরিণাতির হুমকি দেন।

১৯ বার লেবাননের আকাশ সীমা লঙ্ঘণ করে ইসরায়েলে গোয়েন্দা ড্রোন। এসম হিজবুল্লাহ গুলি করে একটি ড্রোন ভূপাতিত করে। এতে উত্তেজনা বাড়ে লেবানন-হিজবুল্লাহ শিবিরে। এসবের জবাবে হিজবুল্লাহ এই হামলা করে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। তবে, হিজুল্লাহর পক্ষ থেকে এই খবর লেখা পর্যন্ত কোনো বিবৃতি প্রকাশ করা হয়নি।

গত সপ্তাহে সিরিয়ায় বিমান হামলা চালায় ইসরায়েল। এতে বেশ কয়েকজন হতাহত হয়। সিরিয়া সফলভাবে ইসরায়েলের কয়েকটি ক্ষেপনাস্ত্র আকাশেই ধংস করে দেয়।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...