সাম্প্রতিক শিরোনাম

চীনের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত হচ্ছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনা চরমে। যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের হিউস্টনে চীনের কনস্যুলেট বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে ট্রাম্প প্রশাসন। প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছে চীনও। আর এবার পরোক্ষভাবে চীনের সঙ্গে যুদ্ধের হুমকিই দিয়ে রাখল ওয়াশিংটন।

এশিয়াজুড়ে মার্কিন সামরিক বাহিনীকে অস্ত্র সজ্জিত ও বিভিন্ন জায়গায় প্রতিস্থাপন করা হচ্ছে। চীনের সঙ্গে সম্ভাব্য যুদ্ধের জন্য প্রস্তুত করা হচ্ছে। তার এমন বক্তব্য প্রকাশ করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।

চীনের সঙ্গে সম্ভাব্য সংঘাতের জন্য সমগ্র এশিয়ায় প্রস্তুত হচ্ছে তার দেশ। এশিয়ায় মার্কিন সামরিক বাহিনীকে চীনের সঙ্গে যুদ্ধের জন্য প্রস্তুত করছে ওয়াশিংটন।

মার্ক এসপার জানিয়েছেন, চীনের বিরুদ্ধে মার্কিন সামরিক প্রস্তুতি আরো কঠিন করছে ট্রাম্প প্রশাসন। তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি এবং চীনের সম্প্রসারণমূলক নীতি মোকাবেলায় আরো বেশি মার্কিন নৌবাহিনীর জাহাজ প্রেরণ করা হবে এশিয়ায়।

প্রতিরক্ষাবিষয়ক সচিব মার্ক এসপার নিশ্চিত করেছেন যে, যুক্তরাষ্ট্র দক্ষিণ চীন সাগরে অবস্থান করবেই। সেই সঙ্গে প্রশিক্ষণের জন্য সেখানে বিমানবাহী জাহাজ প্রেরণ করা হবে। দেশটির এমন কাজে কেউই বাধা দিতে পারবে না।

আমার নৌপথ নিরাপদ রাখতে চাই। বিশ্ব বাণিজ্যের ৮০ শতাংশই করতে হয় প্রশান্ত মহাসাগর এবং ভারতীয় অঞ্চলে বিশেষত দক্ষিণ চীন সাগর পেরিয়ে।

তাই আমার নিশ্চিত করতে চাই সেই নৌপথ শত্রু মুক্ত, সবার জন্য উন্মক্ত এবং নিরাপদ। এরকম না হলে বিশ্ব বাণিজ্য মারাত্মকভাবে ব্যাহত হবে। এ সময় তিনি আঞ্চলিক মিত্রদের পাশে থাকার কথাও বলেন।

সর্বশেষ

সৌদি ক্রাউন প্রিন্সকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ সফরের জন্য সৌদি ক্রাউন প্রিন্সের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণপত্র হস্তান্তর করেছেন রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী-----------------------------------------------------------সৌদি ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের...

মায়ানমারের বিরুদ্ধে ইন্দোনেশিয়ায় মামলা

মিয়ানমারে সামরিক শাসকের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যা, জনবসতি আগুনে পুড়ানো সহ চলতি মাসে স্কুলে বিমান হামলা করে ১৪ শিশু হত্যা সহ গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ...

সামরিক সম্পর্ক জোরদারে তুরস্ক সফরে বাংলাদেশ সশস্ত্রবাহিনীর প্রতিনিধিদল

ব্রিগেডিয়ার জেনারেল মোঃ শামীম কামাল এর নেতৃত্বে Armed force war course 2022 এর ২৬ সদস্যের একটি প্রতিনিধি দল Overseas study tour (OST) এ তুরস্ক...

নিরাপত্তা পরিষদে মায়ানমার ইস্যুতে বাংলাদেশকে সমর্থন দেবে যুক্তরাজ্য

রাখাইন রাজ্যে মিয়ানমার সেনাবাহিনীর সঙ্গে আরাকান আর্মির লড়াইয়ের জেরে দুই দেশের সীমান্তের উদ্ভূত পরিস্থিতি নিরসনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় যুক্তরাজ্য বলেছে,...