সাম্প্রতিক শিরোনাম

করোনা প্রতিরোধে এডিবি’র সদস্য দেশগুলির জন্যে ৬.৫ বিলিয়ন ডলারের তহবিল ঘোষণা

করোনভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে উন্নয়নশীল সদস্য দেশগুলির তাৎক্ষণিক চাহিদা মেটাতে ৬.৫ বিলিয়ন ডলারের প্রাথমিক সহায়তা তহবিল ঘোষণা করেছেন এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

আজ ১৮ মার্চ বুধবার এডিবির চেয়ারম্যান মাসাতাসুগু আসাকাওয়ার বরাতদিয়ে এডিবি এর নিজস্ব ওয়েব সাইটে প্রকাশিত প্রতিবেদন মতে, এই মহামারীটি একটি বিশাল বৈশ্বিক সঙ্কটে পরিণত হয়েছে। এর জন্য জাতীয়, আঞ্চলিক এবং বৈশ্বিক স্তরে জোরালো পদক্ষেপ নেওয়া দরকার বলে মন্তব্য করেছেন এডিবির চেয়ারম্যান মাসাতাসুগু আসাকাওয়া।

তিনি বলেন, আমাদের সদস্য দেশগুলির সাথে আমরা মহামারী মোকাবেলায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করছি; অঞ্চলজুড়ে দরিদ্র, দুর্বল ও বিস্তৃত জনগোষ্ঠীর সুরক্ষার জন্য এবং অর্থনীতিগুলি যত দ্রুত সম্ভব প্রত্যাবর্তন করবে তা নিশ্চিত করার জন্য।আমাদের সদস্য ও সমমনা সংস্থার সাথে ঘনিষ্ঠ কথোপকথনের ভিত্তিতে আমরা তাত্ক্ষণিক প্রয়োজন মেটাতে এই ৬.৫ বিলিয়ন ডলার উদ্ধার প্যাকেজ নিযুক্ত করছি আমাদের সদস্য দেশ সমূহের জন্য।

এই ৬.৫ বিলিয়ন ডলারের এই প্যাকেজের বাইরে পরিস্থিতি যখনই চাইবে তখনই আর্থিক ও নীতি সহায়তা দিতে এডিবি প্রস্তুত রয়েছে বলে তিনি বলেন।

এর মধ্যে মহামারীর স্বাস্থ্যগত ও অর্থনৈতিক প্রভাব মোকাবেলার কার্যক্রম পরিচালনার জন্য রাষ্ট্রগুলোকে ৩৬০ কোটি ডলার এবং সরাসরি ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, কুটির ও মাঝারি আকারের প্রতিষ্ঠান এবং স্থানীয় ও আঞ্চলিক বাণিজ্য এবং কোম্পানিগুলোর জন্য ১৬০ কোটি ডলার দেওয়া হবে।

চলমান প্রকল্পগুলি থেকে বরাদ্দ তুলে নিয়ে জরুরি পরিস্থিতি বিবেচনার মাধ্যমে জরুরি প্রয়োজনে স্বল্প সুদে ১০০ কোটি ডলারের ঋণ সহায়তাও দেবে এডিবি। এছাড়াও প্রযুক্তিগত সহায়তা ও তাৎক্ষণিক অনুদানের জন্য ৪০ মিলিয়ন ডলার সরবরাহ করবে।

তবে তহবিল সরবরাহের আগে এডিবির পরিচালনা পর্ষদ থেকে প্যাকেজের অনুমোদন নেয়া হবে।

সর্বশেষ

বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার ত্রান বিতরণ।

মোঃ মশিউর রহমান বিপুলকুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃকুড়িগ্রাম জেলা ছাত্রলীগের নির্দেশ ক্রমে,কুড়িগ্রামে বন্যার্তদের মাঝে বাংলাদেশ ছাত্রলীগ বুড়াবুড়ী ইউনিয়ন শাখার নিজ উদ্দ্যোগে জরুরী মানবিক খাদ্য সহায়তা পৌঁছে...

কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে বন্যা দূর্গতদের মাঝে ত্রাণ সামগ্রি বিতরণ

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম:কুড়িগ্রাম জেলা যুবলীগের উদ্যোগে ত্রাণ সামগ্রী বিতরণবাংলাদেশ আওয়ামী-যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ ও সাধারণ সম্পাদক আলহাজ্ব মোঃ মাইনুল...

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই

সাহস, স্বপ্ন ও সক্ষমতার পদ্মাসেতুর উদ্বোধন রাত পোহালেই। পদ্মা পাড়ি দেয়ার যুগ-যুগান্তের ভোগান্তি শেষ হচ্ছে এই মেগা স্ট্রাকচারের দ্বার খোলার মধ্য দিয়ে। সকল প্রতিকূলতা...

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী ‘রৌপ্য ব্যাঘ্র’ অ্যাওয়ার্ডে ভূষিত

মোঃ মশিউর রহমান বিপুল, কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ স্কাউট আন্দোলনের উন্নয়ন ও সম্প্রসারণে অনন্য অবদানের স্বীকৃতি স্বরূপ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেনকে বাংলাদেশ...