করোনা একাধিক মৃত রোগীর দেহে ময়নাতদন্তে কিন্তু উঠে আসছে এক অন্য ছবি

মহামারীতে প্রতিদিন বিশ্বজুড়ে মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। আমেরিকা-ইউরোপের পর বর্তমানে করোনার হটস্পটে পরিণত হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত।

hiastock

মানুষ প্রতিনিয়ত আক্রান্ত হলেও সুস্থ হয়ে ওঠার হার বেড়েছে। কিন্তু তারপরও প্রশ্ন থেকেই যাচ্ছে।

করোনা থেকে সম্পূর্ণ সুস্থ হলেও দেহে মারাত্মক প্রভাব পড়ছে এই রোগের। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানবদেহে করোনার আশ্রয়স্থল ফুসফুস।

করোনাকে হারালেও আসলেই কি সুস্থ হচ্ছে আক্রান্তরা। সম্প্রতি একাধিক মৃত রোগীর দেহে ময়নাতদন্তে কিন্তু উঠে আসছে এক অন্য ছবি, নয়া তথ্য।

দেহের গুরুত্বপূর্ণ অংশে রক্তজমাট বাঁধার ঘটনাও চিন্তায় ফেলছে চিকিৎসকদের। মোট ১০টি মরদেহে এই ময়নাতদন্তের পরীক্ষা করা হয়েছে। তবে পরীক্ষার জন্য এই সংখ্যা নিতান্তই কম। তবে এই ধরনের পরীক্ষা এটাই প্রথম।

দেহে নির্মূল হওয়ার পরও ফুসফুসে প্রদাহ কিংবা রক্তজালে ফাটল তৈরি করছে। শুধু ফুসফুস নয়, ক্ষতিগ্রস্ত হচ্ছে কিডনিও।

করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠার পরও ৯ জনের দেহে থ্রম্বোসিস (রক্ত জমাট বেঁধে যাওয়া রোগ) দেখা গেছে এবং তা হৃদপিন্ড, ফুসফুস এবং কিডনির মতো গুরুত্বপূর্ণ অঙ্গে।

কোভিড চিকিৎসার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে। চিকিৎসা চলাকালীন কোন কোন ওষুধ দিলে রক্ত জমাট বাঁধাকে আটকানো যাবে তা বোঝা সম্ভব হবে।

২২ থেকে ৯৭ বছরের রোগী যারা করোনা আক্রান্ত হয়ে মারা গেছে তাদের দেহে এই ময়নাতদন্ত করা হয়েছে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা এই পরীক্ষাটি করেন।

সর্বশেষ

একজন মানবিক পর্নো হুজুর

'শিশু' বক্তা খ্যাত রফিকুল ইসলাম মাদানী মোবাইল ফোনে নিয়মিতই পর্নোগ্রাফি দেখতেন বলে জানিয়েছে পুলিশ। তার মোবাইল ফোনে আপত্তিকর অ্যাডাল্ট কনটেন্ট বা অশ্লীল ভিডিও থাকার...

করোনায় মারা গেলেন সাবেক আইনমন্ত্রী আব্দুল মতিন খসরু

করোনায় আক্রান্ত হয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক আইনমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট আবদুল মতিন খসরু ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।...

আজ জাতির উদ্দেশ্যে ভাষণ দিবেন প্রধানমন্ত্রী

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল) সন্ধ্যা সোয়া ৭টায় ১৪২৮ নববর্ষ উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দেবেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত ২৫ মার্চ সবশেষ জাতির উদ্দেশে...

পুলিশ হেডকোয়ার্টার্সের সহায়তায় দেশে ফিরলেন অসুস্থ সৌদী প্রবাসী

গত ২৪ ফেব্রæয়ারি ২০২১ খ্রি. মোহাম্মদ ইব্রাহীম (২৫) নামে সৌদি আরব প্রবাসী এক বাংলাদেশি নাগরিক বাংলাদেশ পুলিশের মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স উইং পরিচালিত ‘বাংলাদেশ...
hiastock