সাম্প্রতিক শিরোনাম

ঝুঁকি কমাতে গোপনে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা বাইডেনের

ঝুঁকি কমাতে বিভিন্ন মাধ্যমে গোপনে উত্তর কোরিয়ার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিল প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন।

hiastock

রবিবার প্রশাসনের এক সিনিয়র কর্মকর্তা এ তথ্য জানান। বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তা জানান, গত ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে বিভিন্ন চ্যানেলের মাধ্যমে গোপনে উত্তর কোরিয়া সরকারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হয়েছিল।

ক্রমবর্ধমান ঝুঁকি কমাতেই এই চেষ্টা। কিন্তু আজ অবধি পিয়ংইয়াংয়ের পক্ষ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি।

গত এক বছরের বেশি সময় ধরে উত্তর কোরিয়ার সঙ্গে সরাসরি কোনো সংলাপ হয়নি, যোগ করেন তিনি।

বিষয়টি সম্পর্কে বিস্তারিত আর কিছু না জানালেও মার্কিন এই কর্মকর্তা জানান, বর্তমানে নতুন করে উত্তর কোরিয়ার নীতি পর্যালোচনা করছে বাইডেন প্রশাসন।

আন্তর্জাতিক সম্প্রদায় এবং প্রতিবেশীদের বিরুদ্ধে পিয়ংইয়াংয়ের ক্রমবর্ধমান হুমকি মোকাবিলায় বিকল্প উপায়ও মূল্যায়ন করা হচ্ছে।

পর্যালোচনা প্রক্রিয়া চলাকালীন উত্তর কোরিয়া নীতির সম্পর্কে অভিজ্ঞতার জন্য সাবেক প্রশাসন বিশেষত ট্রাম্প প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। পাশাপাশি মিত্র রাষ্ট্র জাপান এবং দক্ষিণ কোরিয়ার সঙ্গেও যোগাযোগ রাখছে হোয়াইট হাউজ।

আগামী সপ্তাহের মধ্যেই পর্যালোচনা নীতির কাজ সমাপ্ত করা সম্ভব হবে বলে জানান বাইডেন প্রশাসনের এই কূটনীতিক।

সংশ্লিষ্ট একাধিক সূত্র নিশ্চিত করেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রশাসনের উত্তর কোরিয়া নীতি পর্যালোচনা শেষে আসছে সপ্তাহের যে কোনো দিন জনসম্মুখে ঘোষণা দিতে পারেন।

সর্বশেষ

ঈদের দিনেও করোনায় মৃত ঢাবি ছাত্রের মায়ের লাশ দাফন করলো ছাত্রলীগ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রের মা রাজধানীর ইবরাহিম কার্ডিয়াক হাসপাডালে বিকেলে মারা গেলে, লাশ দাফনকার্যে কেউ এগিয়ে না আসলে বাংলাদেশ ছাত্রলীগের হটলাইন নাম্বারে...

করছে আরেকটা ওয়ান ইলেভেন সৃষ্টি করতে, সেই দিন আর আসবে নাঃ কাদের

ওয়ান ইলেভেনের কুশীলবরা এখনো ষড়যন্ত্র করছে আরেকটা ওয়ান ইলেভেন সৃষ্টি করতে, সেই দিন আর আসবে না। সেই রঙিন খোয়াব যারা দেখছেন, তাদের সেই স্বপ্ন...

না পরলে আমরা নিজেরাই কোরবানি হবঃ আতিক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, আমরা কোরবানির পশু কিনতে হাটে যাচ্ছি, কিন্তু অনেকেই ঠিকমতো মাস্ক পরছি না। মাস্ক না পরলে...

মাঠ পর্যায়ের নেতা-কর্মীদের সর্বোচ্চ মূল্যায়ন করা প্রয়োজনঃ প্রাণিসম্পদ মন্ত্রী

দেশবিরোধী অপশক্তির ষড়যন্ত্র ও অপতৎপরতা প্রতিরোধে আওয়ামী লীগসহ প্রগতিশীল সকল রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী...