সাম্প্রতিক শিরোনাম

ইসরায়েল-আমিরাত চুক্তি, স্বাগত জানালো ভারত

শুক্রবার (১৪ আগস্ট) ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর টুইটে বলেন, আমিরাত এবং ইসরাইলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার বিষটি জানাতে পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ ফোন করেছেন। আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান বিষয়টি ব্যাখা করেন। বৃহস্পতিবার ঘোষিত ইসরাইল-আমিরাত শান্তি চুক্তির বিষয়ে জয়শঙ্করকে অভিহিত করেন আবদুল্লাহ নাহিয়ান। পুরো বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তাদের এ পদক্ষেপকে আমরা মন থেকে স্বাগত জানাই।

hiastock

অন্যদিকে ইসরাইল-সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার সম্পর্ক স্বাভাবিকের চুক্তিকে স্বাগত জানিয়েছে ভারত। পশ্চিম এশিয়ার দুটি রাষ্ট্রের সঙ্গেই ভারতের মিত্রতা রয়েছে। পাশাপাশি দ্বিরাষ্ট্র প্রতিষ্ঠায় ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে সরাসরি আলোচনা শুরুর আহ্বান জানায় নয়াদিল্লি।

সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ওমান, বাহরাইনের মতো আরব দেশগুলোর সঙ্গে ভারতের সুসম্পর্ক রয়েছে। ইসরাইলের সঙ্গেও নয়াদিল্লি নিরাপত্তা এবং বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণ করছে। তাই নরেন্দ্র মোদি সরকারের জন্য এমন একটি খবর খুবই তাৎপর্যপূর্ণ।

গুগল এডস

ফিলিস্তিন ইস্যুতে ভারত তার ঐতিহাসিক সমর্থন অব্যাহত রাখবে। দ্বিরাষ্ট্র প্রস্তাবনা বাস্তবায়নে গ্রহণযোগ্য উপায় খুঁজতে ফিলিস্তিন-ইসরাইল সরাসরি আলোচনা শুরু করবে বলে আমরা আশা করি। বলেন, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।
বৃহস্পতিবার, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ, ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ফোনালাপের পরই চুক্তির বিষয় ঘোষণা করা হয়।

সর্বশেষ খবর

জনপ্রিয় খবর

hiastock