সাম্প্রতিক শিরোনাম

করোনা সংক্রমণ পশুর দেহ থেকে : নতুন গবেষণা

পশুর শরীর থেকেই মানুষের শরীরে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে বলে দাবি করা হয়েছে। একটি গবেষণায় এ দাবি করা হয়। চীনের উহান থেকে প্রথমে মানবশরীরে এর সংক্রমণ ধরা পড়ে।

পরে তা স্থানীয় অধিবাসীদের মধ্যে ছড়িয়ে পড়ে। উহান বুনো ও সামুদ্রিক প্রাণীর বাজার হিসেবে বিখ্যাত। গবেষকরা তাদের সদ্য প্রকাশিত একটি প্রতিবেদনে বলেছেন, কভিড-১৯ মহামারির কারণ সম্ভবত এসব প্রাণীর শরীর থেকেই শুরু হয়েছে।

বুধবার এডওয়ার্ড হোমস, অ্যান্ড্রু রামবাটসহ ১৯ জন গবেষক তাদের প্রাপ্ত বিভিন্ন উপাত্ত পর্যালোচনা করে মহামারিটির উৎস হিসেবে প্রাণীদেহকেই চিহ্নিত করেছেন। তারা প্রাণীদেহ থেকে করোনাভাইরাসের ছড়িয়ে পড়ার সহজ রুট হিসেবে মানবশরীরকেই বেছে নিয়েছে।

বুধবার গবেষণাপত্রটি একটি জার্নালে প্রকাশের জন্যে জমা দেওয়ার আগে গবেষকদের একজন বলেন, এতে সার্স-কভিড-২ এর জেনেটিক স্বাক্ষর, প্রারম্ভিক মহামারি ও উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষণার বিশদ ব্যাখ্যা দেওয়া হয়েছে।

কভিডের উদ্ভব বিষয়ে দুটি পরস্পরবিরোধী ধারণা রয়েছে। এর একটি হলো, পরীক্ষাগার থেকে কভিড ১৯-এ আক্রান্ত পশু বা পাখির পালিয়ে যাওয়া। নোবেল পুরস্কারবিজয়ী বিজ্ঞানী পিটার ডোহার্টি ও ওয়েলকাম ট্রাস্টের পরিচালক জেরেমি ফ্যারার বলেছেন, ল্যাবরেটরিতে সার্স-কোভ-২ ভাইরাসের উৎপত্তির কোনো প্রমাণ পাওয়া যায়নি।

তবে এ নিয়ে সন্দেহটা দেখা দিয়েছিল এই কারণে যে, ওই শহরটিতে জৈব নিরাপত্তাবিষয়ক বিভিন্ন গবেষণাগার রয়েছে, যেগুলো ইবোলাসহ নানা মারাত্মক রোগের উৎপত্তি নিয়ে গবেষণা করে।

গবেষণাগারে দুর্ঘটনাবিষয়ক তত্ত্বটি পুরোপুরি বাদ দেওয়া না গেলেও উহানে বুনো প্রাণীর বিভিন্ন বাজার থেকে করোনা সংক্রমণের সম্ভাবনাই সবচেয়ে বেশি। কারণ সেখানে বুনো প্রাণী ও মানবশরীরের সরাসরি সংস্পর্শ ঘটে। গবেষকরা লিখেছেন, ভাইরাসটির উৎস সম্পর্কে আমাদের বোঝা ও অনুসন্ধানের ব্যর্থতা ভবিষ্যতে বিশ্বকে আরো মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলে দেবে। যেমন এখনও আমরা করোনাভাইরাসের উৎপত্তি ও বিকাশ নিয়ে ভুলভাবে অগ্রসর হচ্ছি।

উহান চীনের বৃহত্তম পশুবাজার। এটি একটি পর্যটনকেন্দ্রও। প্রতিবছর প্রচুর মানুষ এখানে এসে থাকে। ফলে তাদের মধ্যে অনেকে বুনো বা সামুদ্রিক প্রাণিখাদ্যের ব্যাপারে আগ্রহী হয়। সুতরাং এখান থেকে যেকোনো অজ্ঞাত রোগ ছড়িয়ে পড়াটা অসম্ভব নয়।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...