সাম্প্রতিক শিরোনাম

জার্মানির অভিযোগ প্রত্যাখ্যান করেছে রুশ সরকার

নাভালনিকে বিষাক্ত রাসায়নিক ‘নভিচক’ নার্ভ এজেন্ট প্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল- জার্মানির এমন অভিযোগ প্রত্যাখ্যান করেছে রুশ সরকার।

বৃহস্পতিবার এক ভিডিও বার্তায় জার্মান সরকারের এমন দাবিকে পুরোপুরি ভিত্তিহীন বলে মন্তব্য করেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

নাভালনির চায়ে বিষাক্ত রাসায়নিক প্রয়োগ করা হয়েছে বলে এক বিবৃতিতে জানায় জার্মান সরকার। এ ঘটনায় জার্মানিতে নিযুক্ত রুশ রাষ্ট্রদূতকে তলব করা হয়েছে বলে জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী।

রাশিয়া থেকে উন্নত চিকিৎসার জন্য জার্মানির বার্লিনে নিয়ে আসার পর থেকেই রাশিয়ার বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে বিষ প্রয়োগ করা হয়ে থাকতে পারে বলে জানিয়ে আসছিলেন চিকিৎসকরা।

অবশেষে এ ঘটনার তিন সপ্তাহ পর বুধবার, আনুষ্ঠানিক এক বিবৃতিতে নাভালনিকে চায়ের সঙ্গে বিষাক্ত রাসায়নিক ‘নভিচক’ নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছে বলে জানায় জার্মান সরকার।

পরে, এক সংবাদ সম্মেলনে জার্মান চ্যান্সলের অ্যাঙ্গেলা মেরকেল জানান, হত্যার উদ্দেশ্যেই তাকে বিষাক্ত এই রাসায়নিক প্রয়োগের প্রমাণ পেয়েছে অনুসন্ধানী দল।

অ্যাঙ্গেলা মেরকেল বলেন, এটা সত্যিই বিস্ময়কর একটি খবর। এক শীর্ষ বিরোধী নেতাকে হত্যার চেষ্টায় বিষাক্ত রাসায়নিক প্রয়োগ করা হয়েছে, এটা মেনে নেয়া কঠিন। আমি এমন ঘটনার তীব্র নিন্দা জানাই।

রুশ সরকারকে অবশ্যই এ বিষয়ে তাদের অবস্থান পরিষ্কার করতে হবে। তাদেরকে অবশ্যই জবাবদিহি করতে হবে।

জার্মান সরকারের এমন দাবি পুরোপুরি ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে ক্রেমলিন।

একইসঙ্গে, এ বিষয়ে বিবৃতি দেয়ায় জার্মান সরকারের তীব্র সমালোচনাও করেন রুশ মুখপাত্র দিমিত্রি পেসকভ।

আমরা এখন পর্যন্ত এ বিষয়ে কোন তদন্ত প্রতিবেদন বা অনুসন্ধান রিপোর্ট পাইনি। না চিকিৎসকদের কাছ থেকে, না সরকারি তদন্ত কর্মকর্তাদের কাছ থেকে, না রুশ সরকারের পক্ষ থেকে। এ অবস্থায় এমন অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছাড়া আর কিছু নয়।

উল্লেখ্য, গত ২০ আগস্ট রাশিয়ার অভ্যন্তরীণ ফ্লাইটে সাইবেরিয়া থেকে মস্কো যাওয়ার পথে বিমানে অসুস্থ হয়ে যান নাভালনি। ওই সময়ই তাঁর পানীয়তে বিষ মেশানোর অভিযোগ ওঠে।

নাভালনিকে প্রথমে রাশিয়ায় চিকিৎসা দেওয়া হয়। রাশিয়ায় চিকিৎসাধীন অবস্থায় তিনি কোমায় চলে যান। পরে উন্নত চিকিৎসার জন্য তাঁকে জার্মানির বার্লিনে নেওয়া হয়। সেখানে তিনি এখনো কোমায় আছেন। তবে আগের চেয়ে পরিস্থিতি কিছুটা উন্নতির পথে।

সর্বশেষ

বাংলাদেশে আর্জেন্টাইন ফ্যানদের উল্লাসের ভিডিও পোস্ট করল ফিফা

বাংলাদেশি আর্জেন্টাইন ভক্তদের উল্লাসের ভিডিও পৌঁছে গেছে বিশ্বফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা ফিফা পর্যন্ত। তারা বাংলাদেশি ভক্তদের এই উল্লাসের ভিডিও পোস্ট করেছে টুইটারে।গতকাল রাতে মেক্সিকোকে...

রোলস-রয়েল পুরস্কারের গুজব উড়িয়ে দিলেন সৌদি জাতীয় দলের ফুটবলার

দুবাই: সৌদি আরবের জাতীয় দলের একজন ফুটবলার রোলস-রয়েল পুরস্কারের গুজবকে অস্বীকার করেছেন। বিভিন্ন গনমাধ্যমে গুজব উঠে যে প্রতিটি খেলোয়াড়কে ফিফা বিশ্বকাপ কাতার ২০২২ গ্রুপ...

রূপপুর পারমাণবিক কেন্দ্রের ট্রেনিং সেন্টারে বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু

নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিরাপদে পরিচালনার জন্য বাংলাদেশী বিশেষজ্ঞদের প্রশিক্ষণ শুরু হয়েছে। রূপপুর প্রকল্প সাইটে অবস্থিত ট্রেনিং সেন্টারে চলতি মাস থেকে দু’টি গ্রুপ...

আর্টিলারির ধ্বংসাত্মক ক্ষমতার নতুন যুগে বাংলাদেশ

TRG-300 টাইগার মাল্টিপল লঞ্চ রকেট/মিসাইল সিস্টেম সেনাবাহিনীতে অন্তর্ভুক্তির মধ্যে দিয়ে রাতারাতি আর্টিলারি সক্ষমতা বৃদ্ধি পেয়েছে বাংলাদেশের। এই সিস্টেমটি যুক্ত হওয়ার আগে বাংলাদেশের আর্টিলারি হামলার...