সাম্প্রতিক শিরোনাম

করোনা একাধিক মৃত রোগীর দেহে ময়নাতদন্তে কিন্তু উঠে আসছে এক অন্য ছবি

মহামারীতে প্রতিদিন বিশ্বজুড়ে মারা যাচ্ছে হাজার হাজার মানুষ। আমেরিকা-ইউরোপের পর বর্তমানে করোনার হটস্পটে পরিণত হয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জনসংখ্যার দেশ ভারত।

মানুষ প্রতিনিয়ত আক্রান্ত হলেও সুস্থ হয়ে ওঠার হার বেড়েছে। কিন্তু তারপরও প্রশ্ন থেকেই যাচ্ছে।

করোনা থেকে সম্পূর্ণ সুস্থ হলেও দেহে মারাত্মক প্রভাব পড়ছে এই রোগের। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হচ্ছে মানবদেহে করোনার আশ্রয়স্থল ফুসফুস।

করোনাকে হারালেও আসলেই কি সুস্থ হচ্ছে আক্রান্তরা। সম্প্রতি একাধিক মৃত রোগীর দেহে ময়নাতদন্তে কিন্তু উঠে আসছে এক অন্য ছবি, নয়া তথ্য।

দেহের গুরুত্বপূর্ণ অংশে রক্তজমাট বাঁধার ঘটনাও চিন্তায় ফেলছে চিকিৎসকদের। মোট ১০টি মরদেহে এই ময়নাতদন্তের পরীক্ষা করা হয়েছে। তবে পরীক্ষার জন্য এই সংখ্যা নিতান্তই কম। তবে এই ধরনের পরীক্ষা এটাই প্রথম।

দেহে নির্মূল হওয়ার পরও ফুসফুসে প্রদাহ কিংবা রক্তজালে ফাটল তৈরি করছে। শুধু ফুসফুস নয়, ক্ষতিগ্রস্ত হচ্ছে কিডনিও।

করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠার পরও ৯ জনের দেহে থ্রম্বোসিস (রক্ত জমাট বেঁধে যাওয়া রোগ) দেখা গেছে এবং তা হৃদপিন্ড, ফুসফুস এবং কিডনির মতো গুরুত্বপূর্ণ অঙ্গে।

কোভিড চিকিৎসার ক্ষেত্রে অনেকটাই সাহায্য করবে। চিকিৎসা চলাকালীন কোন কোন ওষুধ দিলে রক্ত জমাট বাঁধাকে আটকানো যাবে তা বোঝা সম্ভব হবে।

২২ থেকে ৯৭ বছরের রোগী যারা করোনা আক্রান্ত হয়ে মারা গেছে তাদের দেহে এই ময়নাতদন্ত করা হয়েছে।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের গবেষকরা এই পরীক্ষাটি করেন।

সর্বশেষ

ঈশ্বরদীতেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৭.৮ ডিগ্রি

পাবনার ঈশ্বরদীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। শুরু হয়েছে মাঝারি শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত হয়ে হয়ে পড়েছে জনজীবন।বুধবার (১১ জানুয়ারি)...

আফগানিস্তানে অন্তর্ভূক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায় বাংলাদেশ

প্রতিবেশী হিসেবে বাংলাদেশ আফগানিস্তানে অন্তর্ভুক্তিমূলক আর্থ-সামাজিক অগ্রগতি দেখতে চায়, যেখানে আফগান জনগণ তাদের উন্নত জীবনের স্বপ্ন বাস্তবায়ন করতে পারে। সম্প্রতি আফগানিস্তানের উচ্চ শিক্ষা এবং...

গণতন্ত্রের নামে বাংলাদেশে অন্য রাষ্ট্রের হস্তক্ষেপের সুযোগ নেই বলছে রাশিয়া

গণতন্ত্রের অজুহাত দিয়ে বাংলাদেশ কিংবা অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে বাইরের কারো হস্তক্ষেপ করার সুযোগ নেই। কোনো রাষ্ট্রে স্বাধীনতা ও সার্বভৌমত্বের সুরক্ষায় জাতিসংঘের ঘোষণায়...

র‍্যাবের উপর নিষেধাজ্ঞা দেয়া হবেনা, লবিষ্টকে জেরার আপিল করতে পারবে বাংলাদেশ

যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যে র‍্যাবের কার্যক্রমে নিষেধাজ্ঞা আরোপের ব্যপারে শক্তিশালী লবিস্ট নিয়োগ করা হলেও সে পদক্ষেপ ভেস্তে গিয়েছে।এরই মধ্যে র‍্যাপিড একশন ব্যাটালিয়ন-র‍্যাবের ব্যপারে নিষেধাজ্ঞার আবেদন...