ট্রাম্পের করোনার ধাক্কা লেগেছে তেল ও শেয়ারবাজারে

ডোনাল্ড ট্রাম্প এবং তার স্ত্রী করোনা আক্রান্ত হওয়া খবর জানাজানি হতে ধাক্কা খেল তেল ও শেয়ার বাজার। টেস্টে ট্রাম্পের করোনা পজিটিভ এই খবর দ্রুত ছড়িয়ে পড়ে শুক্রবার সকাল থেকেই।

এই দিন চীনে এবং ভারতে শেয়ারবাজার বন্ধ ছিল তাই প্রভাব লক্ষ্য করার সুযোগ হয়নি।

কিন্তু এশিয়া এবং ইউরোপের বিভিন্ন দেশের লগ্নিকারীদের মধ্যে ভীষণভাবে শেয়ার বেচে দেয়ার প্রবণতা দেখা যায়।

জেরে শেয়ার সূচকে নেমে আসে। দিনের শুরুতে‌ মার্কিন শেয়ারবাজারের সূচক ছিল দক্ষিণমুখী। 

মার্কিন শেয়ার সূচক ডাও জোন্সের আগাম লেনদেন ৪৪০ পয়েন্ট নেমে যায়। তারপর খোলার পরেও সেই পতনের ধারা লক্ষ্য করা গেছে।

প্রধান তিনটি সূচক ডাও জোন্স,এস এন্ড পি৫০০, ন্যাসডাকে পতন লক্ষ্য করা গেছে। দিনের শুরুতেই এই পতনশীল ছিল ১ শতাংশ থেকে ২.২ শতাংশ।

দিনের শুরুতে পতন এভাবে দেখা গেলেও বেলা বাড়লে অবস্থার কিছুটা উন্নতি হয়। লন্ডনে সকালের দিকে বাজার পড়লেও পরে কিছুটা ঘুরে দাঁড়ায়।

দিনের শেষে ফ্রান্স একই রকম অবস্থায় থাকলেও জার্মানি শেয়ার বাজার এদিন নেমেছে। 

এদিকে আবার অপরিশোধিত তেলের নাম ৪০ ডলারের নিচে নেমে গেছে। তাছাড়া গত কয়েকদিন ধরেই সোনার দাম পড়তে দেখা গেছে ফলে তা হয় ১৯০০ ডলার প্রতি আউন্স।

বাজার বিশেষজ্ঞদের অভিমত, শুধু ট্রাম্পের করোনার কারণ নয় শেয়ার সূচক পড়া অথবা তেলের দাম নেমে যাওয়ার পিছনে আরও কিছু কারণ রয়েছে।

যেমন এই করোনা সংকটের কর্মহীনদের জন্য আর্থিক ত্রাণ প্রকল্প নিয়ে আসা নিয়ে মার্কিন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি এবং অর্থ সচিব স্টিফেন মনু চীনের আলোচনা ব্যর্থ হওয়া। যা অর্থনীতি ঘুরে দাঁড়ানোর নিয়ে আশঙ্কা বাড়িয়ে দিয়েছে।

মার্কিন মুল্লুকের বেকারত্ব এখন ৮ শতাংশ। সেপ্টেম্বর মাসে ৬.৬১ লাখ চাকরি তৈরি হলেও সেটা পর্যাপ্ত নয়। ট্রাম্পের করোনার পাশাপাশি এইসব অর্থনৈতিক তথ্য প্রভাব ফেলছে শেয়ার বাজারের উপর।

সর্বশেষ

বোয়ালখালীতে স্বাস্থ্য সহকারীদের ভাতা আত্মসাতের অভিযোগ

বোয়ালখালী প্রতিনিধি: জেলার বোয়ালখালীতে আর্থিক অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিক্যাল টেকনোলজিস্ট (ইপিআই) এসএম জিহাদ বাবলুর বিরুদ্ধে সংবাদ সম্মেলন করেছেন স¦াস্থ্য...

কবিতা ‘কুশলাদি’ – নাঈমা খানম নিশাত

আসসালামু আলাইকুমভেঙ্গেছে কি মহারাজের ঘুম ??অনেক দিন হলো কথা হয় নাবিনিময় হয় না কুশলাদিখোঁজ খবর ও পাই না এখন,জানাও হয় না কেমন আছেন আপনি?কেমনিবা...

লালমনিরহাটে সড়ক দুর্ঘটনায় শিশুসহ নিহত-১

লালমনিরহাট প্রতিনিধি : জেলার হাতীবান্ধায় স্কুলে যাওয়ার সময় ট্রাকের ধাক্কায় ইমরান আলী (২১) ও শিশু আব্দুল্লাহ বিন নাঈম (৬) নিহত হয়েছেন। বুধবার সকালে উপজেলার...

লালমনিরহাটে ৭০ বোতল ফেন্সিডিলসহ পুলিশ কনস্টেবল গ্রেফতার

লালমনিরহাট প্রতিনিধি : লালমনিরহাটের কালীগঞ্জে ৭০ বোতল ফেনসিডিলসহ হুমায়ুন কবির নামে একজন পুলিশ কনস্টেবলকে গ্রেফতার করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। তিনি হাতিবান্ধা হাইওয়ে থানার...