সাম্প্রতিক শিরোনাম

ঝুঁকি কমাতে গোপনে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা বাইডেনের

ঝুঁকি কমাতে বিভিন্ন মাধ্যমে গোপনে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিল প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন।

hiastock

রবিবার প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা এ তথ্য জানান। বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তা জানান, গত ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে বিভিন্ন চ্যানেলের মাধ্যমে গোপনে উত্তর কোরিয়া সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল।

ক্রমবর্ধমান ঝুঁকি কমাতেই এই চেষ্টা। কিন্তু আজ অবধি পিয়ংইয়াংয়ের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

গত এক বছরের বেশি সময় ধরে উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি কোনো সংলাপ হয়নি, যোগ করেন তিনি।

বিষয়টি সম্পর্কে বিস্তারিত আর কিছু না জানালেও মার্কিন এই কর্মকর্তা জানান, বর্তমানে নতুন করে উত্তর কোরিয়ার নীতি পর্যালোচনা করছে বাইডেন প্রশাসন।

আন্তর্জাতিক সম্প্রদায় এবং প্রতিবেশীদের বিরুদ্ধে পিয়ংইয়াংয়ের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় বিকল্প উপায়ও মূল্যায়ন করা হচ্ছে।

পর্যালোচনা প্রক্রিয়া চলাকালীন উত্তর কোরিয়া নীতির সম্পর্কে অভিজ্ঞতার জন্য সাবেক প্রশাসন বিশেষত ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। পাশাপাশি মিত্র রাষ্ট্র জাপান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গেও যোগাযোগ রাখছে হোয়াইট হাউজ।

আগামী সপ্তাহের মধ্যেই পর্যালোচনা নীতির কাজ সমাপ্ত করা সম্ভব হবে বলে জানান বাইডেন প্রশাসনের এই কূটনীতিক।

সংশ্লিষ্ট একাধিক সূত্র নিশ্চিত করেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনের উত্তর কোরিয়া নীতি পর্যালোচনা শেষে আসছে সপ্তাহের যে কোনো দিন জনসম্মুখে ঘোষণা দিতে পারেন।

সর্বশেষ

রূপগঞ্জে হেফাজত নেতা লোকমান হোসেন আমিনী গ্রেফতার!

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হেফাজত নেতা লোকমান হোসেন আমিনীকে আটক করেছে পুলিশ।ফেইসবুকে উস্কানীমূলক স্ট্যাটাস প্রদান এবং হেফাজতের ডাকা হরতালে সিদ্ধিরগঞ্জ এলাকায় দাঙ্গা হাঙ্গামা করার অপরাধে গত...

করোনায় মৃত্যুতে নতুন রেকর্ড

গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে মৃত্যুতে নতুন রেকর্ড গড়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে দেশে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত...

আব্দুল বারী সরদারের মৃত্যুতে বাংলাদেশ ন্যাপের শোক প্রকাশ

এককালের তুখর ছাত্রনেতা, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজের সাবেক জি এস, মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর অনুসারী ও জাতীয় নেতা মশিউর রহমান যাদু...

ছাত্র ইউনিয়ন সভাপতির ওপর হামলার ঘটনায় সিপিবির তদন্ত কমিটি গঠন

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র প্রেসিডিয়াম সভায় গত ৪ এপ্রিল বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি মো. ফয়েজউল্লাহর ওপর হামলায় তীব্র নিন্দা করা হয়েছে।এই হামলার ঘটনা...
hiastock