সাম্প্রতিক শিরোনাম

এলএসি থেকে সব সেনা প্রত্যাহারে রাজি হয়েছে চীন

গালওয়ান উপত্যকায় ভারতের সঙ্গে চীনা সেনাদের সংঘর্ষের পর থেকে শান্তি স্থাপনের জন্য দু’পক্ষের মধ্যে নানা প্রস্তাব দেওয়া হয়েছে উচ্চ পর্যায়ের বৈঠকের পর৷ সিদ্ধান্ত হলেও নিয়ন্ত্রণরেখা থেকে কোনো সেনা সরায়নি চীন। ফলে চিন্তা বাড়ছিল ভারতের। অবশেষে সব সেনা সরাতে রাজি হয়েছে বেইজিং।

কূটনৈতিক বৈঠকের পর প্রকৃত নিয়ন্ত্রণরেখা (এলএসি) থেকে সম্পূর্ণ সেনা সরাতে রাজি হয়েছে চীন। সেনা সরাবে ভারতও। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিবৃতি অনুযায়ী দুই পক্ষই দ্বিপাক্ষীয় চুক্তি ও নিয়ম অনুযায়ী সেনা সরাতে রাজি হয়েছে।

ওয়ার্কিং মেকানিজম ফর কনসালটেশন অ্যান্ড কো-অর্ডিনেশনের (ডাব্লিউএমসিসি) ১৭তম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈঠকে ভারতের পক্ষে ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নবীন শ্রীবাস্তব।

আগে সেনা পর্যায়ে একাধিক বৈঠক হলেও চীন প্যাংগং সো ও দেপসাং থেকে সেনা সরায়নি। এ নিয়ে চিন্তা বাড়ছিল ভারতের। এমনকি প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পর্যন্ত বলেন যে, ‘চীনের সঙ্গে কথা হচ্ছে; কিন্তু কতটা সমস্যার সমাধান হবে জানা নেই।

দুই দেশ ঠিক করেছে যে, পাঁচ জুলাই বিশেষ প্রতিনিধিরা যে ঐকমত্যে এসেছিলেন, সেটিকে বাস্তবে রূপায়ণ করা হবে। একই সঙ্গে কমান্ডার পর্যায়ের আলোচনায় যে বোঝাপড়া হয়েছে, সেটি মেনে চলার কথাও হয়েছে।

শুক্রবারের আলোচনা খুব বিস্তারিত পর্যায়ে হয়েছে, খোলাখুলি কথা হয়েছে। সেনা সরানোর ক্ষেত্রে যে ইতিবাচক পদক্ষেপ নেওয়া হয়েছে, সেটি দুই পক্ষ উল্লেখ করেছে বলে জানিয়েছে চীন।

খুব শীঘ্রই পরবর্তী পর্যায়ের কমান্ডারদের বৈঠক হওয়ার সম্ভাবনা আছে, যেখানে সেনা সরানোর প্রক্রিয়া নিয়ে বিস্তারিত আলোচনা হবে।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...